২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

সঠিক নেতৃত্ব খুঁজে পেতে জনগণকে বেগ পেতে হবে না: আনোয়ার ইব্রাহীম

সঠিক নেতৃত্ব খুঁজে পেতে জনগণকে বেগ পেতে হবে না: আনোয়ার ইব্রাহীম - সংগৃহীত

মালয়েশিয়ার জনপ্রিয় রাজনীতিবিদ আনোয়ার ইব্রাহীম বলেছেন, মালয়েশিয়াকে নেতৃত্ব দেয়ার জন্য সঠিক নেতা খুঁজে পেতে তার দেশের জনগণের অতোটা বেগ পেতে হবে না।

‘আনোয়ার ইব্রাহীমের সাথে আলোচনা’ শিরোনামে রাজস্থান স্কুল অফ ইন্টারন্যাশনাল স্টাডিজকে দেয়া এক সাক্ষাত্কারে তিনি এ কথা বলেন।

এর পূর্বে দেশটির সার্বভৌম সম্পদ তহবিলের সকল পরিচালকের পদত্যাগ করার কারণে আনোয়ার বলেছিলেন, মালয়েশিয়ার সরকারকে পদত্যাগকারী পরিচালকদের শূন্য পদ পূরণ করতে যথেষ্ট বেগ পেতে হচ্ছে।

আনোয়ার ইব্রাহীমকে তার দেয়া বিবৃতিটি সম্পর্কে জিজ্ঞেস করা হলে তিনি বলেন, ‘আমি আসলে এমনটি বোঝাতে চাইনি। যেকোনো প্রধানমন্ত্রী যিনি দেশের সেবা করার জন্য দপ্তরে বসেছেন, তার কিছু পরিবর্তন আনার অধিকার রয়েছে। কিছু দক্ষ লোকজন পদত্যাগ করেছে। তবে তারা ব্যক্তিগত খাতে তাদের নতুন অবস্থানে টিকে থাকতে পারবে। খাজানাহ এক্ষেত্রে ভালো উদাহরণ। কিন্তু তারা রিদজা রিদজুয়ানকে নতুন ব্যবস্থাপক হিসেবে নিয়োগ দিয়েছেন। তিনিও একজন দক্ষ লোক। সুতরাং তাকে তার কাজ করতে দিন।’

চলতি বছরের আগস্ট মাসের ১ তারিখে মালয়েশিয়ার খাজানাহ (সার্বভৌম সম্পদ তহবিল) এর ব্যবস্থাপক আজমান মুখতারকে ছুটি দিয়ে সেই পদে সাবেক বয়স্ক ভাতার ব্যবস্থাপক শাআহরলি নামের একজনকে নিয়োগ দেয়া হয়েছিল। বর্তমানে দেশটির প্রধানমন্ত্রী ড. মাহাথির মুহাম্মদ সার্বভৌম সম্পদ তহবিলের নতুন চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেছেন। এর পূর্বে নাজিব রাজাক তহবিলটির চেয়ারম্যানের দায়িত্ব পালন করে আসছিলেন। নাজিব রাজাক চলতি বছরের মে মাসের ৩১ তারিখ পদত্যাগ করেন।

আনোয়ার ইব্রাহীম বলেন, ‘যদি নব নিযুক্ত ব্যবস্থাপক শাআহরলি একজন জ্ঞানী মানুষ হয়ে থাকেন তবে তার উচিত পূর্বের লোকজনদের সাথে আলোচনা করে কাজ করা। কারণ আগে তহবিলটিতে যারা কাজ করেছিলেন তারা এর শত্রু নয়। তারা তাদের মানসিকতার পরিবর্তন করেননি।’

তিনি আরো বলেন, খাজানাহ সঠিক দিক নির্দেশ পাচ্ছে আমরা তা দেখতে চাই। আমরা চাই খাজানাহ একটি ব্যবসায়িক প্রতিষ্ঠান হিসেবে সরকারের সাথে সঠিকভাবে সংযুক্ত থাকুক। তবে আমি এমনটি বিশ্বাস করি না কারণ আমরা ইতিমধ্যেই অনেককেই ছাঁটাই করেছি। আবার আশার বিষয় হচ্ছে অনেকেই খাজানাহতে থেকে গেছেন। কিছু দক্ষ লোকজন এখনো খাজানাহতে আছেন।

বিচার বিভাগকে অতীতের ভুল শোধরাতে হবে : আনোয়ার ইব্রাহীম
দ্য স্টার নিউজ, ৩১ আগস্ট ২০১৮

মালয়েশিয়ার একজন সাবেক সিনিয়র বিচারপতির বেআইনি রায়ের সংশোধন চেয়ে মালয়েশিয়ার বিচার বিভাগের কাছে আবেদন জানিয়েছেন প্রভাবশালী রাজনৈতিক নেতা আনোয়ার ইব্রাহীম। একটি বই-এর মোড়ক উন্মোচন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।
তিনি বলেছেন, ‘যদি এখানে কোনো ন্যায়বিচারের মনোভাব এবং বিচার বিভাগের নিজস্ব আদি এখতিয়ার সূলভ বেআইনি রায়ের ভুল সংশোধনের কোনো ইচ্ছা থেকে থাকে তবে বিচার বিভাগ প্রধানের তাৎণিকভাবে কার্যক্রম গ্রহণ করা দরকার।’

রোববার পিকেআরের এই নেতার ওপর ইংরেজিতে রচিত ‘আনোয়ার রিটার্নস : দ্য ফাইনাল টুইস্ট’ নামের বই-এর মোড়ক উন্মোচন অনুষ্ঠানে যোগ দিয়ে তিনি গণমাধ্যমকর্মীদের এ কথা বলেন। সাবেক ডেপুটি প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহীম বলেন, তার বিরুদ্ধে পূর্বে আনীত সাজানো যৌন কেলেঙ্কারির মামলার কোনো বিচারকের বিরুদ্ধে তিনি কোনো কার্যক্রম গ্রহণ করতে আগ্রহী নন। তিনি বলেন, ২০১৪ সালে সরকার কর্তৃক তার বিরুদ্ধে সাজানো যৌন কেলেঙ্কারির মামলায় তাকে সাজা দেয়ার ব্যাপারে সেপ্টেম্বরে শুনানি হতে যাওয়া আপিল বিভাগই সিদ্ধান্ত নেবেন।

২০১৭ সালের জুলাই মাসের ৯ তারিখে আনোয়ার সাজানো যৌন কেলেঙ্কারির মামলায় তার বিরুদ্ধে সাজা ঘোষণাকে তিনি সুষ্ঠু বিচারের মাধ্যমে হয়নি আখ্যা দিয়ে এর বিরুদ্ধে আপিল দায়ের করেন। 

আনোয়ার বলেন, ‘যখন আমি সম্মানিত রাজার সাথে দেখা করতে যাই, তিনি আমাকে পুরোপুরি মা করে দিয়েছিলেনÑ তিনি এটা করেছিলেন এ জন্য নয় যে তিনি এমনটি করতে মতা প্রাপ্ত নয় বরং এজন্য যে ন্যায়বিচার নিশ্চিত করা তার দায়িত্বের মধ্যে পড়ে।’
আনোয়ারকে চলতি বছরের মে মাসের ১৬ তারিখে দেশটির রাজা মা ঘোষণা করেন।


আরো সংবাদ



premium cement
গাজা ইস্যুতে শিক্ষার্থীদের বিক্ষোভ সামাল দিতে হিমশিম খাচ্ছে যুক্তরাষ্ট্র ফরিদপুর-খুলনা মহাসড়কে জনতার অবরোধ ভাঙতে টিয়ারশেল ও ফাঁকা গুলি বাংলাদেশ-কাতারের মধ্যে ১০টি সহযোগিতা নথি সই ‘বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতির কোনো পরিবর্তন হয়নি’ মিলান ডার্বি জিতে শিরোপা পুনরুদ্ধার ইন্টারের কুমিল্লা সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশী যুবক আহত অপহরণের ২৬ ঘণ্টা পর সাংবাদিকের বড় ভাই উদ্ধার মালয়েশিয়ায় ২ হেলিকপ্টারের সংঘর্ষে ১০ নৌ-সদস্য নিহত প্রধানমন্ত্রীর সাথে বৈঠকে কাতারের আমির বাগাতিপাড়ায় আগুনে পুড়লো ৭ কৃষক পরিবারের বসতঘরসহ গরু-ছাগল ফরিদপুরে মাইক্রোবাসের ধাক্কায় রিকশাচালক নিহত

সকল