২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ইস্টার সানডের হামলায় মুসলমানদের দায়ী করা থেকে সরে এলো শ্রীলঙ্কা

শ্রীলঙ্কা
ইস্টার সানডের হামলায় মুসলমানদের দায়ী করা থেকে সরে এলো শ্রীলঙ্কা - ছবি: সংগৃহীত

শ্রীলঙ্কায় ইস্টার সানডের দিনে ভয়াবহ সন্ত্রাসী হামলার জন্য আন্তর্জাতিক মাদকচক্রকে দায়ী করেছেন দেশটির প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা। তিনি বলেছেন, দেশজুড়ে মাদকবিরোধী অভিযানকে নিরুৎসাহিত করতেই ওই হামলা চালানো হয়েছিল। সোমবার প্রেসিডেন্টের দফতর থেকে দেয়া এক বিবৃতিতে এমন তথ্য জানান তিনি। তবে শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহের মুখপাত্র অবশ্য প্রেসিডেন্টের বিবৃতি প্রত্যাখ্যান করেছেন।

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট বলেন, আমার সম্মানহানির উদ্দেশ্যেই মাদক সম্রাটরা এ হামলা চালিয়েছে। আমার মাদকবিরোধী অভিযানকে নিরুৎসাহিত করাও এর অন্যতম লক্ষ্য। তবে আমাকে ভয় দেখিয়ে নিবৃত্ত করা যাবে না।

গত ২১ এপ্রিল শ্রীলঙ্কায় খ্রিষ্টানদের ইস্টার সানডে উদযাপনকালে কয়েকটি গির্জা ও বিলাসবহুল হোটেলে ভয়াবহ ওই সিরিজ বিস্ফোরণ ঘটানো হয়। এতে নিহত হন অন্তত ২৫৮ জন। পরে হামলার দায় স্বীকার করে জঙ্গিগোষ্ঠী আইএস। তবে নিজেদের দাবির পক্ষে কোনো প্রমাণ দেখাতে পারেনি তারা।

হামলার জন্য শ্রীলঙ্কার কর্তৃপক্ষ ন্যাশনাল তাওহিদ জামাত (এনটিজে) নামের স্থানীয় একটি সংগঠনকে দায়ী করে। সন্দেহভাজন হিসেবে আটক করা হয় শতাধিক মানুষকে। খেলনা ড্রোন, খেলনা ওয়াকিটকি বা হাদিসের বই রাখার কারণেও আটকের ঘটনা ঘটেছে।

উদ্ভূত পরিস্থিতিতে হামলায় মুসলমানদের দায়ী করে দেশটিতে মুসলিমবিরোধী সহিংসতা মাথাচাড়া দিয়ে উঠে। ভাঙচুর ও অগ্নিসংযোগ চালানো হয় মুসলিমদের মালিকানাধীন বিভিন্ন স্থাপনা ও দোকানপাটে।

শ্রীলঙ্কায় মুসলমানদের সংগঠন অল সাইলন জমিয়াতুল উলামার (এসিজেইউ) প্রেসিডেন্ট মুফতি মোহাম্মদ রিজভি বলেন, ‘দুর্ভাগ্যজনকভাবে মুষ্টিমেয় ব্যক্তি বিশেষের হয়রানি ও নিপীড়নমূলক কর্মকাণ্ডের লক্ষ্যবস্তুতে পরিণত হচ্ছে মুসলিম সম্প্রদায়।’


আরো সংবাদ



premium cement
জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত ডিএমপির অভিযানে গ্রেফতার ৪০ নিউইয়র্কে মঙ্গোলিয়ার সাবেক প্রধানমন্ত্রীর ফ্ল্যাট জব্দ করবে যুক্তরাষ্ট্র! টাঙ্গাইলে লরি-কাভার্ডভ্যান সংঘর্ষে নিহত ১ জিম্বাবুয়ে সিরিজে অনিশ্চিত সৌম্য

সকল