২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

উত্তর কোরিয়া যাচ্ছেন চীনা প্রেসিডেন্ট

কিম জং উন ও শি জিনপিং - ছবি : সংগৃহীত

দুই দিনের সফরে বৃহস্পতিবার উত্তর কোরিয়া যাচ্ছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। উভয় দেশের রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম এই খবর দিয়েছে। এমনটি হলে শি হবেন গত ১৪ বছরের উত্তর কোরিয়া সফর করা প্রথম কোন চীনা রাষ্ট্রনেতা।

প্রতিবেশী দেশ উত্তর কোরিয়ার সাথে চীনের মিত্রতা রয়েছে। বিশ্বে অনেকটা বিচ্ছিন্ন দেশ উত্তর কোরিয়ার যে হাতে গোনা কয়েকটি দেশের সাথে সম্পর্ক রয়েছে তার মধ্যে চীন একটি। যুক্তরাষ্ট্রের সাথে পারমাণবিক নিরস্ত্রিকরণ নিয়ে উত্তর কোরিয়ার উত্তেজনার মধ্যেই চীনা প্রেসিডেন্টের উত্তর কোরিয়া সফরের ঘটনাটি আন্তর্জাতিক রাজনীতিতে প্রভাব রাখবে বলে ধারণা করা হচ্ছে।

এর আগে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাথে সাক্ষাতের আগেও চীন সফর করে শি জিনপিংয়ের সাথে দেখা করেছিলেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। ২০১৮ সালের মার্চের পর কিম জং উন চার দফা চীন সফর করেছেন। উত্তর কোরিয়া কূটনৈতিক ও অর্থনৈতিকভাবে চীনের ওপর অনেকটাই নির্ভরশীল।

চীনের রাষ্ট্রীয় সিসিটিভি চ্যানেলে বলা হয়েছে, উভয় রাষ্ট্র কোরীয় উপদ্বীপের পরিস্থিতি নিয়ে মতবিনিময় করবে এবং এই অঞ্চলের রাজনৈতিক পরিস্থিতি উন্নয়নে কথা বলবে।

সর্বশেষ কোন চীনা প্রেসিডেন্ট হিসেবে হু জিনতাও ২০০৫ সালে উত্তর কোরিয়া সফর করেছন।


আরো সংবাদ



premium cement
আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত

সকল