১৬ অক্টোবর ২০১৯

বোয়িং ৭৩৭ বিধ্বস্তে নকশা দায়ী : ইন্দোনেশিয়া

-

ইন্দোনেশিয়া ২০১৮ সালে লায়ন এয়ার বিমান বিধ্বস্তের কারণ হিসেবে বোয়িং ৭৩৭ ম্যাক্সের নকশার বিভিন্ন ব্যর্থতা ও ভুলকে দায়ী করেছে। রোববার ওয়াল স্ট্রীট জার্নাল একথা জানিয়েছে।

সংবাদপত্রটি জানায়, বিমান বিধ্বস্তের প্রতিবেদনে এ দুর্ঘটনার জন্য পাইলটের ভুল ও রক্ষণাবেক্ষণ ইস্যুকে দায়ী করা হয়েছে। নভেম্বর মাসের গোড়ার দিকে আনুষ্ঠানিকভাবে প্রতিবেদনটি প্রকাশ করা হবে। গত অক্টোবর মাসে জাকার্তা থেকে বিমানটি উড্ডয়নের পরপরই বিধ্বস্ত হয়। এতে ১৮৯ জন প্রাণ হারান।

মার্চে আদ্দিস আবাবা থেকে উড্ডয়নের পর ইথিওপিয়ান এয়ারলাইন্সের ৭৩৭ ম্যাক্স বিমান বিধ্বস্ত হওয়ার পর এ বোয়িং বিমানের মডেল পরবর্তীতে সারাবিশ্বে মুখ থুবড়ে পড়ে। এ বিমান দুর্ঘটনায় ১৫৭ জন নিহত হন।

উভয় দুর্ঘটনার প্রাথমিক তদন্তে ৭৩৭ ম্যাক্সের এমসিএএস এন্টি-স্টল সিস্টেম ও সুনির্দিষ্টবাবে নকশা প্রনয়নকে দায়ী করা হয়েছে।

ওয়াল স্ট্রীট জার্নাল বলছে, ইন্দোনেশিয়ার তদন্ত কর্মকর্তারা তাদের তদন্ত প্রতিবেদন এখন পরিবর্তন করতে পারে। আর তাদের এ প্রতিবেদন ইতোমধ্যে ইউএস ফেডারেল অ্যাভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন (এফএএ) এবং ন্যাশনাল ট্রান্সপোর্ট সেফটি বোর্ডকে (এনটিএসবি) দিয়েছে।

এ প্রতিবেদনের ব্যাপারে আলোচনা করতে সেপ্টেম্বর মাসের শেষের দিকে মার্কিন কর্মকর্তাদের ইন্দোনেশিয়া সফর করার কথা রয়েছে।


আরো সংবাদ




astropay bozdurmak istiyorum