২৭ জানুয়ারি ২০২০

চীনে রাসায়নিক প্ল্যান্টে বিস্ফোরণে নিহত ২২

বিস্ফোরণের পর আগুন নেভানোর চেষ্টা করছেন উদ্ধারকর্মীরা - সংগৃহীত

চীনের একটি রাসায়নিক প্ল্যান্টে ভয়াবহ বিস্ফোরণে ২২ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরো ৩০ জনেরও বেশি। বুধবার ভোর রাতে উত্তর চীনের হেবেই প্রদেশের কাউনজাকওহো শহরের একটি রাসায়নিক প্লান্টে এই দুর্ঘটনা ঘটে।

দুর্ঘটনার খবর পাওয়া মাত্র দমকল বাহিনী ও পুলিশ ঘটনাস্থলে পৌঁছয়। এখনও বিস্ফোরণের কারণ স্পষ্টভাবে জানা যায়নি।

বিস্ফোরণে পুড়ে যাওয়া একটি গাড়ি

 

তবে বিস্ফোরণের তীব্রতা দেখে হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে অনুমান করা হচ্ছে। বিস্ফোরণে আহতদের ইতোমধ্যে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।

প্রতক্ষ্যদর্শীরা জানিয়েছেন, স্থানীয় সময় রাত ১২টা ৪০ মিনিটে রাসায়নিক প্লান্টটিতে বিস্ফোরণের ঘটনা ঘটে। বিস্ফোরণের পর রাসায়নিক প্ল্যান্টের কাছাকাছি থাকা ৩৮টি ট্রাক ও ১২টি গাড়িতেও দ্রুত আগুন ধরে যায়। আগুনে এসকল যানবাহন ভস্মিভূত হয়ে গেছে।

বিস্ফোরণে পুড়ে যাওয়া ট্রাক

 

উল্লেখ্য, সাম্প্রতিক কালে চীনের বেশ কিছু রাসায়নিক কারখানা ও গুদামে আগুন লাগার ঘটনা ঘটেছে। গত ১৩ জুলাই চীনের সিচুয়ান প্রদেশে একটি রাসায়নিক কারখানায় বিস্ফোরণে অন্তত ১৯ জন নিহত হয়। ওই ঘটনায় আহতের সংখ্যা ছিল ১২। জিয়াংআন কাউন্টি শিল্পাঞ্চলে ‘ইয়েবিন হেংদা টেকনলোজি’ পরিচালিত রাসায়নিক প্ল্যান্টে এই বিস্ফোরণ হয়।

এরপর গত ২৪ নভেম্বর চীনের ঝিলিন প্রদেশের একটি গুদামে বিস্ফোরণে ২ জন নিহত হন। এতে আহত হন ৫৭ জন। বিস্ফোরণের তীব্রতা এতটাই ছিল যে আশপাশের ৩৭০টি বাড়ি ক্ষতিগ্রস্ত হয় এবং ১৫টি বাড়ি ভেঙে যায়।


আরো সংবাদ

হামলার পর ইশরাকের বাসায় এসে যা বললেন ব্রিটিশ হাইকমিশনার (১৫৭৬৮)ওমর আবদুল্লাহকে দেখে চিনতেই পারলেন না, কষ্টে মুষড়ে পড়ছেন মমতা (১৩০৮৮)হামলার পর জরুরি সংবাদ সম্মেলন ডেকে যে ঘোষণা দিলেন ইশরাক (৯০৮৩)চীনের পক্ষে করোনা ভাইরাস নিয়ন্ত্রণ সম্ভব না, বলছেন বিজ্ঞানীরা (৬৯৫২)স্ত্রী হিন্দু, তিনি মুসলিম, ছেলেমেয়েরা কোন ধর্মাবলম্বী? মুখ খুললেন শাহরুখ (৬৫৮৮)সাকিবের বাসায় প্রাধানমন্ত্রীর রান্না করা খাবার (৬৪৭৬)শ্বাসরোধ করে হত্যার রুদ্ধশ্বাস রহস্যের উদঘাটন (৫৬৬১)কোলে তুলে দেড়ঘণ্টা লাগাতার উদ্দাম নাচ, হিজড়াদের 'অত্যাচারে' নবজাতকের মৃত্যু (৫১০৯)সারা বিশ্বে ছড়িয়ে পড়ছে করোনা ভাইরাস (৪৭৮১)ইশরাকের গণসংযোগ জনস্রোতে পরিণত (৪৫৯৬)