২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

কৃত্রিম পা পেয়ে যুদ্ধাহত শিশুটির সেই নাচ ভাইরাল (ভিডিও)

- ছবি : সংগৃহীত

মাইনে উড়ে গিয়েছিল তার পা। দীর্ঘদিন কষ্টে ভোগার পর এবার কিছুটা ঘুচল তার দুঃখ। হাসপাতালে কৃত্রিম পা পাওয়ার পরপরই তাই আনন্দে নেচে উঠলো আফগান শিশুটি।

কাবুলে রেড ক্রসের একটি হাসপাতাল থেকে কৃত্রিম পা পেয়েছে পাঁচ বছর বয়সি আহমাদ সায়েদ রহমান। পা লাগানোর পর তার আনন্দ নৃত্যের একটি ভিডিও সবার মনোযোগ কেড়েছে।

‘‘সারাক্ষণই সে নাচছে এবং প্রকাশ করছে কৃত্রিম পা পেয়ে কতটা খুশি সে,’’ সাংবাদিকদের বলেছেন আহমাদের মা রায়িসা। ‘‘তার কৃত্রিম পা লাগানোতে আমিও খুব আনন্দিত। কারণ, এখন সে স্বাধীনভাবে চলাফেরা করতে পারবে।’’

গানের তালে তালে আহমাদকে নাচতে দেখা যায় ওই ভিডিওতে, যা ইতোমধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। একটি টুইট থেকে ভিডিওটি এখন পর্যন্ত দেখা হয়েছে প্রায় ৯ লাখ বার।

মাত্র ৮ মাস বয়সে ভূমিমাইনের আঘাতে আহমাদের পা হারানোর কথা জানান কাবুলে রেডক্রস অর্থোপেডিক সেন্টারের সাইকোথেরাপিস্ট সিমিন সারওয়ারি।

আহমাদ সম্পর্কে এই চিকিৎসক বলেন, ‘‘সে সব সময় খেলতে চায় এবং সে দ্রুতই তার কৃত্রিম পা-কে মানিয়ে নিতে চাচ্ছে। সে ঘরের কোণে আটকে থাকতে চায় না।’’

আহমাদের মা জানান, তালিবান ও মার্কিন সমর্থিতদের যুদ্ধে ক্রসফায়ারের মধ্যে পড়ে আহমাদ ও তার এক বোন গুরুতর আহত হয়েছিল।

আফগান যুদ্ধে গত এক দশকেই প্রায় ৩২ হাজার বেসামরিক লোক মারা গেছেন বলে জাতিসংঘের তথ্য। এর মধ্যে কেবল ২০১৮ সালেই সেখানে ৯০০ জন শিশুসহ ৩,৮০৪ জন বেসামরিক লোক নিহত হয়েছেন। আহত হয়েছেন সাত হাজারের বেশি।


আরো সংবাদ



premium cement