২৩ ফেব্রুয়ারি ২০১৯

ইউরোপিয়ান অবরোধে বিপাকে মিয়ানমার

ইউরোপিয়ান অবরোধে বিপাকে মিয়ানমার - ছবি : সংগৃহীত

মিয়ানমার ও কম্বোডিয়া থেকে চাল আমদানিতে পুনরায় শুল্ক জারি করেছে ইউরোপীয় ইউনিয়ন। আগামী তিন বছরের জন্য এই শুল্কারোপ করা হয়েছে। শুল্কমুক্তভাবে এই দুই দেশ থেকে চাল আমদানির কারণে ইউরোপিয়ান পণ্যের অর্থনৈতিক ক্ষতির কারণে এই পদক্ষেপ নিয়েছে ব্লকটি।

ইইউর সিদ্ধান্ত অনুসারে, গতকাল শুক্রবার থেকেই এই শুল্কারোপ শুরু হয়েছে। এতে প্রথম বছর প্রতিটন চালে ১৭৫ ইউরো শুল্ক আরোপ করা হয়েছে। দ্বিতীয় বছরে এই শুল্ক কমিয়ে করা হয়েছে ১৫০ ইউরো এবং তৃতীয় বছরে ১২৫ ইউরো।

ইইউর নির্বাহী কমিটির গঠিত তদন্ত কমিটির রিপোর্ট অনুসারে, গত পাঁচ মওসুমে কম্বোডিয়া ও মিয়ানমার থেকে ইন্ডিকা চাল আমদানি বেড়েছে ৮৯ শতাংশ। ইউরোপীয় বাজারে এই চালের মূল্য অনেক কম।

আমদানি করা চালের দাম কম হওয়ার কারণে ইউরোপীয় কোম্পানিগুলো ক্ষতির মুখে পড়ছে। এই সময়ে ইউরোপীয় কোম্পানিগুলোর বাজার ৬১ শতাংশ থেকে কমে ২৯ শতাংশ হয়েছে। কম্বোডিয়া ও মিয়ানমার ইউরোপের এভরিথিং বাট আর্মস (ইবিএ) বাণিজ্য স্কিমের আওতায় অস্ত্র ছাড়া বাকি পণ্যগুলোতে শুল্কমুক্ত সুবিধা পেয়ে আসছিল। মানবাধিকার নিয়ে উদ্বেগের কারণে ইইউ দেশ দুটিকে দেয়া ইবিএ সুবিধা ধীরে ধীরে প্রত্যাহার করছে।


আরো সংবাদ

Hacklink

ofis taşıma Instagram Web Viewer

canli radyo dinle

Yabanci Dil Seslendirme