২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

মাহাথিরের বিরুদ্ধে অভ্যুত্থান!

মাহাথির ও আনোয়ার ইব্রাহিম - সংগৃহীত

১৮ ফেব্রুয়ারি সোমবার পার্টি কেয়াদিলান রাকেয়াতের (পিকেআর) সভাপতি আনোয়ার ইব্রাহিম সোমবার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের বিরুদ্ধে পাকাতান হারাপানের (পিএইচ) অভ্যুত্থানের ব্যাপারে একটি বিরোধী দল পাসের দাবিকে মিথ্যা ও বাজে কথা বলে নাকচ করে দিয়েছেন। 
দাতুক সেরি আনোয়ার বলেন, পার্টির ইসলাম সেমালয়েশিয়ার (পাস) এই দাবির উদ্দেশ্য হচ্ছেÑ উমনো থেকে ইসলামিক পার্টির ৯০ মিলিয়ন রিঙ্গিত গ্রহণের বিষয় ধামাচাপা দেয়া। ইউনিভার্সিটি সেলাঙ্গরে শিক্ষাবিষয়ে এক বক্তৃতা দেয়ার পর সাংবাদিকদের তিনি বলেন, পিএইচপির অন্যান্য দল অভ্যুত্থানের অভিযোগ বাতিল করেছে। ড. মাহাথিরের সাথে আমার যে সম্পর্ক, তাতে অভ্যুত্থানের অভিযোগ উঠতেই পারে না।

তিনি বলেন, ‘কেউ এ বিষয়ে মন্তব্য করতে চায় না। কারণ তারা মনে করে এটি কোনো ইস্যুই নয় এবং ওয়ানএমডিবি থেকে নেয়া অর্থের ওপর থাকা মনোযোগ সরিয়ে দেয়ার জন্য পাসের একটি অপচেষ্টা মাত্র।’ পিএএসের সেক্রেটারি জেনারেল তাকিউদ্দিন হাসান রোববার বলেন, তুন মাহাথির আগেই আভাস দিয়েছিলেন যে তার সাথে বিশ্বাসঘাতকতা করা হবে এবং তার বিরুদ্ধে একটি অনাস্থা ভোট হতে পারে। পিএইচের অন্তর্ভুক্ত দুইটি দল কথিত এই বেঈমানি করতে পারে, তবে দল দু’টির নাম বলতে তিনি অস্বীকার করেন। 

ডেমোক্র্যাটিক অ্যাকশন পার্টি (ডিএপি), পার্টি আমানাহ নেগারা (আমানাহ) এবং ড. মাহাথির পার্টি প্রাইভুমি বেরসাতু মালয়েশিয়া (পিপিবিএম) এই চারটি দল নিয়ে গঠিত হয়েছে পিএইচ। 
তাকিউদ্দীন আরো বলেন, একটি অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর বিরুদ্ধে অনাস্থা ভোট আনার বিরুদ্ধে থাকার এবং মাহাথিরকে সমর্থন করার প্রতিশ্রুতি দিয়েছিল পাস এবং গত শুক্রবার দলটির সভাপতি আবদুল হাদি আওয়াংয়ের সাথে সাক্ষাৎকালে মাহাথিরের সাথে এই ব্যাপারে একটি খসড়া চিঠি স্বাক্ষরিত হয়। 

মাহাথিরের সাথে বৈঠকে দাতুক সেরি আবদুল হাদি বলেন, তারা প্রশাসনিক বিষয় নিয়ে আলোচনা করেছেন। যদিও প্রধানমন্ত্রী বলেছেন তারা ‘রাজনীতি’ নিয়ে আলোচনা করেছেন।
এ দিকে একজন সামাজিককর্মী ও ব্লগার মুজাহিদিন জুলকিফলি অভিযোগ করেছেন যে, পিএইচ অনাস্থা ভোটের মাধ্যমে মাহাথিরকে বাদ দেয়ার চক্রান্ত করছে।

সূত্র : দ্য স্টার ও এশিয়া নিউজ নেটওয়ার্ক


আরো সংবাদ



premium cement