২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

হংকংয়ে চীনা সেনাদের টহল, ধরপাকড়ের আশঙ্কা

-

হংকংয়ে হঠাৎ করেই বেড়েছে চীনা সৈন্যদের তৎপরতা, যার ফলে অঞ্চলটিতো বিক্ষোভকারীদের ওপর বড় আকারের ধরপাকড়ের আশঙ্কা করা হচ্ছে।

বৃহস্পতিবার সেখানে বড় আকারের একটি বিক্ষোভের পরিকল্পনার পর সেনাদের তৎপরতা বৃদ্ধি পায়, রাস্তায় সামরিক যান টহল দিতে দেখা যায়। যদিও চীনের পক্ষ থেকে বলা হয়েছে এগুলো রুটিন ওয়ার্ক। কিন্তু গত তিন মাস ধরে গণতন্ত্রের দাবিতে বিক্ষোভকারীদের ওপর সেনাবাহিনী ধরপাকড় চালাতে পারে বলে আশঙ্কা করছে কোন কোন সংবাদ মাধ্যম।

বার্তা সংস্থা সিনহুয়া জানিয়েছেন, চীনের পিপলস লিবারেশন আর্মির এক বিবৃতিতে বলা হয়েছে, চীনের উন্নতি ও স্থিতিশীলতা ধরে রাখতে সেনাবাহিনী যে কোন বড় ভূমিকা পালন করতে প্রস্তুত।

প্রকাশিত খবরে সাঁজোয়া বাহন ও ট্রাকে করে সেনা সদস্যদের চলাচলের পাশাপাশি নৌবাহিনীর একটি জাহাজকে হংকং-এ প্রবেশ করতে দেখা গেছে।
এক সময়কার ব্রিটিশ উপনিবেশ হংকং এখন চীনের অংশ। ‘এক দেশ, দুই নীতি’র অধীনে কিছু মাত্রায় স্বায়ত্তশাসন ভোগ করছে হংকং। অঞ্চলটির নিজস্ব বিচার ও আইন ব্যবস্থা রয়েছে, যা মূল চীনের চেয়ে ভিন্ন। গত ৯ জুন থেকে সেখানে ‘অপরাধী প্রত্যর্পণ বিল’ বাতিলের দাবিতে বিক্ষোভ শুরু হয়। আন্দোলনকারীরা বলছে, ওই বিল পাস হলে ভিন্নমতাবলম্বীদের বিচারের জন্য চীনের কাছে হস্তান্তরে ব্যবহার করা হবে।

বিক্ষোভকারীদের সাথে পুলিশের বেশ কয়েক দফায় সংঘর্ষ হয়েছে। বৃহস্পতিবার বিক্ষোভকারীরা বড় আকারের একটি জমায়েতের পরিকল্পনা করেছে বলে জানা যায়।


আরো সংবাদ



premium cement
বান্দরবানে বৃষ্টির চেয়ে চোখের পানি ফেলে বিশেষ নামাজ চকরিয়ায় যুবককে গুলি ও কুপিয়ে হত্যা, গ্রেফতার ৭ উপজেলা নির্বাচনে ব্যর্থ হলে গণতন্ত্র ক্ষুণ্ন হবে: সিইসি বাগাতিপাড়ায় ইসতিসকার নামাজ পরিবর্তনশীল জলবায়ুর জন্য কাসাভা উপযুক্ত, হেক্টরপ্রতি ফলন ৩৫-৫০ টন : বাকৃবি অধ্যাপক বৃষ্টির জন্য হাকাকার, সাভারে ইসতিসকার নামাজ আদায় বরিশালে সালাতুল ইসতিসকার আদায় অর্ধ শতাব্দীতে ভ্যাকসিন সাড়ে ১৫ কোটি লোকের জীবন বাঁচিয়েছে : বিশ্ব স্বাস্থ্য সংস্থা আল্লাহর রহমত কামনায় সকলকে সিজদাহ অবনত হতে হবে-মাওলানা দেলোয়ার হোসাইন কাউখালীতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা ভাঙ্গায় বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায়

সকল