২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ব্যাংককে বৈঠক করলেন আবে ও মুন

-

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইন ও জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে গত এক বছরেরও বেশি সময়ের ব্যবধানে সোমবার প্রথমবারের মতো বৈঠকে বসেন। থাইল্যান্ডে অনুষ্ঠিত আঞ্চলিক জোট আসিয়ান শীর্ষ সম্মেলনের ফাঁকে উভয় নেতা এ বৈঠকে বসলেন।

মুন জায়ে ইনের কার্যালয় থেকে এ কথা বলা হয়েছে।

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট কার্যালয়ের মুখপাত্র সাংবাদিকদের বলেন, মুন ও আবের ১১ মিনিট স্থায়ী বৈঠকে উভয়ে বন্ধুত্বপূর্ণ ও আন্তরিকভাবে আলোচনা করেছেন।

তবে তাদের এ বৈঠক থেকে সুনির্দিষ্ট কোনো ফলাফল এসেছে কিনা সে সম্পর্কে মুখপাত্র স্পষ্ট কিছু না বলে উল্লেখ করেন, উভয় নেতা জাপান-কোরিয়ার সম্পর্কের ওপর গুরুত্বারোপ এবং আলোচনার মাধ্যমে দ্বিপাক্ষিক সমস্যা সমাধানের কথা বলেছেন।

সিউল ও টোকিও উভয়ে যুক্তরাষ্ট্রের ঘনিষ্ঠ মিত্র। দেশ দুটিকে অভিন্ন দুটো চ্যালেঞ্জ মোকাবেলা করতে হচ্ছে। এর একটি পরমাণু শক্তিধর উত্তর কোরিয়া ও অন্যটি চীনের ক্রমবর্ধমান আগ্রাসী তৎপরতা।

এদিকে দ্বিতীয় বিশ্বযুদ্ধকালে জাপানের জোরপূর্বক শ্রমের ব্যবহার নিয়ে দেশদুটির মধ্যে সম্পর্কের টানাপোড়েন রয়েছে। সম্প্রতি দক্ষিণ কোরিয়ার আদালত জোরপূর্বক শ্রমের সঙ্গে যুক্ত জাপানের কয়েকটি ফার্মের বিরুদ্ধে একের পর এক রায় দিলে সম্পর্কে সংকট আরো তীব্র হয়।


আরো সংবাদ



premium cement
আদমদীঘিতে ২৩০ চালকল বন্ধ : বেকার ৭ হাজার শ্রমিক সাকিবে উজ্জীবিত বাংলাদেশের লক্ষ্য সিরিজে সমতা কুলাউড়ায় জঙ্গল থেকে তরুণীর লাশ উদ্ধার ঈদগাঁওতে মাদককারবারি গ্রেফতার শিক্ষায় ব্যাঘাত : ফেসবুক-টিকটক-ইনস্টাগ্রাম-স্ন্যাপচ্যাটের বিরুদ্ধে ২৯০ কোটি ডলারের মামলা আমতলীতে কিশোরীকে অপহরণ শেষে গণধর্ষণ, গ্রেফতার ৩ মহানবীকে কটূক্তির প্রতিবাদে লালমোহনে শিক্ষার্থীদের বিক্ষোভ ক্রিমিয়া সাগরে বিধ্বস্ত হলো রুশ সামরিক বিমান জর্ডান আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় বাংলাদেশী বিচারক এবারের আইপিএলে কমলা ও বেগুনি টুপির লড়াইয়ে কারা সরকার জনবিচ্ছিন্ন হয়ে সন্ত্রাসনির্ভর হয়ে গেছে : রিজভী

সকল