১৯ জানুয়ারি ২০২০

আলিবাবার শীর্ষপদ ছাড়লেন জ্যাক মা, নতুন প্রধান ঝাং

আলিবাবার শীর্ষপদ ছাড়লেন জ্যাক মা, নতুন প্রধান ঝাং - ছবি : সংগৃহীত

আলিবাবা গ্রুপের শীর্ষপদ ছেড়ে দিলেন সংস্থার প্রতিষ্ঠাতা জ্যাক মা। তবে তিনি ৩৬ সদস্যের আলিবাবা পার্টনারশিপের সদস্য থেকে যাবেন। জ্যাকের জায়গায় আলিবাবার নতুন একজিকিউটিভ চেয়ারম্যান হয়েছেন ড্যানিয়েল ঝাং। আমেরিকা ও চীনের মধ্যে বাণিজ্য যুদ্ধ শুরু হওয়ায় ই-কমার্স ব্যবসায় অনিশ্চয়তা দেখা দিয়েছে। এই অবস্থায় জ্যাক মার সরে যাওয়া নানা দিক থেকেই তাৎপর্যপূর্ণ। তবে তিনি যে সংস্থার শীর্ষপদ ছাড়তে পারেন, তা আগেই ইঙ্গিত দিয়ে রেখেছিলেন।

আলিবাবার শীর্ষপদ থেকে জ্যাক মার সরে যাওয়া যেন এক যুগের অবসান। ১৯৯৯ সালে ইংরাজি সাহিত্যের শিক্ষকতা করতে করতেই তিনি আলিবাবার প্রতিষ্ঠা করেন। এরপর আমেরিকার খুচরো ব্যবসায়ীদের সঙ্গে চীনা পণ্য রপ্তানীকারকদের মধ্যে সেতুর কাজ করে আলিবাবা। স্বপ্নের উত্থান হয় জ্যাক মার। জুন মাসে শেষ হওয়া ত্রৈমাসিকে আলিবাবার আয় ছিল এক হাজার ৬৭০ কোটি ডলার। জ্যাক মার হাত ধরে বিশ্বের সবচেয়ে বড় ই কমার্স সংস্থা হয়ে ওঠে আলিবাবা।

গত বছর আলিবাবার প্ল্যাটফর্ম থেকে বিক্রি ২৫ শতাংশ বেড়ে দাঁড়ায় আট হাজার ৫৩০ কোটি ডলার। সেখানে আমেরিকার সবচেয়ে বড় ই-কমার্স সংস্থা আমাজনের বিক্রি ছিল দু’হাজার ৭৭০ কোটি ডলার। চেয়ারম্যান পদ ছেড়ে দিলেও এখনও চীনের সবচেয়ে ধনী ব্যক্তিই রয়ে গিয়েছেন জ্যাক মা। ব্লুমবার্গের তালিকায় বিশ্বের ২০ জন ধনকুবেরের তালিকায় রয়েছেন তিনি। তার মোট সম্পত্তির পরিমাণ ৪ হাজার ১৮০ ডলার।


আরো সংবাদ

ধর্ষণ প্রতিরোধে কমিশন গঠনের নির্দেশ হাইকোর্টের ঢাকার অপহৃত ব্যবসায়ীর লাশ মিলল রংপুরে ইশরাকের গণসংযোগে ফুল ছিটিয়ে সাধারণ ভোটারদের অভিনন্দন পরীক্ষার তা‌রিখ এগিয়ে আনলে শিক্ষার্থীদের আরো উপকার হতো : তাপস আমি কোনো কিছু ভয় করব না : ইশরাক সাংহাই সহযোগিতা সংস্থায় ইরানের স্থায়ী সদস্যপদের প্রতি রাশিয়ার সমর্থন দূষিত বাতাসের শহরের তালিকায় তৃতীয় ঢাকা মধ্যপ্রাচ্যে উত্তেজনা : যুক্তরাষ্ট্র থেকে কাতারে গেছেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী ইমপিচমেন্টের অভিযোগ 'নির্লজ্জ ও বেআইনি' : ট্রাম্পের আইনজীবী দল জরায়ুতে জীবাণুর সংক্রমণ (পিআইডি) প্রতিরোধে করণীয় মাত্র ৫ টাকায় বাসে চড়ার সুযোগ পাচ্ছে চট্টগ্রামের শিক্ষার্থীরা

সকল