১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

'জাপানে জনসংখ্যা হ্রাসে নারীরা দায়ী'

এক জাপানি নারী - সংগৃহীত

জাপানের জনসংখ্যা কমে যাওয়ার জন্য সন্তানহীন নারীদের দায়ী করেছেন দেশটির উপপ্রধানমন্ত্রী তারো আসো। গতকাল মঙ্গলবার তিনি পার্লামেন্টের বাজেট অধিবেশনে এ কথা বলেন। তিনি বলেছেন, অনেক মানুষ রয়েছেন, যারা বয়স্কদের দায়ী করছেন; কিন্তু একটা ভুল। সমস্যা হলো তাদের নিয়েই, যারা সন্তান জন্ম দিচ্ছে না। 

৭৮ বছরের এই তারো আসো জাপানের অর্থমন্ত্রী হিসেবেও দায়িত্ব পালন করছেন। এক ভাষণে তিনি সামাজিক নিরাপত্তা ব্যয় বৃদ্ধির জন্য বয়স্কদের দায়ী করার বিষয়টিও প্রত্যাখ্যান করেছেন। তবে পার্লামেন্টে বাজেট অধিবেশনে বিরোধী দলের এক এমপির প্রতিবাদ ও সমালোচনার মুখে এই বক্তব্য প্রত্যাহার করেছেন উপপ্রধানমন্ত্রী। তিনি বলেন, সংবাদমাধ্যমে তার সে বক্তব্য যথাযথভাবে তুলে ধরা হয়নি। তিনি যা বলতে চেয়েছেন তা উঠে আসেনি। জাপানের মোট জনসংখ্যার ২০ শতাংশের বেশি মানুষের বয়স ৬৫ বছরের বেশি। ১৯৭০ সাল থেকেই দেশটির জনসংখ্যা ক্রমাগত কমছে। ২০১৭ সালে দেশটিতে ৯ লাখ ৫০ হাজারের কম শিশুর জন্ম হয়েছে। বিপরীতে মৃত্যু হয়েছে ১৩ লাখ মানুষের।

১৯৯০ সাল থেকে জাপান সন্তান জন্ম বৃদ্ধি করতে নীতি গ্রহণ শুরু করে। এর আওতায় শিশু যতœ সেবা, আবাসন ও সন্তান নেয়া পরিবারের জন্য সরকারি বিশেষ সুবিধা চালু করা হয়। তবে এখনো দেশটির কর্মরত নারী ও পুরুষের জন্য ক্যারিয়ার ঠিক রেখে সন্তান নেয়া কঠিন।

সূত্র : সিএনএন

 


আরো সংবাদ



premium cement
ইরানে হামলা : ইস্ফাহান কেন টার্গেট? মাত্র ২ বলে শেষ পাকিস্তান-নিউজিল্যান্ড প্রথম টি-টোয়েন্টি জেলে কেজরিওয়ালকে হত্যার ষড়যন্ত্রের অভিযোগ দলের ছাত্রলীগ নেতার বিরুদ্ধে সংবাদ প্রকাশের জেরে সাংবাদিকসহ ১২ জনের বিরুদ্ধে মামলা তোকে যদি এরপর হলে দেখি তাহলে খবর আছে, হুমকি ছাত্রলীগ নেতার বিএনপি নেতা-কর্মীদের বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা করা হয়নি : প্রধানমন্ত্রী দাওয়াতী ময়দানে সকল নেতাদের ভূমিকা রাখতে হবে : ডা. শফিকুর রহমান চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ ডিগ্রি ছাড়িয়ে গেল শ্রমিকদের মাঝে ইসলামের আদর্শের আহ্বান পৌঁছাতে হবে : ডা. শফিকুর রহমান ঢাকা শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে বিমানবন্দরের টার্মিনালে ঢুকে গেলো বাস, ইঞ্জিনিয়ার নিহত

সকল