২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

সরকারের আলোচনা প্রস্তাবে তালেবানের না

তালেবান বিদ্রোহী - ফাইল ছবি

আগামী মাসে সৌদি আরবে শান্তি আলোচনায় বসার আহ্বান জানিয়ে দেয়া আফাগান সরকারের প্রস্তাব প্রত্যাখ্যান করেছে তালেবান। রোববার এক তালেবান নেতা সরকারের এই প্রস্তাব প্রত্যাখ্যান করে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

চলতি মাসে সংযুক্ত আরব আমিরাতে যুক্তরাষ্ট্র ও আঞ্চলিক দেশগুলোর সাথে বৈঠকে বসে তালেবান বিদ্রোহীরা। আফগানিস্তানে ১৭ বছর ধরে চলা যুদ্ধ অবসানের লক্ষ্যে বৈঠকটির আয়োজন করা হয়।

কিন্তু আফগানিস্তানের পশ্চিমা সমর্থিত সরকারের সাথে আনুষ্ঠানিকভাবে কোনো ধরনের আলোচনায় বসতে রাজি নয় তালেবান বিদ্রোহীরা।

তালেবান বিদ্রোহীদের শীর্ষস্থানীয় এক নেতা ও সদস্য রয়টার্সকে বলেন,‘আমরা আগামী বছরের জানুয়ারিতে সৌদি আরবে মার্কিন কর্মকর্তাদের সাথে বৈঠকে বসছি। সেই আলোচনায় আবু ধাবিতে অসম্পূর্ণ আলোচনা ফের শুরু করা হবে। কিন্তু আফগান সরকারের সাথে আমরা কোনো আলোচনা করবো না। এটি সকল পক্ষকে পরিষ্কারভাবে জানিয়ে দেয়া হয়েছে।’

এদিকে তালেবান মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ জানিয়েছেন, আফগানিস্তান সরকারের সাথে কোনো বৈঠক করবে না তালেবান নেতারা।

উল্লেখ্য, মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে একটি সমঝোতায় পৌঁছানোর ওপরই বেশি জোর দিচ্ছে তালেবান বিদ্রোহীরা। আফগানিস্তানে নিজেদের বিপরীতে যুক্তরাষ্ট্রকেই মূল শক্তি হিসেবে বিবেচনা করছে তালেবান।


আরো সংবাদ



premium cement
জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত ডিএমপির অভিযানে গ্রেফতার ৪০ নিউইয়র্কে মঙ্গোলিয়ার সাবেক প্রধানমন্ত্রীর ফ্ল্যাট জব্দ করবে যুক্তরাষ্ট্র! টাঙ্গাইলে লরি-কাভার্ডভ্যান সংঘর্ষে নিহত ১ জিম্বাবুয়ে সিরিজে অনিশ্চিত সৌম্য

সকল