১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪২৯, ০৮ রমজান ১৪৪৫
`

রাশিয়া থেকে যুদ্ধবিমান কেনবে চীন

রাশিয়া থেকে যুদ্ধবিমান কেনবে চীন - সংগৃহীত

রাশিয়ার কাছ থেকে যুদ্ধবিমান ও ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনার কারণে চীনের সামরিক বাহিনীর ওপর নিষেধাজ্ঞা দিয়েছে আমেরিকা।

মার্কিন পররাষ্ট্র দপ্তর বলেছে, তারা শিগগিরি চীনা সামরিক বাহিনীর ইকুইপমেন্ট ডেভলপমেন্ট ডিপার্টমেন্ট এবং এর পরিচালক লি শাংফুর বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে। চীনের ইকুইপমেন্ট ডেভলপমেন্ট ডিপার্টমেন্ট হচ্ছে দেশের সামরিক বাহিনীর জন্য অস্ত্র এবং অন্যান্য সরঞ্জাম কেনার বিষয়ে দায়িত্বপ্রাপ্ত শাখা। রাশিয়ার প্রধান অস্ত্র রপ্তানিকারক প্রতিষ্ঠান রোজোব্রোনেক্সপোর্টের সঙ্গে গুরুত্বপূর্ণ লেনদেনে জড়িত ছিলেন লি শাংফু।

মার্কিন পররাষ্ট্র দপ্তর বলেছে, ২০১৭ সালে রাশিয়া থেকে ১০টি এসইউ-৩৫ যুদ্ধবিমান এবং ২০১৮ সালে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনার কারণে চীনের বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা দেয়া হলো। মার্কিন নিষেধাজ্ঞার কারণে চীনা প্রতিষ্ঠান ও তার পরিচালক লি শাংফু রপ্তানি বিষয়ক লাইসেন্স এবং মার্কিন অর্থ ব্যবস্থায় প্রবেশ করতে পারবেন না। এর সঙ্গে মার্কিন প্রশাসন রাশিয়ার সামরিক ও গোয়েন্দা বিভাগের ৩৩ জনের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিয়েছে। ইউক্রেন ও সিরিয়া যুদ্ধে জড়িত থাকার অভিযোগ আনা হয়েছে এসব ব্যক্তির বিরুদ্ধে।


আরো সংবাদ



premium cement
উন্মুক্ত করা হলো মদিনার ঐতিহাসিক আল ফকির কূপ জবিতে বাংলাদেশ মহিলা পরিষদের প্রতিবাদ সমাবেশ ফ্রান্সের হয়ে রেকর্ড ম্যাচ খেলা হলো না গ্রিজম্যানের ফ্রান্সের হয়ে রেকর্ড ম্যাচ খেলা হলো না গ্রিজম্যানের স্বর্ণের দাম এবার কমলো গণ-ইফতার কর্মসূচিতে ছাত্রলীগের হামলার নিন্দা ছাত্রশিবিরের পাবনায় এক রাতে কবরস্থান থেকে ১৫টি কঙ্কাল উধাও! সম্পদ বিবরণী জমা দেয়ার বাধ্যবাধকতা বাতিল হলে দুর্নীতি উৎসাহিত হবে : টিআইবি ফিলিপাইন ও জাপানের নেতাদের সাথে বৈঠকে বসছেন বাইডেন ইফতার পার্টির নামে সরকারের অন্ধ সমালোচনা করছে বিএনপি : ওবায়দুল কাদের ভাড়া বেশি নিলে সেই বাস বন্ধের হুঁশিয়ারি মালিক সমিতির

সকল