১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

রাখাইনে সেনা অভিযানের মুখে বাড়ি ছাড়ছে বৌদ্ধরা

- ছবি : সংগৃহীত

রোহিঙ্গাদের পর এবার রাখাইন রাজ্যে একটি বৌদ্ধ বিদ্রোহী গ্রুপকে দমনে অভিযান শুরু করেছে মিয়ানমার সেনাবাহিনী। সেনা অভিযানের মুখে অন্তত ২৫০০ বৌদ্ধ বাড়িঘর ছেড়ে অন্যত্র আশ্রয় নিয়েছে। গত বছর একই অঞ্চলে সেনা অভিযানের মুখে সাত লাখের বেশি রোহিঙ্গা মুসলিম পালিয়ে বাংলাদেশে চলে আসে।

রাখাইনে এই অভিযান চালানো হচ্ছে বৌদ্ধ সশস্ত্র গোষ্ঠী আরাকান আর্মির বিরুদ্ধে। আরাকান আর্মি ওই অঞ্চলে স্বায়ত্তশাসনের দাবি করে আসছে।

এই অভিযান প্রসঙ্গে জাতিসঙ্ঘের মুখপাত্র ফারহান হক বুধবার বলেছেন, গত ডিসেম্বরের প্রথম দিক থেকে শুরু হওয়া এই অভিযানে এ পর্যন্ত ২৫০০ বৌদ্ধ ধর্মাবলম্বী বাস্তুচ্যুত হয়েছে।

মিয়ানমার সেনাবাহিনী ডিসেম্বরে উত্তর ও উত্তর-পূর্বাঞ্চলের বিদ্রোহী গোষ্ঠীগুলোর সাথে চার মাসের একতরফা যুদ্ধবিরতি ঘোষণা করে। তবে সেই যুদ্ধবিরতি চলাকালেই এই অভিযান চলছে। রাষ্ট্রনিয়ন্ত্রিত সংবাদপত্র গ্লোবাল নিউ-তে বলা হয়েছে, বুধবার পুলিশের ওপর বিদ্রোহীদের হামলায় একজন গুরুতর আহত হয়েছে। ছোট ও ভারী অস্ত্র নিয়ে ৩০ জনের দল বুথিডং অঞ্চলে পুলিশের ওপর এ হামলা চালায়।

তবে খাইন থু খা নামের আরাকান আর্মির এক মুখপাত্র এই হামলার কথা অস্বীকার করেছে। তবে গত মঙ্গলবার পর্যন্ত তারা নিরাপত্তাবাহিনীর সাথে লড়াই করেছে।

বিদ্রোহীদের সাথে লড়াই এর জন্য বাংলাদেশ সীমান্তে শত শত সীমান্তরক্ষী বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে। এ ব্যাপারে মিয়ানমার সেনাবাহিনীর তাৎক্ষণিক কোনো মন্তব্য পাওয়া যায়নি।


আরো সংবাদ



premium cement
১ হাজার টাকার জন্য পেশাদার ছিনতাইকারীরা খুন করে ভ্যানচালক হারুনকে দেশের মানুষ পরিবর্তন চায় : মতিউর রহমান আকন্দ টানা ১১ জয়ে ডিপিএলের প্রথম পর্ব শেষ করলো আবাহনী দেশে করোনায় আরো একজনের মৃত্যু উপজেলা নির্বাচনে মন্ত্রী-এমপিদের স্বজনের অংশ নিতে মানা সবল-দুর্বল ব্যাংক একীভূত করার কাজ শেষ হতে কত দিন লাগবে? জনগণের শক্তির কাছে আ'লীগকে পরাজয় বরণ করতেই হবে : মির্জা ফখরুল টাইম ম্যাগাজিনের ১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকায় মেরিনা তাবাসসুম বিএনপি নেতারা সন্ত্রাসীদের সুরক্ষা দেয়ার অপচেষ্টা করছে : ওবায়দুল কাদের ট্রাকচাপায় নিহত ১৪ : তদন্ত কমিটি গঠন, চালক-হেলপার গ্রেফতার নেতানিয়াহুর একগুঁয়েমির কারণে মধ্যস্তকারীর ভূমিকা থেকে সরে যাবে কাতার!

সকল