১৯ অক্টোবর ২০১৯

মার্কিন রণতরীর ওপর নজরদারি চালাতে সুপারসনিক ড্রোন বানাচ্ছে চীন

আগামী ১ অক্টোবর গণচীনের ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত সামরিক কুচকাওয়াজে দেশটি ডিআর-৮ নামে নতুন সুপারসনিক ড্রেন প্রদর্শন করতে যাচ্ছে। চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের উচ্চাভিলাষী সামরিক আধুনিকায়ন কর্মসূচির অংশ হিসেবে সাম্প্রতিক বছরগুলোতে সামরিক খাতে বেইজিংয়ের ক্রমবর্ধমান বিনিয়োগ এবং চীন সাগরে নানামুখী তৎপরতা লক্ষ্য করা গেছে। ১ অক্টোবর নতুন এক অস্ত্রের প্রদর্শনীর ঘোষণা এ কর্মসূচিরই একটি অংশ।

কমিউনিস্ট চীনের সাত দশক পূর্তিতে অক্টোবরের প্যারেডে চীনের উন্নত ক্ষেপণাস্ত্রগুলোই হবে প্রধান আকর্ষণের বিষয়। এসব অস্ত্রের মধ্যে বেশির ভাগই বিমানবাহী রণতরী এবং সামরিক ঘাঁটিগুলোতে আক্রমণ করার জন্য নকশা করা হয়েছে, যে শক্তি বলে এই অঞ্চলে মার্কিন যুক্তরাষ্ট্রের সামরিক শক্তি বজায় রয়েছে।

গত ২১ সেপ্টেম্বর জাতীয় দিবসকে সামনে রেখে ইতোমধ্যেই একটি নতুন সর্বোচ্চ গতিসম্পন্ন ড্রোনের মহড়া চালিয়েছে চীন। ডিআর-৮ মডেলের লম্বা ও সরু আকৃতির মানবহীন এ ড্রোন সুপারসনিক বিমানের মতো সজ্জিত করা হয়েছে।


আরো সংবাদ

দেশী-বিদেশী পাইলটরা লেজার লাইট আতঙ্কে (৩৯৯৩৬)পাকিস্তান বনাম ভারত যুদ্ধপ্রস্তুতি : কে কতটা এগিয়ে (২৮৪৮৪)ভারতীয় বিমানকে ধাওয়া পাকিস্তানের, আফগানিস্তান গিয়ে রক্ষা (২১৮৯৮)দুই বাঘের ভয়ঙ্কর লড়াই ভাইরাল (ভিডিও) (২০৬১৪)শীর্ষ মাদক সম্রাটের ছেলেকে আটকে রাখতে পারলো না পুলিশ, ব্যাপক দাঙ্গা-হাঙ্গামা (১৪৭১৯)রৌমারী সীমান্তে বিএসএফ’র গুলি ও ককটেল নিক্ষেপ! (১৪৫৭২)বিশাল বিমানবাহী রণতরী নির্মাণ চীনের, উদ্বেগে যুক্তরাষ্ট্রসহ অনেকে (১৪৩৩৮)‘গরু ছেড়ে মহিলাদের দিকে নজর দিন’,: মোদির প্রতি কোহিমা সুন্দরীর পরামর্শে তোলপাড় (১৩৫৮২)বিএসএফ সদস্য নিহত হওয়ার বিষয়ে যা বললো বিজিবি (১১৮৬৩)লেন্দুপ দর্জির উত্থান এবং করুণ পরিণতি (৯৩৩৫)



astropay bozdurmak istiyorum
portugal golden visa