১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪২৯, ০৮ রমজান ১৪৪৫
`

এমবিএস এবার চীনে

বিমান বন্দরে মোহাম্মদ বিন সালমানকে স্বাগত জানান চীনা কর্মকর্তারা - ছবি : সংগ্রহ

পাকিস্তান ও ভারতের পর এবার চীন সফরে গেলেন সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান। এশিয়ায় তার হাই প্রোফাইল সফরের অংশ হিসেবে এবার চীন গেলেন এমবিএস। দুই দিনের এই সফরে চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সাথে বৈঠক করবেন বিন সালমান। চীনে দুই দিনের সফর দিয়েই শেষ হবে তার এশিয়া সফর।

সৌদি যুবরাজের এই সফরে চীনের সাথে জ্বালানি নিয়ে চুক্তি হতে পারে বলে ধারণা করা হচ্ছে। আল জাজিরা বলছেন, এই মূহুর্তে চীনের কাছে সবচেয়ে বড় উদ্বেগের নাম জ্বালানি সঙ্কট। তারা চাইছে সৌদি আরবের সাথে ঘনিষ্ঠতা বাড়িয়ে এ সঙ্কট কাটাতে। এছাড়া বাণিজ্য ইস্যুতেও চুক্তি হতে পারে। বিশেষে করে চীনের হাজার কোটি ডলারে ওয়ান রোড ওয়ান বেল্ট প্রকল্পের সাথে যুক্ত হতে পারে সৌদি আরব।

এ বিষয়ে মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকা বিষয়ক বিশ্লেষক আইহাম কামাল আল জাজিরাকে বলেন, রিয়াদ ও বেইজিংয়ের নেতৃত্ব এখন দুই দেশের সম্পর্কের কৌশলগত গুরুত্বের বিষয়টি উপলব্ধি করতে পারছে। বিশেষ করে জ্বালানি খাতে এবং অন্য বিষয়ে সহযোগিতা জোরদারে আগ্রহী উভয় পক্ষ।

এমনিতেই চীনের সবচেয়ে বড় বাণিজ্য অংশীদারগুলোর একটি সৌদি আরব। এই সফরে সেটির পরিমাণ আরো বাড়তে পারে। সর্বশেষ কোন সৌদি শীর্ষ কর্মকর্তা চীন সফরে গিয়েছিলেন দুই বছর আগে। সেবার বাদশাহ সালমান বিন আবদুল আজিজ দুই দিনের বেইজিং সফর করেছিলেন। ওই সফরে উভয় দেশ ৬৫ বিলিয়ন ডলারের জ্বালানি ও অন্যান্য সহযোগিতা চুক্তি করেছিলো।

এশিয়ার তিন পারমাণবি শক্তিধর দেশে সৌদি যুবরাজের এই সফর অঞ্চলটির ভূরাজনৈতিক মেরুকরণে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখবে বলে মনে করা হচ্ছে। প্রথমে পাকিস্তান,  এরপর ভারত ও সর্বশেষ চীন সফর করলেন মোহাম্মদ বিন সালমান। তার এই সফরে এই অঞ্চলের তিনটি দেশের সাথে সৌদি আরবের সম্পর্ক আরো জোরদার হবে এমনটাই আশা উভয় পক্ষের। 

পাকিস্তানে ব্যাপক অঙ্কের বিনিয়োগ চুক্তি করেছেন যুবরাজ। অর্থনীতিতে নিয়ে সঙ্কটে থাকা পাকিস্তান সরকার এই সফরের মধ্যে দিয়ে অর্থনৈতিক ধকল কাটিয়ে ওঠার চেষ্টা করবে। যুবরাজ পাকিস্তানের সাথে যে ২ হাজার কোটি ডলারের বিনিয়োগ চুক্তি করেছেন সেগুলো দ্রুতই বাস্তবায়িত হবে বলে আশা করেছে রিয়াদ ও ইসলামাবাদ। 

ভারতের সাথে সরাসরি অর্থের মাপকাঠিতে কোন চুক্তি স্বাক্ষর না হলেও বিভিন্ন খাতে ৫টি সমঝোতা স্বাক্ষর হয়েছে সৌদি আরবের। এছাড়া প্রতিরক্ষা খাতে দুই দেশ সম্মত হয়েছে এক সাথে কাজ করতে। আল জাজিরা জানিয়েছে, নরেন্দ্র মোদির সাথে বৈঠকের পর অবকাঠামো ও বাণিজ্য চুক্তি করার ঘোষণা দিয়েছেন সৌদি যুবরাজ।


আরো সংবাদ



premium cement