১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

চীনা প্রেসিডেন্টের হুঁশিয়ারি

চীনা প্রেসিডেন্টের হুঁশিয়ারি - ছবি : সংগৃহীত

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং মঙ্গলবার সতর্ক করে বলেছেন, দেশটির অর্থনৈতিক উন্নয়নের পথে কেউ খবরদারি করতে পারবে না। দেশটির সংস্কারের ৪০ বছর পালন এবং যুক্তরাষ্ট্রের কঠিন চ্যালেঞ্জের প্রেক্ষাপটে নীতিমালা প্রনয়ন উপলক্ষ্যে তিনি এ হুঁশিয়ারি উচ্চারণ করেন। খবর এএফপি’র।
গ্রেট হল অব দ্য পিপল-এ জমকালো এক অনুষ্ঠানে ভাষণে অর্থনৈতিক সংস্কারকে এগিয়ে নিতে সাংবাদিকদের কাছে শি অঙ্গীকার ব্যক্ত করেন। তবে তিনি স্পষ্ট করে বলেন, এক দলীয় শাসন ব্যবস্থা থেকে বেইজিং সরে দাঁড়াবে না বা অন্য কোন দেশের খবরদারি মানবে না।

শি দলের অনুসারিদের বলেন, ‘সমাজতন্ত্রের মহান পতাকা চীনে উড্ডীন রয়েছে।’
উল্লেখ্য, চীনে ১৯৭৮ সালের ১৮ ডিসেম্বর দেং জিয়াওপিংয়ের নেতৃত্বে সাংস্কৃতিক বিপ্লবের সূচনা ঘটে।


কানাডার আরেক নাগরিককে জিজ্ঞাসাবাদ করছে চীন
কানাডার পররাষ্ট্রমন্ত্রী ক্রিশ্চিয়া ফ্রিল্যান্ড বুধবার বলেছেন, তাদের দেশের আরেক নাগরিককে চীন জিজ্ঞাসাবাদ করছে। কানাডার সাবেক এক কূটনীতিককে আটক করা হয়েছে এ সপ্তাহের গোড়ার দিকে বেইজিং অটোয়াকে এমন কথা জানানোর পর তিনি এ জিজ্ঞাসাবাদের কথা বললেন। খবর এএফপি’র।

পররাষ্ট্রমন্ত্রী ক্রিশ্চিয়া ফ্রিল্যান্ড এক সংবাদ সম্মেলনে বলেন, ‘কানাডার এক নাগরিককে চীনা কর্তৃপক্ষের জিজ্ঞাসাবাদের ব্যাপারে আমরা অবহিত আছি।’
তবে তিনি এ বিষয়ে বিস্তারিত আর কিছু জানাতে পারেননি।
এছাড়া তার মন্ত্রণালয় এ আটকের ব্যাপারে অবহিত হওয়ার পর থেকে কোন যোগাযোগও করতে পারেনি।
তিনি বলেন, ‘আমরা তার ব্যাপারে নিশ্চিত হতে আন্তরিকভাবে কাজ করছি এবং চীনা কর্তৃপক্ষের কাছে তার বিষয়টি আমরা উত্থাপনও করেছি।’

কানাডার সাবেক কূটনীতিক মাইকেল কভরিগ বেইজিং সফরকালে গ্রেফতার হওয়ার কয়েকদিন পর দ্বিতীয় কানাডীয়কে জিজ্ঞাসাবাদের কথা জানা গেল।
কানাডার কর্মকর্তারা জানান, সোমবার ফ্যাক্সের মাধ্যমে তাদেরকে সরকারিভাবে মাইকেল কভরিগকে আটক করার বিষয়টি অবহিত করা হয়।
ফ্রিল্যান্ড বলেন, কভরিগকে আটক করায় কানাডা গভীরভাবে উদ্বিগ্ন। তারা সরাসরি চীনা কর্তৃপক্ষকে এ কথা জানিয়েছে।


আরো সংবাদ



premium cement
জনগণের শক্তির কাছে আ'লীগকে পরাজয় বরণ করতেই হবে : মির্জা ফখরুল টাইম ম্যাগাজিনের ১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকায় মেরিনা তাবাসসুম বিএনপি নেতারা সন্ত্রাসীদের সুরক্ষা দেয়ার অপচেষ্টা করছে : ওবায়দুল কাদের ট্রাকচাপায় নিহত ১৪ : তদন্ত কমিটি গঠন, চালক-হেলপার গ্রেফতার নেতানিয়াহুর একগুঁয়েমির কারণে মধ্যস্তকারীর ভূমিকা থেকে সরে যাবে কাতার! আফ্রিদির সাথে বিবাদের বিষয়ে কথা বললেন বাবর বাংলাদেশে গ্রিসের দূতাবাস হচ্ছে : পররাষ্ট্রমন্ত্রী পাকিস্তানের সাথে টেস্ট খেলতে চান রোহিত অধ্যাপক মাযহারুল ইসলামের বাসভবনে অধ্যাপক মুজিবুর রহমান ইউক্রেনের ২০টি ড্রোন, ২টি ক্ষেপণাস্ত্র নিষ্কিৃয় করল রাশিয়া তালেবানকে আফগান মাটি অন্যদের ব্যবহারের সুযোগ না দেয়ার আহ্বান যুক্তরাষ্ট্রের।

সকল