২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

কাজাখস্তানের রাজধানী এখন নুরসুলতান

নুরসুলতান নাজারবায়েভ - ছবি : সংগৃহীত

বিশ্বের বিভিন্ন দেশে যখন ক্ষমতা আকড়ে রাখার চেষ্টা চালাচ্ছে ক্ষমতাসীনরা। অনেক সময় এটি করতে গিয়ে পুরো দেশকে ধ্বংসের মুখে ঠেলে দিচ্ছেন ক্ষমতায় থাকা ব্যক্তি বা দলগুলো। এমন পরিস্থিতিতে স্বেচ্ছায় পদত্যাগের ঘোষণা দিয়ে অন্যরকম নজির স্থাপন করেছেন মধ্যএশিয়ার দেশ কাজাখস্তানের প্রেসিডেন্ট নুরসুলতান নাজারবায়েভ। তার প্রতিদানও হাতেনাতেই পেয়েছেন তিনি।

বুধবার কাসেম জোমার্ত নতুন প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েই বলেন, আমাদের দেশের প্রথম প্রেসিডেন্টের সম্মানে রাজধানী আস্তানার নতুন নাম করার প্রস্তাব করছি। আস্তানার নতুন নাম নুরসুলতান রাখার পরামর্শ দেন তিনি।

এর আগে গত মঙ্গলবার জাতির উদ্দেশে দেয়া ভাষণে স্বেচ্ছায় পদত্যাগের ঘোষণা দেন ৩০ বছর ধরে ক্ষমতায় থাকা এই শাসক। সংবিধানের বিধি অনুযায়ী বাকি মেয়াদে পার্লামেন্টের উচ্চকক্ষের স্পিকার কাসিম-জোমার্ত তোকায়েভ ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করবেন বলে জানান তিনি।

নুর সুলতানের ঘনিষ্ঠজন হিসেবে পরিচিত জোমার্ত মূলত একজন কূটনীতিবিদ। প্রেসিডেন্ট হিসেবে শপথ নেয়ার আগে তিনি সিনেটে স্পিকারের দায়িত্বে ছিলেন। তিনি নাজারবায়েভের অবশিষ্ট মেয়াদ পর্যন্ত ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে থাকবেন। ২০২০ সালে দেশটিতে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে।

নুরসুলতান ১৯৮৯ সালে সোভিয়েত রাশিয়ার সাবেক এ প্রজাতন্ত্রের দায়িত্ব নেন। প্রথমে কমিউনিস্ট নেতা এবং পরে প্রেসিডেন্ট হিসেবে তিনি এ দায়িত্ব পালন করেন। ফলে প্রায় তিন দশক ধরেই তিনিই ছিলেন দেশটির ইতিহাসের প্রথম ও একমাত্র প্রেসিডেন্ট। পরবর্তী সময়ে তেলসমৃদ্ধ দেশটিতে বিদেশি জ্বালানি কোম্পানিগুলোর শত শত কোটি ডলার বিনিয়োগ আকর্ষণে সক্ষম হন তিনি।

জানা গেছে, প্রেসিডেন্ট পদ থেকে পদত্যাগ করলেও নিরাপত্তা পরিষদের চেয়ারম্যান এবং নুর ওতান পার্টির নেতা হিসেবে দায়িত্ব পালন করে যাবেন তিনি। এ দলটিই এখন পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠ।

সূত্র : নিউজিল্যান্ড হেরাল্ড

 

 

আরো পড়ুন : তুরস্ক-কাজাখস্তান সম্পর্কে নতুন মাত্রা
ডেইলি সাবাহ, ০৭ জুলাই ২০১৮, ১০:১৯

কাজাখস্তানের প্রেসিডেন্ট নুরসুলতান নাজারবায়েভের ৭৮তম জন্মদিন উপলক্ষ্যে তাকে টেলিফোনে শুভেচ্ছা জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান। শুক্রবার তুর্কি প্রেসিডেন্ট কার্যালয় সূত্র এই তথ্য জানিয়েছে।

টেলিফোনালাপে দুই নেতা সকল ক্ষেত্রে দুই দেশের মধ্যেকার সম্পর্ক আরো জোরদার করার প্রতি গুরুত্বারোপ করেন।

রাজধানী আস্তানাতে অনুষ্ঠিত ইসলামি সহযোগিতা সংস্থার (ওআইসি) বিজ্ঞান ও প্রযুক্তি সামিটে যোগদানের জন্য গত সেপ্টেম্বর মাসে এরদোগান কাজাখস্তান সফর করেছিলেন।

তুরস্ক ও কাজাখস্তানের মধ্যকার অর্থনৈতিক সম্পর্ক উন্নয়ন অব্যাহত রয়েছে এবং রাজনৈতিক সম্পর্কসহ কোটি কোটি ডলারের বিনিয়োগের বিষয়ে আলোচনা চলছে।

আস্তানা চুক্তি অনুযায়ী একটি নিরপেক্ষ অঞ্চল প্রতিষ্ঠার মাধ্যমে চলমান সিরিয়ার দ্বন্দ্ব অবসান ঘটাতে তুরস্ক, ইরান ও রাশিয়া প্রচেষ্টা চালাচ্ছে। মানবিক সাহায্য প্রদান এবং বাস্তুচ্যুত মানুষের নিরাপদ ফিরে যাওয়া নিশ্চিত করতে এই আলোচনায় কাজাখস্তান একটি বিশেষ ভূমিকা পালন করেছে।


আরো সংবাদ



premium cement
চলচ্চিত্র শিল্পী সমিতি : মিশা সভাপতি, ডিপজল সম্পাদক ফিলিপাইনে ব্রহ্মস পাঠাল ভারত, ৩৭৫ মিলিয়ন ডলারের চুক্তি চীনের মোকাবেলায় নতুন ডিভিশন ভারতীয় সেনাবাহিনীতে! আবারো চেন্নাইয়ের হার, ম্লান মোস্তাফিজ 'কেএনএফ' সন্ত্রাস : সার্বভৌম নিরাপত্তা সতর্কতা অর্থনীতিতে চুরি : ব্যাংকে ডাকাতি পাকিস্তানে আফগান তালেবান আলেম নিহত যুক্তরাষ্ট্রের সাহায্য না করলে এ বছরই রাশিয়ার কাছে হারতে পারে ইউক্রেন : সিআইএ প্রধান রাশিয়ার সামরিক শিল্পক্ষেত্রে প্রধান যোগানদার চীন : ব্লিংকন ইরাকে সামরিক ঘাঁটিতে 'বিকট বিস্ফোরণ' শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপড়ে ফেলে দেশকে এগিয়ে নিয়ে চলেছেন: পররাষ্ট্রমন্ত্রী

সকল