১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

আফগানিস্তান : তালেবানের সাথে যুক্তরাষ্ট্রের আলোচনার বিপক্ষে ইরান

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ - ছবি: সংগৃহীত

আফগানিস্তানে যুদ্ধ অবসানের লক্ষ্যে তালেবানের সাথে যুক্তরাষ্ট্রের আলোচনার নিন্দা জানিয়ে ইরান বুধবার বলেছে, ওয়াশিংটন উগ্রদের গুরুত্ব বাড়িয়ে দিচ্ছে। খবর এএফপি’র।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ স্বীকার করেছেন যে ইরানও তালেবানদের সাথে আলোচনা করেছে। তবে যুক্তরাষ্ট্র এ উগ্রপন্থী গোষ্ঠীর সাথে যে চুক্তি করতে যাচ্ছে তা ‘অত্যন্ত ভুল’।

জারিফ বলেন, সরকারসহ অন্য সকলকে দূরে ঠেলে দিয়ে কেবলমাত্র তালেবানের সাথে আলোচনা করায় এই প্রচেষ্টায় কিছুই অর্জিত হয়নি। তালেবানের বিবৃতিতেই বিষয়টি স্পষ্ট হয়ে হয়ে উঠেছে।’

জারিফ বলেন, ‘আমিই প্রথম বলেছিলাম যে আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠার ক্ষেত্রে তালেবানকে দূরে বা বিচ্ছিন রাখা যাবে না।’ তিনি নিউইয়র্কের এশিয়া সোসাইটিতে এসব কথা বলেন।

জাতিসঙ্ঘ অধিবেশনে যোগ দিতে বর্তমানে তিনি যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন।

তিনি বলেন, ‘তবে আপনারা কেবলমাত্র তালেবানকে অধিক গুরুত্ব দিয়ে আফগানিস্তানের ভবিষ্যতের ব্যাপারে সমঝোতায় পৌঁছতে পারবেন না। কারণ তারা আফগান সমাজের একটি অংশের প্রতিনিধিত্ব করে, পুরো আফগানিস্তানের না।


আরো সংবাদ



premium cement
শিবপুরে মোটরসাইকেলের ধাক্কায় পথচারীর নিহত চকরিয়ায় ত্রিমুখী সংঘর্ষে নিহত ১, আহত ৩ গাজা মানবিক নরকে পরিণত হয়েছে : জাতিসঙ্ঘ প্রধান রাফা হামলার পরিকল্পনা ইসরাইলের ত্যাগ করা উচিত : চীন গাজা যুদ্ধে নতুন যে কৌশল অবলম্বন করল ইসরাইল হাসপাতালের শৌচাগারে মিলল নবজাতক শিশু ভারতের পররাষ্ট্র সচিব বিনয় কোয়াত্রার ঢাকা সফর স্থগিত জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বিসিডিপি গঠন করা হবে : পরিবেশমন্ত্রী অননুমোদিত জমি ভরাট কার্যক্রমের সন্ধান পেলে দ্রুত ব্যবস্থার নির্দেশ ভূমিমন্ত্রীর ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে এক ব্যক্তিকে গলা কেটে হত্যা ইসরাইলকে পারমাণবিক স্থাপনায় আঘাতের ব্যাপারে সতর্ক করলো আইআরজিসি

সকল