২১ আগস্ট ২০১৯

তালেবানের সাথে এবার বসবে ভারতও

তালেবানের সাথে এবার বসবে ভারতও - ছবি : সংগ্রহ

যুক্তরাষ্ট্রের পর এবার তালিবানের সাথে এই প্রথম বৈঠকে বসতে চলেছে ভারত। শুক্রবার মস্কোর এই বৈঠককে অবশ্য 'সরকারি' আখ্যা দিতে চাইছে না দিল্লি।

আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে যুক্তরাষ্ট্র, পাকিস্তান, চীন ও ভারতসহ বিভিন্ন দেশের প্রতিনিধিদের সঙ্গে তালিবান গোষ্ঠীর আলোচনাসভার উদ্যোগ নিয়েছে রাশিয়া।

বৃহস্পতিবার সাংবাদিকদের প্রশ্নের জবাবে ভারতের পররাষ্ট্র দফতরের মুখপাত্র রবীশ কুমার জানিয়েছেন, 'আমরা জানি, ৯ নভেম্বর মস্কোতে বৈঠকের আয়োজন করেছে রুশ ফেডারেশন।'

জানা গেছে, বৈঠকে দেশের প্রতিনিধিত্ব করবেন আফগানিস্তানে ভারতের সাবেক রাষ্ট্রদূত অমর সিনহা এবং পাকিস্তানে দেশের পূর্বতন হাই কমিশনার টি সি এ রাঘবন।

গত অক্টোবর মাসে ভারত সফরে এসে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাক্ষাতের পরেই বৈঠকে যোগ দেয়ার সিদ্ধান্ত নেয় দিল্লি। এদিন সন্ধ্যায় রবীশ কুমার জানিয়েছেন, 'আফগানিস্তানে যেকোনো রকম শান্তি প্রতিষ্ঠা ও সমন্বয় সাধনের উদ্যোগকে সমর্থন জানায় ভারত। সে দেশে ঐক্য ও সংহতি ফিরিয়ে আনতে এবং নিরাপত্তা, স্থায়িত্ব ও প্রাচুর্য পুনঃপ্রতিষ্ঠা করতে আমরা সচেষ্ট।'

রাশিয়ার সংবাদমাধ্যম জানিয়েছে, বৈঠকে যোগ দেয়ার আমন্ত্রণ পাঠানো হয়েছে ইরান, কাজাখস্তান, কিরঘিজস্তান, তাজিকিস্তান, তুর্কমেনিস্তান ও উজবেকিস্তানেও।

গত সেপ্টেম্বর মাসে আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরফ ঘানি ভারত সফরে এলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জানান, আফগান নেতৃত্বে, আফগান মালিকানায় এবং আফগান নিয়ন্ত্রিত শান্তি ও সমন্বয়ের প্রচেষ্টাকে সমর্থন জানাতে প্রতিশ্রুতিবদ্ধ ভারত।


আরো সংবাদ

ভয়াবহ গ্রেনেড হামলার ১৫তম বার্ষির্কী সীমান্তে পাকিস্তানি সেনাদের গুলিতে ৬ ভারতীয় সেনা নিহত শেখ হাসিনাকে আমন্ত্রণ মোদির বঙ্গবন্ধু এভিনিউতে গ্রেনেড হামলার ১৫তম বার্ষিকী আজ বিএনপির লক্ষ্য সপ্তম কাউন্সিল নেতাকর্মীদের হতাশার বৃত্ত থেকে বের করে আনার চেষ্টা বিশেষজ্ঞ চিকিৎসকসহ আরো ৫ জনের মৃত্যু দ্রুত অপরাধীদের শাস্তি নিশ্চিত না হওয়ায় ধর্ষণ বেড়েছে : হাইকোর্ট অরক্ষিত কমলাপুর রেলস্টেশন : খুনের বিষয় জানেন না ডিজি ট্রেনে আসমাকে হত্যার আগে ধর্ষণ করা হয় ডেঙ্গু নিয়ে চ্যালেঞ্জের মুখে মন্ত্রী-এমপিরা রিফাত হত্যা মিন্নিকে কেন জামিন দেয়া হবে না : হাইকোর্টের রুল এসপিকে ব্যাখ্যা দেয়ার ও তদন্ত কর্মকর্তাকে হাজির হওয়ার নির্দেশ একনেক সভায় প্রধানমন্ত্রীর জিজ্ঞাসা এক প্রকল্পের টাকা নষ্ট করা ইঞ্জিনিয়ার আরেক প্রকল্পে কিভাবে থাকে

সকল

স্ত্রীর ছলচাতুরীতে ফতুর প্রবাসী স্বামী (৩৬৭২৪)পুলিশ হেফাজতে বাসর রাত কাটলেও ভেঙ্গে গেল বিয়ে (২৩৯০৭)ইমরানকে ‘পেছন থেকে ছুরি মেরেছেন’ মোদি (২১৩৩৩)ভারতের পরমাণু অস্ত্রভাণ্ডার এখন ফ্যাসিস্ট মোদির হাতে : ইমরান খানের হুঁশিয়ারি (১৭৪৬২)সন্ধ্যায় বাবার কিনে দেয়া মোটর সাইকেল সকালে কেড়ে নিল ছেলের প্রাণ (১৪৯৫২)নুরকে ‘খালেদা জিয়ার মতো পরিণতির’ হুমকি (১৩৯০০)স্বামীর সাথে ঘুরতে বেরিয়ে ধর্ষণের শিকার গৃহবধূ, ধর্ষক আটক (১২৫৮১)সীমান্তে ফের পাল্টাপাল্টি গুলি, দুই ভারতীয় সেনাসহ নিহত ৪ (১১৩১৮)ব্যাগে টাকা আছে ভেবে শারমিনকে হত্যা করে রিকশা চালক রাজু উড়াও (১০৯৫০)গ্রীনল্যান্ড বিক্রির প্রস্তাব হাস্যকর : ড্যানিশ প্রধানমন্ত্রী (১০৫২৯)



bedava internet