১৪ নভেম্বর ২০১৯

ককপিটে নারী : নিষিদ্ধ হলেন পাইলট

ককপিটে নারীর এ ছবির জন্যই চাকরি হারাতে হলো পাইলটকে - ছবি : বিবিসি

চীনে ককপিটে এক নারীর ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হওয়ার পর আজীবন নিষিদ্ধ হলেন সে বিমানের পাইলট।

চীনের রাষ্ট্রীয় প্রচার মাধ্যম বলছে, গুইলিন সিটি থেকে ইয়াংজু সিটিতে যাওয়ার পথে এয়ার গুইলিনের একটি ফ্লাইট থেকে ছবিটি তোলা হয়েছে। তবে এ সপ্তাহে এটি ব্যাপক প্রচারিত হয়েছে। ফলে এয়ারলাইন্সটি পাইলটের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে।

চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম দ্য গ্লোবাল টাইমসের দেয়া তথ্য অনুযায়ী, গত ৪ জানুয়ারি এয়ার গুইলিনের জিটি১০১১ ফ্লাইটে ঘটনাটি ঘটে।

ওই ছবিতে দেখা যায়, একজন নারী ককপিটে বসে হাতের দুই আঙুল দিয়ে বিজয়ের চিহ্নস্বরূপ রোমান হরফ ‘ভি’ দেখাচ্ছেন। ছবিটির সাথে লেখা, ‘ক্যাপ্টেনকে ধন্যবাদ, তার জন্যই সম্ভব হলো। (আমি) ভীষণ খুশি।’

সংবাদমাধ্যম চায়নিজ নিউজ সার্ভিসের তথ্য অনুযায়ী, ছবির ওই নারী গুইলিনের একটি বিশ্ববিদ্যালয়ে ফ্লাইট অ্যাটেনডেন্ট হিসেবে প্রশিক্ষণরত বলে কথিত রয়েছে।

বিমান সংস্থাটি এক বিবৃতিতে বলেছে, অভিযুক্ত পাইলট ‘অননুমোদিত ব্যক্তিকে ককপিটে ঢুকতে দিয়ে (নীতিমালা) লঙ্ঘন করেছেন।’

ফলশ্রুতিতে আজীবনের জন্য বিমান চালনা থেকে নিষিদ্ধ হয়েছেন ওই ফ্লাইটের পাইলট। অনির্দিষ্টকালের জন্য নিষিদ্ধ হয়েছেন এ ঘটনায় জড়িতে বিমানটির অন্য স্টাফরাও।

তবে আলোচিত ছবিটি আকাশে উড্ডয়নরত অবস্থায় তোলা হয়েছে কি না, সে বিষয়টি এয়ার গুইলিনের পক্ষ থেকে সুনির্দিষ্ট করে বলা হয়নি। তবে একাধিক চীনা পাইলট ও বিশ্লেষক বলছেন, ছবিটি দেখে মনে হচ্ছে ছবিটি মাঝ আকাশেই তোলা হয়েছে।

সূত্র : বিবিসি


আরো সংবাদ

৮০০০ আসামির তালিকা তুলে দেয়া হলো জনপ্রতিনিধিদের হাতে প্রধান বিচারপতিকে মোদির কৃতজ্ঞতাই জানান দেয় রায় পূর্বপরিকল্পিত : সুশীল ফোরাম সিদ্ধিরগঞ্জে মেঘনা তেলের ডিপোতে শ্রমিকদের কর্মবিরতি রাঙ্গা ক্ষমা চাইলেন এবার সংসদে ভূ-কৌশলগত বিরোধ নয় সুষ্ঠু প্রতিযোগিতা চায় বাংলাদেশ : পররাষ্ট্রমন্ত্রী জলবায়ূ পরিবর্তনের ইস্যু নিয়ে বাংলাদেশ নেপাল একযোগে কাজ করবে বাকৃবিতে ৯ দফা দাবিতে ক্লাস পরীক্ষা বর্জন অব্যাহত রাতে ভোট ডাকাতি বাংলাদেশেই প্রথম : আ স ম রব রাতে ভোট ডাকাতি বাংলাদেশেই প্রথম : রব ইকবালের দর্শন অনুসরণে বিশ্বে মুসলিমদের বিজয় পতাকা উড়বে চালকরা ঘুমিয়ে থাকায় পরপর ৩টি সিগন্যাল ভাঙে তূর্ণা নিশীথা

সকল

ডা. শফিকুর রহমান জামায়াতে ইসলামীর আমীর নির্বাচিত (২৬৯৯৯)বাবরি রায় নিয়ে যা বললেন দিল্লির শাহী ইমাম (২৫২৯২)বিয়ের ২৮ দিন পর স্বামী হারানো সেই আফরোজার কোলে নতুন অতিথি (১২০৩৫)মন্দিরের আগে রামের বিশাল মূর্তি অযোধ্যায় (১১৯১২)হাসপাতালের মর্গে ছোঁয়ামনির নিথর দেহ, ইয়াছিনের খোঁজে স্বজনদের আহাজারি (১০৮৯১)ট্রেন দুর্ঘটনা : বি.বাড়িয়া সদর হাসপাতালে ভর্তি ৪৪, রক্তের প্রয়োজন (৯৭৮৮)ব্রিটেনের নির্বাচনে পাকিস্তান-ভারত লড়াই! (৮৪৯৮)বাবরি মসজিদের স্থানে রাম মন্দির নির্মাণ নিয়ে হিন্দু সংগঠনগুলোতে প্রকাশ্য মতপার্থক্য ও বাকযুদ্ধ (৮১১৪)গোসলের পর কাফন পরানো হলেও জানাজা হল না কিবরিয়ার (৭৮২৫)মিয়ানমারের বিরুদ্ধে মামলা করায় গাম্বিয়াকে ঢাকার অভিনন্দন (৭৭৫৬)