১৫ অক্টোবর ২০১৯

অন্যের হয়ে আর যুদ্ধ করবে না পাকিস্তান : ইমরান খান

উত্তর ওয়াজিরিস্তান সফরকালে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ও সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া - সংগৃহীত

পাকিস্তান আর নিজের ভূখণ্ডের মধ্যে অন্যের হয়ে চাপিয়ে দেয়া যুদ্ধ করবে না। ২০০১ সালে আফগান যুদ্ধের সময় মার্কিন চাপের মুখে পাকিস্তানের কথিত সন্ত্রাসবাদ-বিরোধী যুদ্ধে জড়িয়ে পড়ার দিকে ইঙ্গিত করেই দেশটির প্রধানমন্ত্রী ইমরান খান এই কথা বলেন।

সাবেক স্বৈরশাসক জেনারেল পারভেজ মোশাররফের কারণে জড়িয়ে পড়া যুদ্ধ সম্পর্কে এর আগেও ইমরান খান বার বার বলেছেন, এটা পাকিস্তানের যুদ্ধ নয়। ২০০১ সালে আমেরিকায় কথিত সন্ত্রাসী হামলার পর মার্কিন বাহিনী ও তার মিত্ররা আফগানিস্তানে আগ্রাসন চালায় এবং তৎকালীন প্রেসিডেন্ট জেনারেল পারভেজ মোশাররফ তাতে পাকিস্তানকে জড়িয়ে ফেলেন।

ওই যুদ্ধে যোগ দেয়ার কারণে পাকিস্তান ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হলেও আমেরিকা ইসলামাবাদের কৃতিত্ব কখনোই স্বীকার করেনি বরং উল্টো পাকিস্তানকে সন্ত্রাসবাদে মদদ দেয়ার জন্য অভিযুক্ত করে।

পাকিস্তানের উত্তর ওয়াজিরিস্তানের উপজাতি পরিষদ বা লয়াজিরগায় বক্তৃতা দেয়ার সময় প্রধানমন্ত্রী ইমরান খান আরো বলেন,‘অনেক রক্ত-ঘাম ঝরিয়ে আমরা দেশের ভেতরে চাপিয়ে দেয়া যুদ্ধ করেছি এবং এতে আমাদের আর্থ-সামাজিক বিন্যাস ভেঙে গেছে।’

উল্লেখ্য, উপজাতি অধ্যুষিত উত্তর ওয়াজিরিস্তান সফরের সময় প্রধানমন্ত্রী ইমরান খানের সাথে ছিলেন পাকিস্তানের সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া।


আরো সংবাদ




astropay bozdurmak istiyorum