২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

ফের সস্ত্রীক চীন সফরে কিম

চীন সফরের উদ্দেশ্যে ব্যক্তিগত ট্রেনে আরোহণের আগে পিয়ংইয়ং স্টেশনে স্ত্রীর সাথে কিম জং উন - এএফপি

চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের আমন্ত্রণে চারদিনের রাষ্ট্রীয় সফরে সোমবার বেইজিং পৌছেছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। সফরে কিমের সাথে স্ত্রী রি সোল-জু-সহ উত্তর কোরিয়ার বেশ কয়েকজন উর্ধ্বতন কর্মকর্তা রয়েছেন বলে জানা গেছে। গতকাল ৭ জানুয়ারী তিনি পৌছান এবং আগামী ১০ তারিখ পর্যন্ত তিনি সেখানে অবস্থান করবেন।

এদিকে বিবিসি বলছে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাথে সম্ভাব্য দ্বিতীয় শীর্ষ বৈঠক অনুষ্ঠানের ব্যাপারে আলোচনার মধ্যেই উত্তর কোরিয়ার শীর্ষ নেতার এ অঘোষিত বেইজিং সফরের বিষয়ে আন্তর্জাতিক মহলেরও কড়া নজর রয়েছে।

এনিয়ে গত এক বছর সময়ের মধ্যে চতুর্থবার চীন সফরে গেলেন কিম জং উন। গত বছরও কিম যতবার চীনে গেছেন, কোনোবারই তার সফরের বিষয়টি আগে থেকে জানানো হয়নি। হয় চীনে পৌছানোর নামার পর কিংবা উত্তর কোরিয়ায় ফিরে যাওয়ার পর দুই দেশ কিমের সফরের বিষয়ে আনুষ্ঠানিক বিবৃতি দিয়েছে।

সোমবার উত্তর কোরীয় নেতা সশস্ত্র-সুসজ্জিত ব্যক্তিগত ট্রেনে সস্ত্রীক চড়ে বসার পর থেকেই তার চীন সফর নিয়ে গুঞ্জন শুরু হয়।

উল্লেখ্য, চীন উত্তর কোরিয়ার সবচেয়ে গুরুত্বপূর্ণ মিত্র। বেইজিংয়ের সাথে পিয়ংইয়ংয়ের বাণিজ্য ও সহযোগিতার সম্পর্কও প্রবল। দায়িত্ব নেয়ার প্রথম ছয় বছরে একবারও কিমের চীন সফরের কথা শোনা যায়নি। যদিও সর্বশেষ একবছর সময়ের মধ্যেই তিনি এবারসহ চারবার বেইজিং সফর করেছেন।

বিবিসি বলছে, কিমের চীন সফর তার সাথে ট্রাম্পের দ্বিতীয় বৈঠকের সম্ভাবনাকে বাড়িয়ে তুলেছে। চলতি সপ্তাহে মার্কিন প্রেসিডেন্টও দুই দেশের দ্বিতীয় শীর্ষ বৈঠকের স্থান শিগগিরই ঘোষণা করা হবে বলে জানিয়েছিলেন।


আরো সংবাদ



premium cement