০৬ ডিসেম্বর ২০১৯

ইন্দোনেশিয়ায় শক্তিশালী ভূমিকম্প

-

ইন্দোনেশিয়ার পূর্বাঞ্চলে সোমবার একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে এর তীব্রতা ছিল ৭.৩। তবে এতে সুনামির কোনো সতর্কতা জারি করা হয়নি এবং তাৎক্ষণিকভাবে ব্যাপক ক্ষতি বা হতাহতের কোনো খবর পাওয়া যায়নি। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা একথা জানায়। খবর এএফপি’র।

সংস্থাটি জানায়, স্থানীয় সময় বেলা ১১ টা ৫৩ মিনিটে বন্দা সাগরে আমবন দ্বীপের ২০৮ কিলোমিটার দক্ষিণে ভূমিকম্পটি আঘাত হানে।

প্রশান্ত মহাসাগরীয় সুনামি সতর্ককরণ কেন্দ্র জানায়, ভূমিকম্পটি অনেক গভীরে আগাত হানায় এতে সুনামির কোনো হুমকি নেই।
ইন্দোনেশিয়ার পূর্বাঞ্চলীয় পাপুয়া প্রদেশে রিখটার স্কেলে ৬.১ তীব্রতার একটি ভূমিকম্প আঘাত হানার কয়েক ঘণ্টা পর এ শক্তিশালী ভূমিকম্প আঘাত হানলো।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা জানায়, পাপুয়া প্রদেশের আবাপুরা শহরের প্রায় ২৪০ কিলোমিটার পশ্চিমে ভূপৃষ্ঠের মাত্র ২১ কিলোমিটার গভীরে ওই ভূমিকম্প আঘাত হানে।

খবরে বলা হয়, সেখানে ভূমিকম্পের পর তাৎক্ষণিকভাবে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।

গত সপ্তাহেই ওই এলাকায় ভূপৃষ্ঠের স্বল্প গভীরে রিখটার স্কেলে ৬.৩ তীব্রতার একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। এ ভূমিকম্পেও তেমন কোনো ক্ষয়ক্ষতি হয়নি।

গত বছর সুলাওয়েসি দ্বীপের পালুতে একটি শক্তিশালী ভূমিকম্প এবং এরফলে সৃষ্ট সুনামির আঘাতে ২ হাজার ২শ’ জনের বেশি মানুষের প্রাণহানি ঘটে এবং হাজারেও অধিক মানুষ নিখোঁজ হয়। রিখটার স্কেলে এর তীব্রতা ছিল ৭.৫।

এর আগে ২০০৪ সালের ২৬ ডিসেম্বর আচেহ প্রদেশে রিখটার স্কেলে ৯.১ তীব্রতার একটি শক্তিশালী ভূমিকম্প এবং এরফলে সৃষ্ট ভয়াবহ সুনামির আঘাতে ১ লাখ ৭০ হাজারের বেশি মানুষ প্রাণ হারায়।


আরো সংবাদ

ইসরাইলকে গোলান মালভূমি ছাড়ার আহ্বান জাতিসঙ্ঘের বালুর নীচে মিললো শিশু শিক্ষার্থীর লাশ ইরান মোকাবেলায় নতুন করে সেনা মোতায়েন করবে যুক্তরাষ্ট্র তেলেঙ্গানা এনকাউন্টার নিয়ে ভারতজুড়ে তোলপাড় অভিবাসীদের মাধ্যমে বাংলাদেশে এইডসের ঝুঁকি বাড়ছে সীমান্তে ভারতীয় নাগরিককেই গুলি করে মারল বিএসএফ যে লীগই করেন না কেন অপরাধ করলে ছাড় দেয়া হবে না : স্থানীয় সরকার মন্ত্রী মমতার বিপক্ষে গেলেন দেব-নুসরাত-মিমি! শিক্ষাঙ্গণে সন্ত্রাস-নৈরাজ্যের জন্য অসুস্থ রাজনীতি দায়ী : ডা. ইরান হৃদপিণ্ড থেমে যাওয়ার ৬ ঘন্টা পর বেঁচে উঠলেন তিনি শেখ হাসিনা সব ধর্মের লোকের সমান অধিকার নিশ্চিত করেছেন : গণপূর্ত মন্ত্রী

সকল




Paykwik Paykasa
Paykwik