১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

সামাজিক যোগাযোগমাধ্যম খুলে দিয়েছে শ্রীলঙ্কা

- ছবি : সংগৃহীত

গত ২১ এপ্রিল ইস্টার সানডের দিন শ্রীলঙ্কার তিনটি গির্জা ও তিনটি হোটেলসহ কয়েকটি স্থানে আত্মঘাতী বোমা হামলায় প্রাণ হারিয়েছিলেন আড়াই শতাধিক মানুষ। এ ভয়াবহ হামলার পর দেশে উত্তেজনা ছড়িয়ে পড়া ঠেকাতে সোশ্যাল মিডিয়া ব্যবহারের উপর নিষেধাজ্ঞা দিয়েছিল শ্রীলঙ্কার সরকার। গতকাল মঙ্গলবার সেই নিষেধাজ্ঞা তুলে নেয়ার ঘোষণা দেয় দেশটির সরকার।

জানা গেছে, ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ভাইবারসহ বন্ধ হওয়া সব সামাজিক যোগাযোগমাধ্যম সাধারণ ব্যবহারকারীদের জন্য খুলে দিয়েছে শ্রীলঙ্কা সরকার। মঙ্গলবার দেশটির প্রেসিডেন্ট দফতর থেকে জানানো হয়, ফেসবুক, হোয়াটসঅ্যাপ ও ভাইবারের মতো সামাজিক যোগাযোগ মাধ্যমের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয়া হয়েছে এবং তা তাৎক্ষণিকভাবে কার্যকর হবে।

তবে সামাজিক যোগাযোগ মাধ্যমের প্ল্যাটফর্মগুলো থেকে নিষেধাজ্ঞা তুলে নিলেও দেশটিতে এখনো উচ্চ নিরাপত্তা সতর্কতা জারি আছে। দেশটির কর্মকর্তারা জানিয়েছেন, মুসলিমদের পবিত্র মাস রমজান শুরু হওয়ার আগে জঙ্গিরা নতুন হামলা চালানোর পরিকল্পনা করছে এমন গোয়েন্দা প্রতিবেদন পাওয়ার প্রেক্ষিতে নিরাপত্তা বাহিনীগুলো উচ্চ সতর্কাবস্থায় রয়েছে।

গত ২১ এপ্রিল ইস্টার সানডের প্রার্থনা চলাকালে শ্রীলঙ্কায় গির্জা ও হোটেলে চালানো বোমা হামলায় আড়াই শতাধিক মানুষ নিহত হওয়ার পাশাপাশি কলম্বো, অদূরের নেগম্বো ও পূর্বাঞ্চলীয় প্রদেশ বাত্তিকোলার হামলায় আহত হন আরো পাঁচ শতাধিক মানুষ।

হামলার তিনদিন পরে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস) এই হামলার দায় স্বীকার করে বিবৃতি দেয়। আইএস হামলার দায় স্বীকার করলেও স্থানীয় কর্তৃপক্ষ ধারণা করছে. ন্যাশনাল তাওহীদ জামায়াত (এনটিজে) ও জামিয়াতুল মিল্লাতু ইব্রাহিম নামের স্থানীয় দুটি সশস্ত্র সংগঠনের সদস্যরা আত্মঘাতী বোমা হামলাগুলো চালিয়েছে। আত্মঘাতী হামলার পর জারি করা জরুরি অবস্থার ক্ষমতাবলে এ দুই সংগঠনকে নিষিদ্ধ ঘোষণা করেছেন দেশটির প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা।


আরো সংবাদ



premium cement
তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার পাঁয়তারা চালাচ্ছে বিএনপি : কাদের রৌমারীতে বড়াইবাড়ী সীমান্তযুদ্ধ দিবস পালিত

সকল