১৩ নভেম্বর ২০১৮

তালেবানের সাথে এবার বসবে ভারতও

তালেবানের সাথে এবার বসবে ভারতও - ছবি : সংগ্রহ

যুক্তরাষ্ট্রের পর এবার তালিবানের সাথে এই প্রথম বৈঠকে বসতে চলেছে ভারত। শুক্রবার মস্কোর এই বৈঠককে অবশ্য 'সরকারি' আখ্যা দিতে চাইছে না দিল্লি।

আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে যুক্তরাষ্ট্র, পাকিস্তান, চীন ও ভারতসহ বিভিন্ন দেশের প্রতিনিধিদের সঙ্গে তালিবান গোষ্ঠীর আলোচনাসভার উদ্যোগ নিয়েছে রাশিয়া।

বৃহস্পতিবার সাংবাদিকদের প্রশ্নের জবাবে ভারতের পররাষ্ট্র দফতরের মুখপাত্র রবীশ কুমার জানিয়েছেন, 'আমরা জানি, ৯ নভেম্বর মস্কোতে বৈঠকের আয়োজন করেছে রুশ ফেডারেশন।'

জানা গেছে, বৈঠকে দেশের প্রতিনিধিত্ব করবেন আফগানিস্তানে ভারতের সাবেক রাষ্ট্রদূত অমর সিনহা এবং পাকিস্তানে দেশের পূর্বতন হাই কমিশনার টি সি এ রাঘবন।

গত অক্টোবর মাসে ভারত সফরে এসে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাক্ষাতের পরেই বৈঠকে যোগ দেয়ার সিদ্ধান্ত নেয় দিল্লি। এদিন সন্ধ্যায় রবীশ কুমার জানিয়েছেন, 'আফগানিস্তানে যেকোনো রকম শান্তি প্রতিষ্ঠা ও সমন্বয় সাধনের উদ্যোগকে সমর্থন জানায় ভারত। সে দেশে ঐক্য ও সংহতি ফিরিয়ে আনতে এবং নিরাপত্তা, স্থায়িত্ব ও প্রাচুর্য পুনঃপ্রতিষ্ঠা করতে আমরা সচেষ্ট।'

রাশিয়ার সংবাদমাধ্যম জানিয়েছে, বৈঠকে যোগ দেয়ার আমন্ত্রণ পাঠানো হয়েছে ইরান, কাজাখস্তান, কিরঘিজস্তান, তাজিকিস্তান, তুর্কমেনিস্তান ও উজবেকিস্তানেও।

গত সেপ্টেম্বর মাসে আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরফ ঘানি ভারত সফরে এলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জানান, আফগান নেতৃত্বে, আফগান মালিকানায় এবং আফগান নিয়ন্ত্রিত শান্তি ও সমন্বয়ের প্রচেষ্টাকে সমর্থন জানাতে প্রতিশ্রুতিবদ্ধ ভারত।


আরো সংবাদ

১০ বিশিষ্ট ব্যক্তিকে নির্বাচনে সম্পৃক্ত করতে চান ড. কামাল আস্থা রাখুন, হিন্দু সম্প্রদায়কে ফখরুল ডিজিটাল নিরাপত্তা আইন আগের চেয়ে বেশি দমনমূলক : অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল আ’লীগের মনোনয়ন বোর্ডের সদস্য হলেন ফারুক খান ও আব্দুর রাজ্জাক সহকর্মীর আঘাতে প্লাস্টিক ফ্যাক্টরির কর্মচারী নিহত শিক্ষাক্ষেত্রে উন্নয়নের ধারা অব্যাহত রাখতে হবে : শিক্ষামন্ত্রী সাংবাদিক শিমুল হত্যা মামলায় মেয়র মিরুর জামিন স্থগিত শিশুশ্রম নির্মূলের ল্যমাত্রা অর্জনে দেশ যথেষ্ট পিছিয়ে নির্বাচনী তফসিল পুনর্নির্ধারণ জাপা ইতিবাচকভাবেই দেখছে : জি এম কাদের ৩২ আসনে প্রার্থী চূড়ান্ত করেছে খেলাফত আন্দোলন অভিভাবক ঐক্য ফোরাম চেয়ারম্যানের মিথ্যা মামলা প্রত্যাহারের দাবি

সকল