২৩ ফেব্রুয়ারি ২০১৯

মরো মুসলিমদের ভাগ্য নির্ধারণে গণভোট

-

ফিলিপাইনের দক্ষিণাঞ্চলীয় বাংসামরো মুসলিমদের ভবিষ্যত কেমন হবে সে ইস্যুতে সোমবার গণভোট অনুষ্ঠিত হয়েছে দেশটিতে।  মার্কিন শাসন আমল থেকেই অঞ্চলটির মরো মুসলিমরা স্বাধীনতার জন্য আন্দোলন করছে, আধুনিক ফিলিপাইন রাষ্ট্র প্রতিষ্ঠত হওয়ার পরও অব্যাহত আছে তাদের আন্দোলন।

গত বছরের জুলাইতে তারা ফিলিপাইন সরকারের সাথে একটি চুক্তিতে পৌছায় স্বায়ত্বশাসনের জন্য। এই চুক্তির অধীনেই সোমবারের গণভোট অনুষ্ঠিত হচ্ছে। প্রায় ২০ লাখ মানুষ এই গণভোটে ভোট দেবে বলে আশা করা হচ্ছে। আনাদোলু বার্তা সংস্থা জানিয়েছে, মুসলিম অধ্যুষিত মিন্দানাও অঞ্চলের রাজধানী কোটাবাটোতে কঠোর নিরাপত্তা ব্যবস্থার মধ্যে ভোট অনুষ্ঠিত হয়েছে।

স্থানীয় সময় সকাল সাতটা থেকে বেলা তিনটা পর্যন্ত ভোট চলেছে। ফিলিপাইনের দক্ষিণাঞ্চলীয় বেশ কয়েকটি দ্বীপে মরো মুসলিমদের বসবাস। এবারের গণভোটের দীর্ঘ প্রত্যাশিত স্বায়ত্বশাসনের পক্ষেই তারা রায় দেবে বলে ভাবা হচ্ছে।

মরো ইসলামিক লিবারেশন ফ্রন্টের নেতা আল হাজ মুরাদ ইবরাহিম সোমবার সকালে ভোট দেয়ার পর সাংবাদিকদের বলেছেন, জনগণ স্বায়ত্বশাসনের পক্ষে রায় দেবে বলে তিনি মনে করেন।

মিন্দানাও সরকারের সাথে মরো মুসলিমদের চুক্তিটির নাম বাংসামরো অর্গানিক ল’ (বিওএল)। গণভোটে চুক্তিটির পক্ষে নাগরিকরা রায় দিলেই স্বায়ত্বশাসন প্রতিষ্ঠান হবে।


আরো সংবাদ

Hacklink

ofis taşıma Instagram Web Viewer

canli radyo dinle

Yabanci Dil Seslendirme