১৬ সেপ্টেম্বর ২০১৯

টোঙ্গার প্রধানমন্ত্রী মারা গেছেন

টোঙ্গার প্রধানমন্ত্রী আকিলিসি পোহিবা - সংগৃহীত

টোঙ্গার প্রধানমন্ত্রী এবং গণতান্ত্রিক নেতা আকিলিসি পোহিবা বৃহস্পতিবার অকল্যান্ডের এক হাসপাতালে মারা গেছেন। নিউমোনিয়ার চিকিৎসার জন্য একদিন আগে টোঙ্গা থেকে বিমানে তাকে এখানে নিয়ে আসা হয়।

আকিলিসি পোহিবার অফিস থেকে এক বার্তায় বলা হয়,৭৮ বছর বয়সের আকিলিসি কয়েক বছর ধরে অসুস্থতায় ভুগছিলেন।

রেডিও নিউজিল্যান্ড এবং অস্ট্রেলিয়ান ব্রডকাস্টিং কর্পোরেশন জানায়, আকিলিসি বৃহস্পতিবার সকালে অকল্যান্ড সিটি হসপিটালে মারা গেছেন। তবে টোঙ্গার কর্মকর্তারা এ বিয়য়ে কিছু জানায়নি এবং নিউজিল্যান্ডে দেশটির দূতাবাস কোনো মন্তব্য করেনি।

ইতিহাসের সাবেক শিক্ষক পোহিবা টোঙ্গায় বৃহত্তর গণতান্ত্রিক অগ্রযাত্রার প্রভাবশালী নেতা ছিলেন। পোহিবা ১৯৮৭ সালে পার্লামেন্ট সদস্য নির্বাচিত হন এবং ২০১৪ সালে প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করেন। ২০১৭ সালে টোঙ্গার রাজা কিং তুপৌ ষষ্টম পার্লামেন্ট ভেঙে দিয়ে পোহিবাকে বরখাস্ত করেন। পরে রাজা পার্লামেন্টের আগাম নির্বাচন ঘোষণা করেন, এই নির্বাচনে পোহিবার দল বিজয়ী হলে তিনি আবার প্রধানমন্ত্রী হন।


আরো সংবাদ

এরশাদের আসনে জাপাকে সমর্থন দিয়ে আ’লীগ প্রার্থী রাজুর প্রার্থীতা প্রত্যাহার জাতীয় পার্টিতে কোনো বিভেদ নেই : জিএম কাদের অস্থির মধ্যপ্রাচ্যে আরেকটি যুদ্ধ আসন্ন? হত্যা মামলার এজাহার পাল্টে দেয়ার অভিযোগে ওসির বিরুদ্ধে তদন্তের নির্দেশ গণতন্ত্র ফিরিয়ে আনতে খালেদা জিয়াকে মুক্ত করতে হবে : জিএম সিরাজ দুর্নীতি এখন রাষ্ট্র প্রশাসনের স্বাভাবিক নিয়মে পরিণত হয়েছে : ওয়ার্কার্স পার্টি  ‘পিএসসি- ২০১৯’ দেশের স্বার্থবিরোধী : জাতীয় কমিটি মেট্রোরেলের নিরাপত্তায় বিশেষ পুলিশ ইউনিট গঠনে প্রধানমন্ত্রীর গুরুত্বারোপ চ্যাম্পিয়ন খেলোয়াড় কখনোই বাতিল করা যায় না : রিকি পন্টিং এখন আবার অঘোষিত বাকশাল তৈরি হয়ে গেছে : আ স ম রব ঢাবি সিনেট থেকে শোভনের পদত্যাগ

সকল