২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

চীন ভ্রমণে মার্কিনিদের জন্য সতর্কবার্তা জারি

চীন ভ্রমণে মার্কিনিদের জন্য সতর্কবার্তা জারি - সংগৃহীত

চীন ভ্রমণের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাগরিকদের বাড়তি সতর্কতা অবলম্বন করতে নির্দেশনা দিয়েছে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়। চীনে বেশ কয়েকজন উচ্চ পর্যায়ের বিদেশি নাগরিক আটকের ঘটনা ঘটার পর এই নির্দেশনা দিয়েছে দেশটি।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় তাদের সতর্ক বার্তায় বলেছে, চীন ভ্রমণে ‘দেশত্যাগ নিষেধাজ্ঞার’ শিকার হওয়ার ঝুঁকিতে আছে মার্কিনিরা। সবচেয়ে বেশি ঝুঁকিতে রয়েছে আমেরিকান-চীনা দ্বৈত নাগরিকরা।

এদিকে, কানাডা সম্প্রতি জানিয়েছে, গত ১ ডিসেম্বর থেকে এখন পর্যন্ত ১৩ কানাডিয়ানকে আটক করেছে চীন।

উল্লেখ্য, ১ ডিসেম্বর যুক্তরাষ্ট্রের অনুরোধে চীন-ভিত্তিক টেলিকম প্রতিষ্ঠান হুয়াওয়েইর প্রধান আর্থিক নির্বাহী কর্মকর্তাকে আটক করে কানাডা।

যুক্তরাষ্ট্রের জারি করা নতুন ভ্রমণবিষয়ক সতর্কবার্তায় বলা হয়েছে, চীনে ভ্রমণ করলে কথিত দেশত্যাগ বিষয়ক ‘এক্সিট-ব্যান’র শিকার হওয়ার উচ্চ ঝুঁকিতে রয়েছেন মার্কিন-চীনা দ্বৈত নাগরিকরা। এই নিষেধাজ্ঞা অনুসারে, চীন সরকার যেকোনো নাগরিককে দেশত্যাগ করা থেকে বিরত রাখতে পারে।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, চীনে ভ্রমণরত নাগরিকরা যেন বৈধ চীনা ভিসাসহ তাদের পাসপোর্ট ব্যবহার করে থাকে। তাদেরকে আটক করা হলে এ বিষয়ে তাৎক্ষণিকভাবে মার্কিন দূতাবাসকে অবহিত করতে নির্দেশনাও দেয়া হয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় তাদের সতর্কবার্তায় আরো বলেছে, চীনা আইন অনুযায়ী, দ্বৈত নাগরিকত্ব গ্রহণযোগ্য নয়। তাই মার্কিন-চীনা দ্বৈত নাগরিক বা চীনা বংশোদ্ভূত মার্কিন নাগরিকরা সেখানে অতিরিক্ত হয়রানির শিকার হওয়ার ঝুঁকিতে রয়েছেন।


আরো সংবাদ



premium cement