১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

উইঘুরদের নিয়ে বিপাকে চীন

উইঘুরদের নিয়ে বিপাকে চীন - ছবি : সংগৃহীত

চীনের জিনজিয়াং প্রদেশের একটি শিবিরের বাসিন্দাদের জোরপূর্ব শ্রমে নিযুক্ত করার অভিযোগে চীনা একটি কারখানার কাছ থেকে পোশাক ক্রয় বন্ধ করে দিয়েছে যুক্তরাষ্ট্রের একটি কোম্পানি। নর্থ ক্যারোলিনাভিত্তিক ব্যাজার স্পোর্টসওয়ার নামের কোম্পানিটি জানিয়েছে, উত্তর পশ্চিমাঞ্চলীয় চীনের হেতিয়ান টাইডা নামের সরবরাহকারী প্রতিষ্ঠানের কাছ থেকে তারা পোশাক কেনা বন্ধ করেছে। তবে চীনের সরবরাহকারীদের সাথে বাণিজ্য বাতিল করার বিষয়ে সতর্কতা জানিয়েছে বেইজিং।

২০১৭ সালে চীনের পশ্চিমাঞ্চলীয় জিনজিয়াং প্রদেশে উইঘুর মুসলমানদের ওপর ব্যাপক মানবাধিকার লঙ্ঘনের ঘটনা ফাঁস হতে থাকে। জাতিসঙ্ঘের একটি স্বাধীন প্যানেলের হিসেবে প্রায় দশ লাখেরও বেশি উইঘুর বা অন্য অন্য জাতিগোষ্ঠীর মুসলমানদের কথিত ‘ভোকেশনাল ট্রেনিং সেন্টারে’ বিনা বিচারে আটক রাখা হয়েছে। মূলত জিনজিয়াং প্রদেশেই এসব বিনা বিচারে আটককেন্দ্র স্থাপন করেছে বেইজিং।

বুধবার নিজেদের ওয়েবসাইটে পোস্ট করা এক বিবৃতিতে ব্যাজার স্পোর্টসওয়ার বলেছে, ব্যবসায় বিতর্ক এড়ানোর সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে হেতিয়ান টাইডা বা চীনের ওই অঞ্চলের কোনো প্রতিষ্ঠান থেকে পোশাক না নেয়ার সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠানটি। গত মাসে নিউ ইয়র্ক টাইমস জানায়, হেতিয়ান টাইডার কাছ থেকে আসা একটি টি-শার্ট বোঝাই কনটেইনার গ্রহণ করে ব্যাজার স্পোর্টসওয়ার। নিউ ইয়র্ক টাইমস জানায়, জিনজিয়াংয়ের ওই কোম্পানিটি মুসলিম সংখ্যালঘুদের আটককেন্দ্রের কর্মীদের ব্যবহার করছে বলে চীনের রাষ্ট্রীয় টেলিভিশনে দেখানো হয়েছে। বৃহস্পতিবার চীনের পক্ষ থেকে বিদেশী কোম্পানিগুলোকে ভুল তথ্যের ভিত্তিতে বাণিজ্যিক সিদ্ধান্ত না নেয়ার বিষয়ে সতর্ক করে দেয়া হয়।


আরো সংবাদ



premium cement
নেতানিয়াহুসহ ইসরাইলি মন্ত্রীদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করবে আইসিসি! ঢাকায় কাতারের আমিরের নামে সড়ক ও পার্ক তেহরানের প্রধান বিমানবন্দরে পুনরায় ফ্লাইট চালু হামলায় কোনো ক্ষতি হয়নি : ইরানি কমান্ডার ইরানের পরমাণু কর্মসূচির ‘কেন্দ্র’ ইস্ফাহান : সাবেক মার্কিন কর্মকর্তা মিয়ানমারের বিজিপির আরো ১৩ সদস্য বাংলাদেশে রুমায় অপহৃত সোনালী ব্যাংকের সেই ম্যানেজারকে চট্টগ্রামে বদলি দুবাইয়ে বন্যা অব্য়াহত, বিমানবন্দর আংশিক খোলা ভারতে লোকসভা নির্বাচনে ভোটগ্রহণ শুরু শুক্রবার সকালে ঢাকার বাতাস ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ শুক্রবার সকালে ঢাকার বাতাস ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’

সকল