১৬ সেপ্টেম্বর ২০১৯

পদত্যাগের কোনো আগ্রহ নেই হংকং নেতার

হংকং
ক্যারি ল্যাম - ছবি : এএফপি

হংকংয়ের নেতা ক্যারি ল্যাম মঙ্গলবার জোর দিয়ে বলেছেন, তার পদত্যাগের কোনো আগ্রহ নেই। চীনের দক্ষিণাঞ্চলীয় এ নগরীতে অস্থিরতার জন্য পদত্যাগ করে ক্ষমা প্রার্থনা করতে চান তার এমন কথার অডিও রেকর্ডিং প্রকাশিত হওয়ার পর তিনি এ মন্তব্য করলেন। খবর এএফপি’র।

হংকংয়ে তিন মাস ধরে গণতন্ত্রপন্থীদের বিক্ষোভ অব্যাহত রয়েছে। মূল ভূখণ্ডে প্রত্যাবর্তনের সুযোগ রেখে একটি আইন পাসে প্রধান নির্বাহী চীনাপন্থী ক্যারি ল্যামের প্রস্তাবের বিরোধিতার মধ্যদিয়ে নগরীটিতে এ বিক্ষোভ ছড়িয়ে পড়ে।

হংকংয়ে গণতন্ত্রের দাবিতে অব্যাহতভাবে এ বিক্ষোভ চালানো হচ্ছে। এতে বিক্ষোভকারী ও পুলিশের মধ্যে ব্যাপক সংঘর্ষ বেঁধে যাচ্ছে।

মঙ্গলবার সকালে এক সংবাদ সম্মেলনে ল্যাম বলেন, ‘গত তিন মাসে আমি নিজে বারবার বলেছি যে, হংকংকে সহায়তা জন্য আমি ও আমার দলের দায়িত্ব পালন করে যাওয়া উচিত।’

ল্যাম বলেন, পদত্যাগ করা নিয়ে চীনা সরকারের সাথে আলোচনা করার কথা তিনি চিন্তাও করেননি।

হংকং অস্থিরতার জন্য তিনি পদত্যাগ করে ক্ষমা প্রার্থনা করতে চান, গত সপ্তাহে ব্যবসায়ী নেতাদের বলা তার এমন কথার একটি অডিও রেকর্ডিং বার্তা সংস্থা রয়টার্স প্রকাশ করার পর ল্যাম এসব কথা বলেন।

ইংরেজি ভাষায় কথা বলার সময় তিনি বলেন, ‘আমার কোনো পছন্দ থাকলে প্রথমে পদত্যাগ করে আন্তরিকভাবে ক্ষমা প্রার্থনা করতাম।’

উল্লেখ্য, গত জুন মাসে বিক্ষোভ শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত এক হাজার ১শ’ জনের বেশি লোককে গ্রেফতার করা হয়েছে। এদের মধ্যে গত সপ্তাহের শেষের দিকে গ্রেফতার হওয়া গণতন্ত্রপন্থী গুরুত্বপূর্ণ নেতা ও রাজনীতিবিদরা রয়েছেন।


আরো সংবাদ

আয়কর আপিল ট্রাইব্যুনালে জেলা জজ নিয়োগ দেয়া হবে : আইনমন্ত্রী ডিআইজি প্রিজনস পার্থ গোপালের জামিন নাকচ খালেদা জিয়ার মুক্তি দাবিতে মৎস্যজীবী দলের মানববন্ধন দুর্নীতিগ্রস্ত ব্যাংক কর্মকর্তাদের তালিকা পাঠানোর নির্দেশ অধিক সার ব্যবহার পরিবেশের জন্য ক্ষতিকর : কৃষি মন্ত্রী যথাযথ সেবা পেলে মানুষ কর দিতে উৎসাহিত হবে : এলজিআরডি মন্ত্রী নিরাপদ অভিবাসনের লক্ষ্য পূরণই আমাদের অঙ্গীকার প্রতিবন্ধীদের অধিকার সুরক্ষা আইন ২০১৩ বাস্তবায়নের আবেদন সাইটসের্ভাসের ১০ ডিসেম্বরের মধ্যে আ’লীগের মেয়াদোত্তীর্ণ কমিটির সম্মেলন করার নির্দেশ হাসপাতালে নবজাতক কন্যা ফেলে বাবা-মা উধাও ঢাবিতে ‘ইয়ুথ ইমপ্যাক্ট : আনলিশিং দ্য পাওয়ার অব ইয়ুথ’ শীর্ষক সেমিনার শুরু

সকল