১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

শ্রীলঙ্কায় হামলা : যেভাবে আগাম তথ্য পায় ভারত

- ছবি : সংগৃহীত

শ্রীলঙ্কায় রোববারের ভয়াবহ বোমা হামলার বিষয়ে দেশটির নিরাপত্তা সংস্থাগুলোকে আগেই সতর্ক করেছিল ভারতীয় গোয়েন্দারা। যদিও সে অনুযায়ী ব্যবস্থা নিতে ব্যর্থ হয়েছে দ্বীপ দেশটির নিরাপত্তা বাহিনী। মার্কিন সংবাদ মাধ্যম সিএনএন জানিয়েছে, সন্দেহভাজন এক আইএস সদস্যের কাছ থেকে হামলার বিষয়ে তথ্য পেয়েছিল ভারত। সেটি তারা দিয়েছিল শ্রীলঙ্কাকে, কিন্তু সেই সতর্কতা কাজে লাগাতে পারেনি তারা।

হামলার সপ্তাহ খানেক আগে থেকে একাধিকবার সতর্ক করেছিল ভারতীয় গোয়েন্দারা। এমনকি হামলার আগের দিন রাতে এবং বিস্ফোরণের দুই ঘণ্টা আগেও তারা সতর্ক করেছে শ্রীলঙ্কার নিরাপত্তা বাহিনীকে। ভারতীয় এক কর্মকর্তার বরাত দিয়ে সিএনএন বলেছে, ভারতের হাতে আটক এক সন্দেহভাজ আইএস সদস্যকে জিজ্ঞাসাবাদ করে তারা এই তথ্য পেয়েছে।

সূত্র বলেছে, জিজ্ঞাসাবাদে সে এমন এক জনের নাম বলেছে যাকে সে নিজে প্রশিক্ষণ দিয়েছে এবং শ্রীলঙ্কার একটি উগ্রবাদী গোষ্ঠির সাথে তার সম্পর্ক রয়েছে। লোকটির নাম জাহরান হাশিম। আইএস প্রকাশিত এক ভিডিওতে আবুবকর আল বাগদাদির প্রতি আনুগত্য প্রকাশ করতে দেখা গেছে তাকে।

অন্তত দুই সপ্তাহ আগে প্রথমবার এই হামলার আগাম তথ্য দিয়েছিলো ভারতীয় গোয়েন্দারা। সোমবার লঙ্কান সরকারের মুখপাত্র রাজিথ সেনারত্নে সাংবাদিকদের বলেছেন, ৪ এপ্রিল গির্জা ও পর্যটন স্পটে হামলার বিষয়ে আগাম তথ্য পেয়েছিল সরকার। হামলার দুই দিন আগে এবং সোমবার সকালে হামলার দুই ঘণ্টা আগেও আবারো সতর্ক করা হয়েছিল।

ভারতীয় এক কর্মকর্তা সিএনএনকে বলেছেন, ‘জিজ্ঞাসাবাদে আইএস সদস্যটি জাহরান হাশিম নামে একজনের তথ্য যে লঙ্কার স্থানীয় একটি উগ্রবাদী দলের সাথে জড়িত’। ভারতী গোয়েন্দা সংস্থার পক্ষ থেকে শ্রীলঙ্কার গোয়েন্দাদের কাছে এ বিষয়ে যে নোট পাঠানো হয়েছে তার একটি কপি দেখেছেন সিএনএন প্রতিনিধি, যাতে ন্যাশনাল তৌহিদ জামাত(এনটিজে) নেতা হিসেবে হাশিমের নাম বলা হয়েছিল। ওই নোটে বলা হয়েছিল, ‘একটি বিদেশী গোয়েন্দা সংস্থা জানতে পেরেছে যে এনটিজে নেতা জাহরান হাশিম ও তার অনুসারীরা শ্রীলঙ্কায় আত্মঘাতি হামলার পরিকল্পনা করছে’।

এদিকে সতর্কবার্তা পাওয়ার পরও তা আমলে না নেয়ায় গোয়েন্দা কর্মকর্তাদের বিরুদ্ধে ক্ষোভে ফুঁসছে গোটা শ্রীলঙ্কা। মঙ্গলবার টেলিভিশনে সম্প্রচারিত এক ভাষণে এ নিয়ে কথা বলেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা। তিনি বলেন, যেসব নিরাপত্তা কর্মকর্তা হামলার ব্যাপারে আগেই গোয়েন্দা তথ্য পেয়েছিল, তারা এ ব্যাপারে প্রেসিডেন্টকে অবহিত করেনি। ওইসব কর্মকর্তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। কয়েক সপ্তাহের মধ্যেই শ্রীলঙ্কার পুলিশ ও নিরাপত্তা বাহিনীগুলোকে পুরোপুরি ঢেলে সাজানো হবে।


আরো সংবাদ



premium cement
তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার পাঁয়তারা চালাচ্ছে বিএনপি : কাদের রৌমারীতে বড়াইবাড়ী সীমান্তযুদ্ধ দিবস পালিত

সকল