১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

মার্কিন রণতরীর ওপর নজরদারি চালাতে সুপারসনিক ড্রোন বানাচ্ছে চীন

- সংগৃহীত

আগামী ১ অক্টোবর গণচীনের ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত সামরিক কুচকাওয়াজে দেশটি ডিআর-৮ নামে নতুন সুপারসনিক ড্রেন প্রদর্শন করতে যাচ্ছে। চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের উচ্চাভিলাষী সামরিক আধুনিকায়ন কর্মসূচির অংশ হিসেবে সাম্প্রতিক বছরগুলোতে সামরিক খাতে বেইজিংয়ের ক্রমবর্ধমান বিনিয়োগ এবং চীন সাগরে নানামুখী তৎপরতা লক্ষ্য করা গেছে। ১ অক্টোবর নতুন এক অস্ত্রের প্রদর্শনীর ঘোষণা এ কর্মসূচিরই একটি অংশ।

কমিউনিস্ট চীনের সাত দশক পূর্তিতে অক্টোবরের প্যারেডে চীনের উন্নত ক্ষেপণাস্ত্রগুলোই হবে প্রধান আকর্ষণের বিষয়। এসব অস্ত্রের মধ্যে বেশির ভাগই বিমানবাহী রণতরী এবং সামরিক ঘাঁটিগুলোতে আক্রমণ করার জন্য নকশা করা হয়েছে, যে শক্তি বলে এই অঞ্চলে মার্কিন যুক্তরাষ্ট্রের সামরিক শক্তি বজায় রয়েছে।

গত ২১ সেপ্টেম্বর জাতীয় দিবসকে সামনে রেখে ইতোমধ্যেই একটি নতুন সর্বোচ্চ গতিসম্পন্ন ড্রোনের মহড়া চালিয়েছে চীন। ডিআর-৮ মডেলের লম্বা ও সরু আকৃতির মানবহীন এ ড্রোন সুপারসনিক বিমানের মতো সজ্জিত করা হয়েছে।


আরো সংবাদ



premium cement
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে হতাহত ২২

সকল