২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

মিয়ানমারের উগ্র বৌদ্ধ ‘সন্ত্রাসী’র বিষ্ফোরক মন্তব্য

উগ্রবাদী নেতা উইরাথু। - সংগৃহীত

মিয়ানমারে সেনাবাহিনীর সমর্থনে মিছিল করেছে সে দেশের উগ্র বৌদ্ধ জাতীয়তাবাদীরা। ভারতীয় বার্তা সংস্থা আইএএনএস-কে উদ্ধৃত করে বিজনেস স্ট্যান্ডার্ড-এর খবরে বলা হয়েছে, রাজধানী ইয়াঙ্গুনে অনুষ্ঠিত সেই মিছিলে অংশ নিয়েছে এক হাজারেরও বেশি উগ্রপন্থী। রোহিঙ্গা নিপীড়নের কারণে মিয়ানমারের সেনাবাহিনী যখন আন্তর্জাতিক অপরাধ আদালতের তদন্তের মুখোমুখি, ঠিক সেই সময় এই মিছিল অনুষ্ঠিত হলো।

বিজনেস স্ট্যান্ডার্ড-এর প্রতিবেদনে বলা হয়েছে, রবিবার ইয়াঙ্গুনের সিটি হল বিল্ডিং-এর সামনে থেকে ওই মিছিল সমাবেশের আয়োজন করা হয়। জাতীয় পতাকা ও সেনাবাহিনীর প্রতি তুষ্টিমূলক বক্তব্য-সম্বলিত প্ল্যাকার্ড নিয়ে মিছিলে অংশ নেয় উগ্রবাদীরা।

রবিবার সেনা-সমর্থনে অনুষ্ঠিত ওই মিছিলের নেতৃত্বে ছিলেন ‘বুদ্ধিস্ট বিন লাদেন’ খ্যাত উগ্রবাদী নেতা উইরাথু। গত বছর ‘ঘৃণাযুক্ত বক্তব্য’ প্রচারের অভিযোগে উইরাথুর জনসম্মুখে কথা বলার ব্যাপারে নিষেধাজ্ঞা আরোপ করে জেষ্ঠ্য সন্ন্যাসীদের এক কাউন্সিল। মার্চে সেই নিষেধাজ্ঞা উঠে যায়। মিছিলে তিনি মিয়ানমারের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের অভিযোগ তুলে আন্তর্জাতিক সম্প্রদায়ের সমালোচনা করেন। আন্তর্জাতিক অপরাধ আদালতে মিয়ানমারের বিচারের প্রশ্নে তিনি বলেন, ‘আইসিসি যেদিন এখানে ঢুকবে.. সেদিন থেকেই আমি একটি বন্দুক নিয়ে দাঁড়িয়ে যাব’।

গত বছরের ২৫ আগস্ট রাখাইনের কয়েকটি নিরাপত্তা চৌকিতে হামলার পর পূর্ব-পরিকল্পিত ও কাঠামোবদ্ধ সহিংসতা জোরালো করে মিয়ানমারের সেনাবাহিনী। হত্যা-ধর্ষণসহ বিভিন্ন ধারার সহিংসতা ও নিপীড়ন থেকে বাঁচতে নতুন করে বাংলাদেশে পালিয়ে আসে রোহিঙ্গা জনগোষ্ঠীর ৭ লাখেরও বেশি মানুষ। রোহিঙ্গাদের ‘বাঙালি’ আখ্যা দিয়ে তাদের বিরুদ্ধে ধারাবাহিক বিদ্বেষ ছড়িয়ে গেছেন উইরাথু। ফেসবুকও তাকে নিষিদ্ধ করেছিল। মিছিলে দেওয়া বক্তৃতায় তিনি হুঁশিয়ার করেন, ‘মিয়ানমারের ইসলামীকরণ ঘটাতে বাঙালিদের রোহিঙ্গা বানিয়ে বিশ্বকে মিথ্যা তথ্য দেবেন না’।

 

আরো দেখুন : মিয়ানমারে বাণিজ্য নিষেধাজ্ঞার কথা ভাবছে ইউরোপীয় ইউনিয়ন
নয়া দিগন্ত অনলাইন; ০৪ অক্টোবর ২০১৮, ১১:১০

রাখাইনে রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর সেনাবাহিনীর দমন-পীড়নের ঘটনায় মিয়ানমারের ওপর বাণিজ্য নিষেধাজ্ঞা আরোপের কথা ভাবছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

ইউরোপীয় ইউনিয়নের তিনজন কর্মকর্তার সঙ্গে কথা বলে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, নিষেধাজ্ঞা কার্যকর হলে বিশ্বের সবচেয়ে বড় বাণিজ্যিক বাজার থেকে শুল্কমুক্ত সুবিধা হারাতে হতে পারে মিয়ানমার।


নিষেধাজ্ঞা কার্যকর হলে তাতে দেশটির লাভজনক পোশাকশিল্পে ধস নামবে, মিয়ানমারের বহু পোশাককর্মী তাদের চাকরি হারাবেন। তবে পশ্চিমাদের ভাষায়, রোহিঙ্গা মুসলমানদের ওপর যে ‘জাতিগত নিধনযজ্ঞ’ চালানো হয়েছে, সে বিষয়ে এই নিষেধাজ্ঞা এ সময়ে কতটা কার্যকর হবে, তা নিয়ে আশঙ্কা থেকেই যায়।

তবে এই নিষেধাজ্ঞা তাৎক্ষণিকভাবে কার্যকর করা হবে না। মূলত এর মাধ্যমে চাপ দিয়ে ইউরোপীয় ইউনিয়ন রোহিঙ্গাদের ওপর দমন-পীড়ন বন্ধ করতে চায়, যাকে ‘জাতিগত নির্মূল অভিযান’ বলে আসছে জাতিসংঘ ও পশ্চিমা দেশগুলো।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, নিষেধাজ্ঞা কার্যকর করার আগে মিয়ানমারকে ছয় মাসের সময় বেঁধে দেওয়া হতে পারে, যার মধ্যে তাদেরকে মানবাধিকার ও গণতান্ত্রিক অধিকার সংরক্ষণের বিষয়ে নির্দিষ্ট লক্ষ্য পূরণ করতে হবে।

গত আগস্টে জাতিসংঘের একটি প্রতিবেদন প্রকাশের পরই ইইউ এমন উদ্যোগ নেয়। জাতিসংঘের প্রতিবেদনে রোহিঙ্গা মুসলমান সংখ্যালঘু গোষ্ঠীর ওপর মিয়ানমারের সেনাবাহিনীর অভিযানে ‌‘পরিকল্পিত গণহত্যার‌’ অভিযোগ আনা হয়।

ইউরোপীয় ইউনিয়নের বাণিজ্যিক নীতিনির্ধারণে দায়িত্বপ্রাপ্ত ইউরোপীয় কমিশনের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা রয়টার্সকে বলেন, ‘নিষেধাজ্ঞার কারণে (ক্ষতিগ্রস্ত হতে যাওয়া) বিপুলসংখ্যক জনগোষ্ঠীর স্বার্থের বিষয়টিও দেখছি আমরা। কিন্তু আমরা সেনাবাহিনীর অভিযানে গণহত্যার অভিযোগসংবলিত জাতিসংঘের প্রতিবেদন উপেক্ষা করতে পারি না।’

ইউরোপীয় কমিশনের অভ্যন্তরে এ ধরনের বাণিজ্যিক নিষেধাজ্ঞা নিয়ে বিতর্ক এবং ঊর্ধ্বতন কর্মকর্তাদের পরস্পরের মধ্যে দ্বিমত রয়েছে। দ্বিমত পোষণকারীরা বলে থাকেন, এসব নিষেধাজ্ঞায় সাধারণ নাগরিক ক্ষতিগ্রস্ত হয়ে থাকে। তবে কমিশনের প্রেসিডেন্ট জ্যাঁ ক্লদ জাঙ্কার এখনো এ বিষয়ে নিজের অবস্থান পরিষ্কার করেননি।

মিয়ানমারের বেশ কয়েকজন উর্ধ্বতন সামরিক কর্মকর্তার ভ্রমণে নিষেধাজ্ঞাসহ তাদের সম্পদ বাজেয়াপ্ত করেছে ইউরোপীয় ইউনিয়ন।


আরো সংবাদ



premium cement
দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল লিবিয়ায় নিয়ে সালথার যুবককে নির্যাতনের ঘটনায় মামলা, গ্রেফতার ১ মনুষ্য চামড়ায় তৈরি বইয়ের মলাট সরানো হলো হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকে আওয়ামী লীগকে বর্জন করতে হবে : ডা: ইরান আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি : মেজর হাফিজ তরুণীর লাশ উদ্ধারের পর প্রেমিকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা ভিয়েনায় মুসলিম বিশ্বের রাষ্ট্রদূতদের ইফতারে ইসলামিক রিলিজিয়াস অথোরিটি আমন্ত্রিত এবার বাজারে এলো শাওমির তৈরি বৈদ্যুতিক গাড়ি সকল কাজের জন্য আল্লাহর কাছে জবাবদিহিতার অনুভূতি থাকতে হবে : মাওলানা হালিম বিএনপি জনগণের ভাগ্য পরিবর্তনের জন্য রাজনীতি করে : ড. মঈন খান সাজেকে পাহাড়ি খাদে পড়ে মাহিন্দ্রচালক নিহত

সকল