১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

৮ হাজার বছর আগের মুক্তার সন্ধান!

-

বিশ্বের প্রাচীনতম প্রাকৃতিক মুক্তা আবিষ্কার করেছেন আবু ধাবির সংস্কৃতি ও পর্যটন দফতর। প্রত্নতাত্ত্বিকেরা আমিরাতের রাজধানী আবুধাবির মারওয়াহ দ্বীপের উপকূলে প্রত্নতাত্ত্বিক গবেষণার কাজ করতে গিয়ে এ মুক্তার খোঁজ পেয়েছেন।

'আবু ধাবি মুক্তা' হিসাবে চিহ্নিত বিশ্বের প্রাচীনতম এ মুক্তাটি খ্রিস্টপূর্ব ৫৮০০-৫৬০০ সালের নিওলিথিক সময়কালের বলে উল্লেখ করছেন গবেষকরা। এই মুক্তা আবিষ্কার প্রমাণ করে যে প্রায় আট হাজার বছর আগে সংযুক্ত আরব আমিরাতে মুক্তা এবং ঝিনুক ব্যবহার করা হয়েছিল এবং এটি পৃথিবীর যে কোনো জায়গায় পাওয়া প্রাচীনতম মুক্তার প্রতিনিধিত্ব করে।

আবু ধাবির সংস্কৃতি ও পর্যটন দফতরের চেয়ারম্যান মোহাম্মদ খলিফা আল মুবারক বলেন, "আবু ধাবি মুক্তা” প্রাচীনকাল থেকেই সমুদ্রের সাথে আমাদের জড়িত থাকার সাক্ষ্যদানকারী এক আকর্ষণীয় আবিষ্কার। আবুধাবিতে বিশ্বের প্রাচীনতম মুক্তাটির আবিষ্কার এটি স্পষ্ট করে তোলে যে, আমাদের সাম্প্রতিক অর্থনৈতিক ও সাংস্কৃতিক ইতিহাসের অনেক গভীর শিকড় রয়েছে যা প্রাগৈতিহাসিক সূচনালগ্নে প্রসারিত হয়েছিল। মারাওয়াহ দ্বীপ আমাদের অন্যতম মূল্যবান প্রত্নতাত্ত্বিক সাইট এবং আমাদের পূর্বপুরুষেরা কীভাবে জীবনযাপন করেছিলেন তার আরও প্রমাণ আবিষ্কারের প্রত্যাশায় খনন কাজ চালাতে গিয়ে আমরা এ সাফল্য অর্জন করেছি।

উল্লেখ্য, 'আবুধাবি মুক্তা' আবিষ্কারের আগে, সংযুক্ত আরব আমিরাতের প্রাচীনতম মুক্তাটি উম্মে আল-কওওয়াইনের একটি প্রত্নতাত্ত্বিক সাইটে আবিষ্কার হয়েছিল। একই সময়ে প্রাচীন মুক্তাগুলো শারজাহবি জেবেল বুহাইসের নিকটবর্তী একটি প্রাচীন কবরস্থানেও পাওয়া গিয়েছিলো। তবে প্রত্নতাত্ত্বিক গবেষকদের মতে ‘আবুধাবি মুক্তা” এই উভয় আবিষ্কারের চেয়েও অনেক পুরনো।


আরো সংবাদ



premium cement
তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার পাঁয়তারা চালাচ্ছে বিএনপি : কাদের রৌমারীতে বড়াইবাড়ী সীমান্তযুদ্ধ দিবস পালিত

সকল