১৬ জুলাই ২০১৯

মালেশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাকের বিচার শুরু

বড় ধরনের একটি আর্থিক কেলেঙ্কারিতে তার ভূমিকার জন্য মালেশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাকের বিচার শুরু হয়েছে। নাজিব রাষ্ট্রীয় বিনিয়োগ তহবিল ওয়ান মালয়েশিয়া ডেভেলপমেন্ট বরহাদ (ওয়ানএমডিবি) থেকে ৬৮ কোটি ১০ লাখ ডলার আত্মসাৎ করেছেন বলে অভিযোগ, অপর দিকে তিনি কোনো অন্যায় করেননি বলে দাবি করেছেন নাজিব।

কৌশলগত বিনিয়োগের মাধ্যমে মালয়েশিয়ার অর্থনীতিকে আরো জোরদার করার জন্য রাষ্ট্রীয় ওই তহবিলটি গঠন করা হয়েছিল। তার বদলে এই তহবিলের অর্থ বিলাসী জীবনযাপন, হলিউডের একটি চলচ্চিত্র ও একটি সুপারইয়টের পেছনে ব্যয় করা হয় বলে অভিযোগ ওঠে। নাজিবের বিরুদ্ধে অনেকগুলো ফৌজদারি মামলা দায়ের করা হয়েছে। কিন্তু ওই আর্থিক কেলেঙ্কারির বিষয়ে এবারই প্রথম বিস্তৃত বিচার শুরু হলো।

মোট ৪২টি অভিযোগের মোকাবেলা করছেন নাজিব, এর বেশির ভাগই ওয়ান এমডিবির সাথে সম্পর্কিত। গতকাল বুধবার এ সম্পর্কিত বেশ কয়েকটি অভিযোগের বিচার শুরু হয়েছে। এর কেন্দ্রে আছে ওয়ান এমডিবির একটি ইউনিট এসআরসি ইন্টারন্যাশনাল থেকে নাজিবের ব্যক্তিগত ব্যাংক একাউন্টে চার কোটি ২০ লাখ মালয়েশীয় রিঙ্গিত সরিয়ে নেয়ার অভিযোগ।

এ মামলায় অর্থ পাচারের তিনটি, শপথ ভঙ্গের দায়ে তিনিটি ফৌজদারি অভিযোগ এবং ক্ষমতার অপব্যবহার সংক্রান্ত একটি অভিযোগ রয়েছে। এসব অভিযোগে নাজিব নিজেকে নির্দোষ দাবি করেছেন। এ মামলাটি যে অর্থ সরানো নিয়ে তা নাজিবের আত্মসাৎ করা ৬৮ কোটি ১০ লাখ ডলারের অতিরিক্ত বলে ধারণা করা হচ্ছে।


আরো সংবাদ

ইরানের সাথে যুদ্ধের প্রস্তুতি চলছে : ইসরাইল ধোনিকে অবসরের পরামর্শ বোর্ডের?‌ রবি শাস্ত্রীকে বাদ দেয়া হচ্ছে? পারিবারিক দ্বন্দ্ব : কোন দিকে যাবে এরশাদ-পরবর্তী জাতীয় পার্টি? হজযাত্রী রিপ্লেসমেন্ট সুবিধার অপেক্ষায় এজেন্সি মালিকেরা বেসরকারি টিটিসি শিক্ষকদের এমপিওভুক্তির দাবিতে স্মারকলিপি কলেজ শিক্ষার্থীদের শতাধিক মোবাইল জব্দ : পরে আগুন ধর্ষণসহ নির্যাতিতদের পাশে দাঁড়াতে বিএনপির কমিটি রাজধানীতে ট্রেন দুর্ঘটনায় নারীসহ দু’জন নিহত রাষ্ট্রপতির ক্ষমাপ্রাপ্ত আজমত আলীকে মুক্তির নির্দেশ আপিল বিভাগের রাষ্ট্রপতির ক্ষমাপ্রাপ্ত আজমত আলীকে মুক্তির নির্দেশ আপিল বিভাগের

সকল




gebze evden eve nakliyat instagram takipçi hilesi