২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

উত্তর কোরিয়া যাচ্ছেন চীনা প্রেসিডেন্ট

কিম জং উন ও শি জিনপিং - ছবি : সংগৃহীত

দুই দিনের সফরে বৃহস্পতিবার উত্তর কোরিয়া যাচ্ছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। উভয় দেশের রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম এই খবর দিয়েছে। এমনটি হলে শি হবেন গত ১৪ বছরের উত্তর কোরিয়া সফর করা প্রথম কোন চীনা রাষ্ট্রনেতা।

প্রতিবেশী দেশ উত্তর কোরিয়ার সাথে চীনের মিত্রতা রয়েছে। বিশ্বে অনেকটা বিচ্ছিন্ন দেশ উত্তর কোরিয়ার যে হাতে গোনা কয়েকটি দেশের সাথে সম্পর্ক রয়েছে তার মধ্যে চীন একটি। যুক্তরাষ্ট্রের সাথে পারমাণবিক নিরস্ত্রিকরণ নিয়ে উত্তর কোরিয়ার উত্তেজনার মধ্যেই চীনা প্রেসিডেন্টের উত্তর কোরিয়া সফরের ঘটনাটি আন্তর্জাতিক রাজনীতিতে প্রভাব রাখবে বলে ধারণা করা হচ্ছে।

এর আগে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাথে সাক্ষাতের আগেও চীন সফর করে শি জিনপিংয়ের সাথে দেখা করেছিলেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। ২০১৮ সালের মার্চের পর কিম জং উন চার দফা চীন সফর করেছেন। উত্তর কোরিয়া কূটনৈতিক ও অর্থনৈতিকভাবে চীনের ওপর অনেকটাই নির্ভরশীল।

চীনের রাষ্ট্রীয় সিসিটিভি চ্যানেলে বলা হয়েছে, উভয় রাষ্ট্র কোরীয় উপদ্বীপের পরিস্থিতি নিয়ে মতবিনিময় করবে এবং এই অঞ্চলের রাজনৈতিক পরিস্থিতি উন্নয়নে কথা বলবে।

সর্বশেষ কোন চীনা প্রেসিডেন্ট হিসেবে হু জিনতাও ২০০৫ সালে উত্তর কোরিয়া সফর করেছন।


আরো সংবাদ



premium cement
গাজাবাসীর প্রধান কথা- ‘আমাদের খাবার চাই’ অধিকার প্রতিষ্ঠায় দেশপ্রেমিক জনতার ঐক্যের বিকল্প নেই : ডা: শফিকুর রহমান সোনাগাজীতে জামাতে নামাজ পড়ে বাইসাইকেল পুরস্কার পেল ২২ কিশোর গফরগাঁওয়ে পানিতে ডুবে শিশুর মৃত্যু দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল লিবিয়ায় নিয়ে সালথার যুবককে নির্যাতনের ঘটনায় মামলা, গ্রেফতার ১ মনুষ্য চামড়ায় তৈরি বইয়ের মলাট সরানো হলো হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকে আওয়ামী লীগকে বর্জন করতে হবে : ডা: ইরান আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি : মেজর হাফিজ তরুণীর লাশ উদ্ধারের পর প্রেমিকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা ভিয়েনায় মুসলিম বিশ্বের রাষ্ট্রদূতদের ইফতারে ইসলামিক রিলিজিয়াস অথোরিটি আমন্ত্রিত

সকল