২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

আফগানিস্তান নিয়ে ভয়ঙ্কর পরিকল্পনা

আফগানিস্তান নিয়ে ভয়ঙ্কর পরিকল্পনা - ছবি : সংগৃহীত

মার্কিন সেনা জেনারেল যোশেফ ভোটেল বলেছেন, মার্কিন জাতীয় স্বার্থকে ঠিকাদারদের হাতে ছেড়ে দেয়াটা ভালো কৌশল হতে পারে না।

আফগানিস্তানের যুদ্ধকে বেসরকারিকরণের এরিক প্রিন্সের পরিকল্পনাটি আফগান সরকার বা মার্কিন সামরিক বাহিনীর কেউই যৌক্তিক মনে করে না বলে জানিয়েছেন ইউএস সেন্ট্রাল কমান্ডের কমান্ডার জেনারেল যোশেফ ভোটেল।


ব্ল্যাকওয়াটার সিকিউরিটি কোম্পানির প্রতিষ্ঠাতা ও সাবেক সিইও এরিক প্রিন্স গত কয়েক সপ্তাহে বেশ কয়েকটি সাক্ষাতকারে আফগান যুদ্ধকে বেসরকারিকরণ নিয়ে তার পরিকল্পনার কথা প্রকাশ করেন।

তিনি বলেন, তার বাহিনী মাত্র ছয় মাসের মধ্যে পরিস্থিতি বদলে দিতে পারে।

নিজের পরিকল্পনার ব্যাপারে তিনি বলেন, পরিকল্পনা পুরোপুরি বাস্তবায়নের পর ছয় মাসের মধ্যে বাস্তব চিত্র হবে সম্পূর্ণ ভিন্ন। আমি প্রতিশ্রুতি দিচ্ছি।

কিন্তু জেনারেল ভোটেল বৃহস্পতিবার পেন্টাগনে সংবাদ সম্মেলনে সাংবাদিকদের বলেন, তিনি প্রিন্সের পরিকল্পনা গ্রহণ করছেন না। এ ব্যাপারে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী ম্যাটিসের পূর্ববর্তী মন্তব্যের উদ্ধৃত করে ভোটেল বলেন, মার্কিন জাতীয় স্বার্থকে ঠিকাদারদের হাতে ছেড়ে দেয়াটা ভালো কৌশল হতে পারে না।

তিনি বলেন, এখানে আমাদের গুরুত্বপূর্ণ স্বার্থ রয়েছে। আমরা বৈধ শক্তি নিয়ে তা পারি।  তিনি আরো বলেন, আফগানিস্তানের সাথে হওয়া দ্বিপক্ষীয় নিরাপত্তা চুক্তিও যুদ্ধের বেসরকারিকরণ সমর্থন করে না। আফগানরা তা চায় না।

আফগান জাতীয় নিরাপত্তা পরিষদের (এনএসসি) অফিস বৃহস্পতিবার জানিয়েছে, আফগানিস্তানের যুদ্ধকে কেউ যদি বেসরকারিকরণ করতে চায়, তবে সরকার এর বিরুদ্ধে সব ধরনের আইনগত পদক্ষেপ গ্রহণ করবে।

আফগানিস্তান এই যুদ্ধের বেসরকারিকরণের তীব্র বিরোধিতা করছে।

ব্ল্যাকওয়াটার ইরাক যুদ্ধে কুখ্যাতি অর্জন করে। বাগদাদের এক ঘটনায় কোম্পানির ঠিকাদারেরা ২০০৭ সালের সেপ্টেম্ব ১৪ ইরাকি বেসামরিক নাগরিককে হত্যা ও ২০ জনকে আহত করে।  এরপরপরই মার্কিন কংগ্রেস ঠিকাদারকে ইউনিফর্ম কোড অব মিলিটারি জাস্টিজের আওতায় আনে। তবে তা সংবিধানসম্মত হয়েছে কিনা তা নিয়ে বিতর্ক রয়েছে।

বিচারে নিকোলাস স্ল্যাটেন নামের এক ঠিকাদারকে প্রথমে যাবজ্জীবন কারাদণ্ড দেয়া হয়েছিল। কিন্তু আপিল আদালত তার ও অপর তিন ঠিকাদারের কারাদণ্ড কমিয়ে দেয় এই যুক্তিতে যে নির্দয় ও অস্বাভাবিক শাস্তি মার্কিন সংবিধানের বহির্ভূত বিষয়।

গত আগস্টে ম্যাটিস বলেছিলেন, মার্কিন সেনাবাহিনীর বদলে আফগানিস্তানে বেসরকারি সেনাবাহিনী মোতায়েন করা হলে কোনো সুবিধা হবে না।

এদিকে প্রিন্সের আরেকটি বেসরকারি নিরাপত্তা প্রতিষ্ঠান ফ্রন্টিয়ার সার্ভিসেস গ্রুপের এক মুখপাত্র টাস্ক অ্যান্ড পারপাসকে বলেন, মার্কিন করদাতারা বছরে ৬২ বিলিয়ন ডলার ব্যয় করছে, আমাদের সৈন্যরা মরছে, আফগান বাহিনী মৃত্যুজনিত কারণে প্রতিমাসে ৩ ভাগ করে সদস্য হারাচ্ছে। এই অবস্থার পরিবর্তন প্রয়োজন।

কে এই প্রিন্স?

প্রিন্স হলেন আমেরিকান ব্যবসায়ী। তিনি একসময় মার্কিন নেভি সিলে কাজ করতেন। তিনি ব্ল্যাকওয়াটার ইউএসএ প্রতিষ্ঠার জন্য বেশি পরিচিত। এখন তার প্রতিষ্ঠানটিকে একাডেমি নামে ডাকা হয়।

তিনি ১৯৯৭ সালে নর্থ ক্যারোলিনার গ্রেট ডিসম্যাল সোয়াম্পে ছয় হাজার একর জমি কিনে ব্ল্যাকওয়াটার প্রতিষ্ঠা করেন।

১৯৯৭ থেকে ২০১০ পর্যন্ত প্রতিষ্ঠানটিকে ২ বিলিয়ন ডলারের মার্কিন নিরাপত্তা ঠিকাদারি দেয়া হয়। এছাড়া  গোপন নয় এমন আরো ১.৬ বিলিয়ন ডলারের চুক্তি এবং গোপন করা করার জন্য অজ্ঞাত পরিমাণে অর্থ দেয়া হয়।

২০০১ থেকে ২০১০ পর্যন্ত সিআইএ তাকে ৬০০ মিলিয়ন ডলারের গোপন চুক্তি দিয়েছে বলে অভিযোগ রয়েছে। এটি মার্কিন পররাষ্ট্র দফতরের তিনটি বৃহৎ বেসরকারি নিরাপত্তা কোম্পানির একটিতে পরিণত হয়।

তবে ২০০৭ সালে নিসোর স্কয়ার গণহত্যার জন্য ব্ল্যাকওয়াটার সমালোচনার মুখে পড়ে। ওইসময় বাগদাদের একটি জনাকীর্ণ চত্বরে ব্ল্যাকওয়াটারের কর্মীরা গুলিবর্ষণ করলে ১৭ ইরাকি বেসামরিক নাগরিক নিহত হয়, আহত হয় ২০ জন। ২০১৪ সালের অক্টোবরে গণহত্যার অভিযোগে তিন ব্ল্যাকওয়াটার সদস্য দোষী সাব্যস্ত হয়।

আবু ধাবির ক্রাউন প্রিন্স তাকে নিয়োগ করেছিল সংযুক্ত আরব আমিরাতে ৮০০ সদস্যবিশিষ্ট বিদেশী একটি বাহিনী জড়ো করার জন্য। তিনি এডেন উপসাগরে জলদস্যূবিরোধী অভিযানের জন্য দুই হাজার সোমালিকে প্রশিক্ষণ দিয়েছিলেন।

তিনি আরো কয়েকটি বিদেশি সরকারের সাথে কাজ করেছেন।

তিনি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমর্থক।

 


আরো সংবাদ



premium cement
গণকবরে প্রিয়জনদের খোঁজ কক্সবাজারে ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যু, স্বজনদের হাসপাতাল ঘেরাও বঙ্গোপসাগরে ১২ নাবিকসহ কার্গো জাহাজডুবি ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বাংলাদেশকে ‘নেট সিকিউরিটি প্রোভাইডার’ হিসেবে দেখতে চায় যুক্তরাষ্ট্র রাজশাহীতে তাপমাত্রা ৪১ দশমিক ৮ ডিগ্রি রাজশাহীতে টানা তাপদাহ থেকে বাঁচতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা শরীয়তপুরে তৃষ্ণার্ত মানুষের মাঝে পানি ও খাবার স্যালাইন বিতরণ জামায়াতের এক শ্রেণিতে ৫৫ জনের বেশি শিক্ষার্থী নয় : শিক্ষা প্রতিমন্ত্রী নজিরবিহীন দুর্নীতির মহারাজার আত্মকথা ফতুল্লায় ১০ লাখ টাকা চাঁদার দাবিতে নির্মাণকাজ বন্ধ, মারধরে আহত ২, মামলা পার্বত্যাঞ্চলে সেনাবাহিনী: সাম্প্রতিক ভাবনা

সকল