১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

যাত্রী-চালকের মারামারি, বাস নদীতে পড়ে নিহত ১৩ (ভিডিও)

যাত্রীর সঙ্গে চালকের মারামারিতে বাস নদীতে, নিহত ১৩ - সংগৃহীত

চীনে চালকের সাথে যাত্রীর বাকবিতণ্ডা ও মারামারির কারণে নিয়ন্ত্রণ হারিয়ে বাস দুর্ঘটনায় ১৩ জন মারা গেছে বলে জানা গেছে। দেশটির চাংকিং শহরে এ দুর্ঘটনা ঘটে। চীনের গণমাধ্যম চায়না ডেইলি’র এক প্রতিবেদনে এমন তথ্য জানানো হয়েছে।

আগে সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছিল, উল্টো দিক থেকে আসা একটি গাড়িকে পাশ কাটাতে গিয়ে রোববার বাসটি সেতু থেকে পড়ে যায়।

চীনে সেতু থেকে নদীতে পড়ে যাওয়া একটি বাসের সিকিউরিটি ক্যামেরার ফুটেজে দেখা গেছে, দুর্ঘটনার ঠিক আগ মুহূর্তে একজন যাত্রীর সঙ্গে মারামারি করছিলেন চালক। চংকিং প্রদেশের ১৬৪ ফিট উঁচু একটি সেতু থেকে বাসটি ইয়াংজি নদীতে পড়ে গেলে ১৩ জন নিহত হন।

পুলিশের উদ্ধৃতি দিয়ে চীনের রাষ্ট্রীয় পত্রিকা চায়না ডেইলি জানায়, যাত্রী ও চালকের মারামারির কারণেই দুর্ঘটনাটি ঘটে।

নির্দিষ্ট স্থানে নামনে না পেরে রেগে গিয়ে বাসটির মহিলা যাত্রী লিউ তার হাতে থাকা সেলফোন দিয়ে চালকের মাথায় আঘাত করেন। এই মারামারির সময় বাসের নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেন চালক। একপর্যায়ে ১৫ জন যাত্রী নিয়ে ব্রিজ ভেঙে বাসটি নদীতে পড়ে যায়। একটি উদ্ধারকারী দল এই ১৩ জনের মরদেহ খুঁজে পায়। তারা তাদেরকে রোববার রাতে ইয়াংশি নদীতে পড়ে যাওয়া বাসের যাত্রী বলে নিশ্চিত করে। কিন্তু এখনও ২ জন যাত্রী নিখোঁজ আছেন এবং তাদের উদ্ধার কাজ চলছে।

বুধবার রাত সাড়ে ১১টার দিকে বাসটি নদী থেকে তোলা হয়। এদিন বাসটি থেকে ব্ল্যাক-বক্স রেকর্ডিং ডিভাইস উদ্ধার করা হয় এবং তা স্থানীয় সরকারি নিরাপত্তা ব্যুরোর কাছে হস্তান্তর করা হয়। দুর্ঘটনার কারণ অনুসন্ধানে এখনও তদন্ত চলছে।

চীনের জরুরি ব্যবস্থাপনা মন্ত্রণালয় জানিয়েছে, বাসটি ছোট এবং নদীর পানির গভীরতা অনেক বেশি হওয়ায় উদ্ধার কাজ পরিচালনা করা খুবই কঠিন ছিল। ডুবুরিদের কয়েকটি দল, কয়েক ডজন নৌকা এবং ক্রেন ব্যবহার করেও কাউকে জীবিত উদ্ধার করা যায়নি। 

 

 

আরো দেখুন : একেবারে নতুন বিমানটি কীভাবে বিধ্বস্ত হলো?
বিবিসি; ৩০ অক্টোবর ২০১৮, ১০:০৭

লায়ন এয়ারের ফ্লাইট জেটি ৬১০ বিধ্বস্ত হলো সাগরে। জাকার্তা থেকে ১৯০ জন যাত্রী ও ক্রুসহ উড্ডয়নের পরপরই বিমানটি বিধ্বস্ত হয়ে সাগরে পড়ে।

কিন্তু এ বিমানটির দুর্ঘটনার পর অন্য আরেকটি বিষয়েও দৃষ্টি পড়েছে সবার - সেটি হলো বোয়িং ৭৩৭ ম্যাক্স ৮ ব্র্যান্ডের এ বিমানটি ছিলো একেবারেই নতুন বা ব্র্যান্ড নিউ।


বিবিসির হাতে থাকা একটি টেকনিক্যাল লগে দেখা যাচ্ছে যান্ত্রিক ত্রুটির কারণেই দুর্ঘটনা হয়েছে যদিও দুর্ঘটনার বিস্তারিত কারণ এখনো জানা যায়নি এবং বিষয়টি নিয়ে তদন্ত চলছে।

সাধারণত বিমান দুর্ঘটনার জন্য দুটি বিষয়ই কাজ করে- প্রযুক্তিগত কিংবা মানুষের ভুল।

বোয়িং ৭৩৭ ম্যাক্স ৮ ব্র্যান্ডের বিমানের বাণিজ্যিক যাত্রা শুরু হয়েছে ২০১৭ সাল থেকে।

আর যে বিমানটি দুর্ঘটনায় পতিত হলো সেটি কার্যক্রম শুরু করেছে গত ১৫ আগস্ট থেকে।

বাজেট এয়ার হিসেবে পরিচিত লায়ন এয়ার জুলাইয়ে ঘোষণা দিয়ে জানিয়েছিলো যে, ইন্দোনেশিয়ায় প্রথম তারা এ ধরণের বিমানের অপারেশন শুরু করতে যাচ্ছে।

ন্যাশনাল ট্রান্সপোর্টেশন সেফটি কমিশনের প্রধান সোয়েরজানতো টাহজানো বলেছেন, বিমানটি মাত্র আট শ’ ঘণ্টা উড্ডয়ন করেছিলো।

দুর্ঘটনায় পড়ার আগে জাকার্তা থেকে উড্ডয়নের পরপরই পাইলট জাকার্তায় এয়ার ট্রাফিক কন্ট্রোলের কাছে ফিরে যাওয়ার অনুমতি চেয়েছিলেন।

আর সে কারণেই মনে করা হচ্ছে যে, টেকনিক্যাল বা প্রযুক্তিগত কারণেই বিমানটি দুর্ঘটনায় পড়েছে কি-না যা উড্ডয়নের পরপরই পাইলট বুঝতে পেরেছিলেন।

তবে একটি টেকনিক্যাল লগে দেখা যাচ্ছে বাতাসের গতি বোঝার যে যন্ত্র সেটি হয়তো কাজ করছিলো না।

যদিও লায়ন এয়ার এ ধরণের রিপোর্ট সত্যি কি-না তা এখনো বলেনি।

তবে একজন কর্মকর্তা বলেছেন লায়ন এয়ার একই মডেলের এগারোটি এয়ারক্রাফট পরিচালনা করছে।

যদিও এখনই এসব বিমানের কার্যক্রম বন্ধের কোনো পরিকল্পনা তাদের নেই।

বিশেষজ্ঞরা কী বলছেন?
এভিয়েশন বিশ্লেষক গেরি সোয়েজাতম্যান বিবিসিকে বলেছেন, সাধারণত পুরনো বিমানে এ ধরনের সমস্যা হতে পারে।

‘একেবারেই নতুন হলে কিছু সমস্যা চিহ্নিত হয় নিয়মিত ব্যবহারের মাধ্যমে। সেগুলো প্রথম তিনমাসের মধ্যেই সমাধান করা হয়।’

কয়েক সপ্তাহের মধ্যেই দুর্ঘটনায় পড়া বিমানটির তিন মাস অতিবাহিত হতো।

মিস্টার সোয়েজাতম্যান বলছেন, প্রযুক্তিগত সমস্যাই হয়তো একটা কারণ হবে। তবে সেটি নিশ্চিত হতে তদন্ত রিপোর্ট পাওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে।

ওদিকে বিমান নিরাপত্তার দিক থেকে ইন্দোনেশিয়ার রেকর্ড খুব একটা ভালো নয়।

অন্যদিকে বোয়িং কোম্পানি বলছে, ৭৩৭ ম্যাক্স সিরিজের বিমানগুলোই ইতিহাসের সবচেয়ে দ্রুততম সময়ে বিক্রি হয়েছে যার অর্ডারের পরিমাণ প্রায় চার হাজার সাত শ’।

একই সিরিজের বিমান বানানোর অর্ডার আছে আমেরিকান এয়ারলাইন্স, ইউনাইটেড এয়ারলাইন্স, নরওয়েজিয়ান এবং ফ্লাই দুবাই এয়ারলাইন্সের।


আরো সংবাদ



premium cement
বিএনপি নেতারা সন্ত্রাসীদের সুরক্ষা দেয়ার অপচেষ্টা করছে : ওবায়দুল কাদের ট্রাকচাপায় নিহত ১৪ : তদন্ত কমিটি গঠন, চালক-হেলপার গ্রেফতার নেতানিয়াহুর একগুঁয়েমির কারণে মধ্যস্তকারীর ভূমিকা থেকে সরে যাবে কাতার! আফ্রিদির সাথে বিবাদের বিষয়ে কথা বললেন বাবর বাংলাদেশে গ্রিসের দূতাবাস হচ্ছে : পররাষ্ট্রমন্ত্রী পাকিস্তানের সাথে টেস্ট খেলতে চান রোহিত অধ্যাপক মাযহারুল ইসলামের বাসভবনে অধ্যাপক মুজিবুর রহমান ইউক্রেনের ২০টি ড্রোন, ২টি ক্ষেপণাস্ত্র নিষ্কিৃয় করল রাশিয়া তালেবানকে আফগান মাটি অন্যদের ব্যবহারের সুযোগ না দেয়ার আহ্বান যুক্তরাষ্ট্রের। গত দুই দিনের রেকর্ডের পর চুয়াডাঙ্গায় আজও বইছে তীব্র তাপদাহ বগুড়ায় শিশুকে গলা কেটে হত্যা, নানা আটক

সকল