২৮ জানুয়ারি ২০২০

আলিবাবার শীর্ষপদ ছাড়লেন জ্যাক মা, নতুন প্রধান ঝাং

আলিবাবার শীর্ষপদ ছাড়লেন জ্যাক মা, নতুন প্রধান ঝাং - ছবি : সংগৃহীত

আলিবাবা গ্রুপের শীর্ষপদ ছেড়ে দিলেন সংস্থার প্রতিষ্ঠাতা জ্যাক মা। তবে তিনি ৩৬ সদস্যের আলিবাবা পার্টনারশিপের সদস্য থেকে যাবেন। জ্যাকের জায়গায় আলিবাবার নতুন একজিকিউটিভ চেয়ারম্যান হয়েছেন ড্যানিয়েল ঝাং। আমেরিকা ও চীনের মধ্যে বাণিজ্য যুদ্ধ শুরু হওয়ায় ই-কমার্স ব্যবসায় অনিশ্চয়তা দেখা দিয়েছে। এই অবস্থায় জ্যাক মার সরে যাওয়া নানা দিক থেকেই তাৎপর্যপূর্ণ। তবে তিনি যে সংস্থার শীর্ষপদ ছাড়তে পারেন, তা আগেই ইঙ্গিত দিয়ে রেখেছিলেন।

আলিবাবার শীর্ষপদ থেকে জ্যাক মার সরে যাওয়া যেন এক যুগের অবসান। ১৯৯৯ সালে ইংরাজি সাহিত্যের শিক্ষকতা করতে করতেই তিনি আলিবাবার প্রতিষ্ঠা করেন। এরপর আমেরিকার খুচরো ব্যবসায়ীদের সঙ্গে চীনা পণ্য রপ্তানীকারকদের মধ্যে সেতুর কাজ করে আলিবাবা। স্বপ্নের উত্থান হয় জ্যাক মার। জুন মাসে শেষ হওয়া ত্রৈমাসিকে আলিবাবার আয় ছিল এক হাজার ৬৭০ কোটি ডলার। জ্যাক মার হাত ধরে বিশ্বের সবচেয়ে বড় ই কমার্স সংস্থা হয়ে ওঠে আলিবাবা।

গত বছর আলিবাবার প্ল্যাটফর্ম থেকে বিক্রি ২৫ শতাংশ বেড়ে দাঁড়ায় আট হাজার ৫৩০ কোটি ডলার। সেখানে আমেরিকার সবচেয়ে বড় ই-কমার্স সংস্থা আমাজনের বিক্রি ছিল দু’হাজার ৭৭০ কোটি ডলার। চেয়ারম্যান পদ ছেড়ে দিলেও এখনও চীনের সবচেয়ে ধনী ব্যক্তিই রয়ে গিয়েছেন জ্যাক মা। ব্লুমবার্গের তালিকায় বিশ্বের ২০ জন ধনকুবেরের তালিকায় রয়েছেন তিনি। তার মোট সম্পত্তির পরিমাণ ৪ হাজার ১৮০ ডলার।


আরো সংবাদ

নৃশংসভাবে ২ মাসের কন্যা খুন করে মায়ের নিখুঁত অভিনয়, হতভম্ব পুলিশ (২০০৮৭)আফগানিস্তানে ৮৩ যাত্রী নিয়ে বিমান বিধ্বস্ত (১৪৩৯০)পরকীয়ার জেরে স্ত্রীকে কুপিয়ে হত্যার পর প্রেমিককে এলোপাথাড়ি কোপাল স্বামী (১১৯৩০)স্ত্রী হিন্দু, তিনি মুসলিম, ছেলেমেয়েরা কোন ধর্মাবলম্বী? মুখ খুললেন শাহরুখ (৯৮২৪)২২ বছরের তরুণের প্রেমে হাবুডুবু ৬০ বছরের দাদির (৭৮২৩)সিরিয়ায় রুশ-মার্কিন সেনাদের মধ্যে সংঘর্ষ (৭৩০৯)বাগদাদের মার্কিন দূতাবাস লক্ষ্য করে রকেট হামলা (৭০৯৬)স্ত্রীর সহযোগিতায় কিশোরী শ্যালিকাকে লাগাতার ধর্ষণ (৭০৭০)শোনা গেল তিন হাজার বছর আগের মমির ‘কণ্ঠস্বর’ (৫৭২৩)নিজের সন্তানকে কেন এতো নৃশংসভাবে হত্যা করলেন মা? কী বলছেন বিশেষজ্ঞরা (৫৩৭১)