২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

কাশ্মির নিয়ে অবস্থান বদলাবেন না মাহাথির

- সংগৃহীত

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ বলেছেন, তিনি কাশ্মির ইস্যুতে নিজের অবস্থান বদলাবেন না এবং এ ব্যাপারে কোনো চাপের কাছে নত হবেন না। মঙ্গলবার রাজধানী কুয়ালালামপুরে পার্লামেন্টারি লবিতে সাংবাদিকদের সাথে আলাপকালে এসব কথা জানান মাহাথির মোহাম্মদ।

ভারত সরকার কাশ্মিরের বিশেষ মর্যাদা (স্বায়ত্তশাসন) বাতিল করার ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। একই সাথে জাতিসঙ্ঘে প্রদত্ত ভাষণে ভারত কাশ্মিরিদের আক্রমণ করে জম্মু এবং কাশ্মির দখল করেছে বলে মন্তব্য করেছিলেন। কাশ্মির নিয়ে এমন মন্তব্যের পর ভারতীয় চাপ আসতে শুরু করেছে। তবুও এই চাপে নতিস্বীকার করে কাশ্মির নিয়ে নিজের অবস্থান বদলাতে চান না তিনি।

তিনি বলেন, কারো পক্ষ হয়ে আমরা সমালোচনা ত্যাগ করছি না। কিন্তু দুই পক্ষকে আলোচনার আহ্বান জানাচ্ছি। সহিংসতার আশ্রয় না নিয়ে মীমাংসা কিংবা আদালতে যেতে বলেছি।

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী বলেন, জাতিসঙ্ঘের প্রস্তাব অনুসারে কাশ্মির সঙ্কটের সমাধান টানতে হবে। সহিংসতার আশ্রয় না নিয়ে আলোচনা, সালিসি ও আদালতের মাধ্যমে সঙ্কটের সমাধান করাই হচ্ছে আমাদের নীতি।

তিনি আরো বলেন, জম্মু ও কাশ্মির নিয়ে জাতিসঙ্ঘের প্রস্তাব থাকা সত্ত্বেও ভারত সেখানে হানা দিয়েছে এবং দখলদারিত্ব কায়েম করেছে। সমস্যার সমাধান করতে ভারতের উচিত পাকিস্তানের সাথে আলোচনা করা। জাতিসঙ্ঘকে তুচ্ছ করার মধ্য দিয়ে তা জাতিসঙ্ঘ ও আইনের শাসনের প্রতি আরেক ধরনের অবজ্ঞাকরণের দিকে নিয়ে যাবে।

তার ওই বক্তব্যের পর ভারতীয় উগ্র হিন্দুত্ববাদী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সমর্থকরা সামাজিকমাধ্যমে বয়কট মালয়েশিয়া প্রচার চালিয়েছেন। তবে মাহাথির বলেন, জাতিসঙ্ঘে তার দেয়া ভাষণের প্রেক্ষাপটে ভারত সরকারের পক্ষ থেকে কোনো বার্তা তাদের কাছে আসেনি। তিনি বলেন, এযাবৎ আমার কাছে কোনো প্রতিক্রিয়া আসেনি। মোদিকে আমি বলেছি- তার যদি কোনো অসন্তোষ থাকে, তবে আমার সাথে যোগাযোগ করতে। সূত্র : মালয়মেইল।


আরো সংবাদ



premium cement
ছুটির দিনেও ঢাকার বাতাস অস্বাস্থ্যকর কালিয়াকৈরে ছিনতাইকারীর অস্ত্রের আঘাতে স্বর্ণ ব্যবসায়ী বাবা-ছেলে আহত কাপাসিয়ায় চোর সন্দেহে গণপিটুনিতে নিহত ২ রাশিয়ার ২৬টি ড্রোন ধ্বংসের দাবি ইউক্রেনের উত্তর কোরিয়ার সাথে আলোচনার ক্ষেত্র তৈরি করতে চাচ্ছে যুক্তরাষ্ট্র মাগুরায় বজ্রপাতে ২ যুবকের মৃত্যু মিয়ানমারে সামরিক বাহিনী ‘অস্থায়ীভাবে’ ক্ষমতায় রয়েছে : জান্তা প্রধান গাজীপুরে কাভার্ডভ্যানের চাপায় মোটরসাইকেলচালক নিহত উত্তরপ্রদেশে কারাগারে মুসলিম রাজনীতিবিদের মৃত্যু : ছেলের অভিযোগ বিষপ্রয়োগের দক্ষিণ আফ্রিকায় বাস খাদে, নিহত ৪৫, বাঁচল একটি শিশু ইসরাইলের রাফা অভিযান পরিকল্পনা স্থগিত

সকল