১৬ সেপ্টেম্বর ২০১৯

হংকংয়ের গণতান্ত্রিক আন্দোলনের নেতা জশুয়া উং গ্রেফতার

-

হংকংয়ের গণতান্ত্রিক আন্দোলনের নেতা জশুয়া উংকে শুক্রবার গ্রেফতার করা হয়েছে। নগরীতে পরিকল্পিত সমাবেশের একদিন আগে তাকে গ্রেফতার করা হলো। বিক্ষোভকারীদের ঘোষিত সমাবেশটি পুলিশ নিষিদ্ধ করে দিয়েছে। খবর এএফপি’র।

ডেমোসিস্টোর টুইটার বার্তায় বলা হয়, ‘আজ সকাল সাড়ে ৭টার দিকে আমাদের মহাসচিব জশুয়া উংকে গ্রেফতার করা হয়েছে। তাকে জোরপূর্বক একটি গাড়িতে তুলে নিয়ে যাওয়া হয়। এখন আমাদের আইনজীবীরা বিষয়টি দেখছে।’

হংকংয়ে তিন মাস ধরে রাজনৈতিক অস্থিরতা চলছে। সেখানের শান্তিপূর্ণ সমাবেশ এখন ক্রমেই সহিংস রূপ নিচ্ছে। পুলিশ ও বিক্ষোভকারীদের মুখোমুখি অবস্থানে দেখা যাচ্ছে।

শনিবার নগরীতে সার্বজনীন ভোটাধিকারের দাবি বেইজিংয়ের প্রত্যাখ্যানের পঞ্চম বার্ষিকী পালনের কথা রয়েছে।

নগরীর নিরাপত্তার কথা বিবেচনা করে এ সপ্তাহান্তের গণ সমাবেশের অনুমতি প্রত্যাখান করা হয়েছে। এতে পুলিশ ও বিক্ষোভকারীদের মধ্যে ফের সংঘর্ষের আশঙ্কা বৃদ্ধি পেয়েছে।

এ সমাবেশের আয়োজক সিভিল হিউম্যান রাইটস ফ্রন্টের (সিএইচআরএফ) কাছে পাঠানো এক চিঠিতে পুলিশ জানায়, কিছু অংশগ্রহণকারী সহিংসতা সৃষ্টি করবে বলে তারা আশঙ্কা করছেন।

নগরীর বেইজিংপন্থী সরকার অপরাধীদের মূল ভূখণ্ড চীনে প্রত্যর্পণ বিল পাসের চেষ্টা চালানোয় এ বিক্ষোভ শুরু হয়।

তবে বিক্ষোভকারীরা বৃহত্তর গণতন্ত্র প্রতিষ্ঠা এবং পুলিশের নির্যাতনের বিভিন্ন অভিযোগ তদন্তের দাবি জানিয়ে আসছে।

তারা বলছে, আধা-স্বায়ত্বশাসিত এ নগরীর স্বাধীনতা বেইজিং হ্রাস করছে।

গত জুন থেকে শুরু হওয়া বিক্ষোভের সাথে জড়িত থাকার অভিযোগে সাড়ে ৮শ’র বেশি লোককে গ্রেফতার করা হয়েছে।

দেখুন:

আরো সংবাদ

আয়কর আপিল ট্রাইব্যুনালে জেলা জজ নিয়োগ দেয়া হবে : আইনমন্ত্রী ডিআইজি প্রিজনস পার্থ গোপালের জামিন নাকচ খালেদা জিয়ার মুক্তি দাবিতে মৎস্যজীবী দলের মানববন্ধন দুর্নীতিগ্রস্ত ব্যাংক কর্মকর্তাদের তালিকা পাঠানোর নির্দেশ অধিক সার ব্যবহার পরিবেশের জন্য ক্ষতিকর : কৃষি মন্ত্রী যথাযথ সেবা পেলে মানুষ কর দিতে উৎসাহিত হবে : এলজিআরডি মন্ত্রী নিরাপদ অভিবাসনের লক্ষ্য পূরণই আমাদের অঙ্গীকার প্রতিবন্ধীদের অধিকার সুরক্ষা আইন ২০১৩ বাস্তবায়নের আবেদন সাইটসের্ভাসের ১০ ডিসেম্বরের মধ্যে আ’লীগের মেয়াদোত্তীর্ণ কমিটির সম্মেলন করার নির্দেশ হাসপাতালে নবজাতক কন্যা ফেলে বাবা-মা উধাও ঢাবিতে ‘ইয়ুথ ইমপ্যাক্ট : আনলিশিং দ্য পাওয়ার অব ইয়ুথ’ শীর্ষক সেমিনার শুরু

সকল