১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫
`

ককপিটে নারী : নিষিদ্ধ হলেন পাইলট

ককপিটে নারীর এ ছবির জন্যই চাকরি হারাতে হলো পাইলটকে - ছবি : বিবিসি

চীনে ককপিটে এক নারীর ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হওয়ার পর আজীবন নিষিদ্ধ হলেন সে বিমানের পাইলট।

চীনের রাষ্ট্রীয় প্রচার মাধ্যম বলছে, গুইলিন সিটি থেকে ইয়াংজু সিটিতে যাওয়ার পথে এয়ার গুইলিনের একটি ফ্লাইট থেকে ছবিটি তোলা হয়েছে। তবে এ সপ্তাহে এটি ব্যাপক প্রচারিত হয়েছে। ফলে এয়ারলাইন্সটি পাইলটের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে।

চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম দ্য গ্লোবাল টাইমসের দেয়া তথ্য অনুযায়ী, গত ৪ জানুয়ারি এয়ার গুইলিনের জিটি১০১১ ফ্লাইটে ঘটনাটি ঘটে।

ওই ছবিতে দেখা যায়, একজন নারী ককপিটে বসে হাতের দুই আঙুল দিয়ে বিজয়ের চিহ্নস্বরূপ রোমান হরফ ‘ভি’ দেখাচ্ছেন। ছবিটির সাথে লেখা, ‘ক্যাপ্টেনকে ধন্যবাদ, তার জন্যই সম্ভব হলো। (আমি) ভীষণ খুশি।’

সংবাদমাধ্যম চায়নিজ নিউজ সার্ভিসের তথ্য অনুযায়ী, ছবির ওই নারী গুইলিনের একটি বিশ্ববিদ্যালয়ে ফ্লাইট অ্যাটেনডেন্ট হিসেবে প্রশিক্ষণরত বলে কথিত রয়েছে।

বিমান সংস্থাটি এক বিবৃতিতে বলেছে, অভিযুক্ত পাইলট ‘অননুমোদিত ব্যক্তিকে ককপিটে ঢুকতে দিয়ে (নীতিমালা) লঙ্ঘন করেছেন।’

ফলশ্রুতিতে আজীবনের জন্য বিমান চালনা থেকে নিষিদ্ধ হয়েছেন ওই ফ্লাইটের পাইলট। অনির্দিষ্টকালের জন্য নিষিদ্ধ হয়েছেন এ ঘটনায় জড়িতে বিমানটির অন্য স্টাফরাও।

তবে আলোচিত ছবিটি আকাশে উড্ডয়নরত অবস্থায় তোলা হয়েছে কি না, সে বিষয়টি এয়ার গুইলিনের পক্ষ থেকে সুনির্দিষ্ট করে বলা হয়নি। তবে একাধিক চীনা পাইলট ও বিশ্লেষক বলছেন, ছবিটি দেখে মনে হচ্ছে ছবিটি মাঝ আকাশেই তোলা হয়েছে।

সূত্র : বিবিসি


আরো সংবাদ



premium cement