২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

মালয়েশিয়ার নেলসন ম্যান্ডেলা হচ্ছেন আনোয়ার ইব্রাহীম!

মালয়েশিয়ার নেলসন ম্যান্ডেলা হচ্ছেন আনোয়ার ইব্রাহীম! - সংগৃহীত

মালয়েশিয়ার নেলসন ম্যান্ডেলা হতে যাচ্ছেন আনোয়ার ইব্রাহীম। পোর্ট ডিকসনের আসন্ন উপ-নির্বাচনে জয়লাভের মাধ্যমে তিনি দেশটির আইন সভাতে প্রবেশের সুযোগ লাভ করতে যাচ্ছেন। পরবর্তীতে দেশটির প্রধানমন্ত্রী হওয়ার মাধ্যমে তিনি মালয়েশিয়ার নেলসন মেন্ডেলা হবেন । 

মালয়েশিয়ার রাজনীতি বিশ্লেষক খাওভেয়ন সু বলেন, কিছু সময় আগে বা পরে এটি ঘটতে চলেছে তবে যাই ঘটুক না কেন তা অবশ্যই কৌতূহল উদ্দীপক কিছু হবে। আসন্ন পোর্ট ডিকসনের উপ-নির্বাচন সৃষ্টিকর্তার ইচ্ছা।

অনেকে ‘পোর্ট ডিকসন স্থানান্তরিত হচ্ছে’ বলেও ব্যাখ্যা দিয়েছেন যেটা অনেকটা এরআগে আনোয়ার ইব্রাহীমকে মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর উপদেষ্টা বানানোর উদ্যোগের মত একটি পদক্ষেপ।

এই উপনির্বাচনের মাধ্যমে পাকতান হারপান দলের অন্যতম দুই নেতা রাফিজ রামেলি এবং আজমিন আলীর মধ্যকার বিরোধের অবসান করার উদ্যোগ নেয়া হতে পারে যারা দুজনেই ডেপুটি প্রেসিডেন্ট পদ প্রার্থী। খাওভেয়ন সু বলেন, ‘যদি বিপরীত কিছু না ঘটে তবে আনোয়ার ইব্রাহীম অবশ্যই জয় লাভ করবেন।’

পোর্ট ডিকসেনের ভোটারদের মধ্যে ৪৪ শতাংশই স্থানীয় মালয় জনগোষ্ঠীর ভোট, ৩৩ শতাংশ ভোটার চীনা বংশোদ্ভূত এবং ২২ শতাংশ ভোটার ভারতীয় বংশোদ্ভূত। 

‘এই উপ-নির্বাচনে জয়লাভের মাধ্যমে আনোয়ার দেশটির প্রধানমন্ত্রী হওয়ার প্রথম প্রতিবন্ধকতা অতিক্রম করতে চলেছেন। ড. মাহাথির মোহাম্মদ এতদিন ধরে বলে আসছিলেন, তার উত্তরসূরি হওয়ার জন্য আনোয়ারকে দেশটির কোনো একটি অঞ্চল থেকে আইনসভার সদস্য হতে হবে।

আনোয়ার ইব্রাহীমের জন্য এই উপ-নির্বাচন ধারণার চাইতেও তাড়াতাড়ি অনুষ্ঠিত হচ্ছে। যদি তিনি জয়লাভ করেন তবে তিনি যে মালয়েশিয়ার পরবর্তী প্রধানমন্ত্রী হচ্ছেন এটা প্রায় নিশ্চিত হয়ে যাবে’-দেশটির একজন রাজনীতি বিশ্লেষক এমনটি জানান।

পার্টি প্রিভুমি বেরসাতুর একটি সম্মেলনে দলটির চেয়ারম্যান ও মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মদ বলেছেন, ‘আনোয়ার ইব্রাহীমই আমার উত্তরসূরি। তার উত্তরসূরি হিসেবে আনোয়ার ইব্রাহীমকে মনোনয়ন দেয়ার যে প্রতিশ্রুতি তিনি দিয়েছিলেন সে প্রতিশ্রুতিতে এখনো অনঢ় রয়েছেন। আমার উত্তরসূরিকে মনোনয়ন দেয়ার বিষয়ে আমরা পূর্বেই একমত হয়েছি এবং তিনিই হচ্ছেন আনোয়ার ইব্রাহীম। আমি আমার দেয়া প্রতিশ্রুতি ফিরিয়ে নেইনি। অবশ্য এটি সুনিশ্চিত নয়।'

বুধবার দেশটির নির্বাচনী অঞ্চল পোর্ট ডিকসনের পিকেআর সংসদ সদস্য ডানেয়াল বালাগোপাল আবদুল্লাহ পদত্যাগ করার ঘোষণা দেন। এর ফলে আনোয়ার ইব্রাহীমের জন্য উপ-নির্বাচনে জয়লাভ করা অনেকটা সহজ হয়ে গেল। ড. মাহাথির বলেন, আনোয়ার ইব্রাহীম উপনির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার ব্যাপারে সিদ্ধান্ত দেয়ার জন্য মাহাথিরকে অনুরোধ করেন। ‘আমি তার প্রার্থিতার অনুমোদন দিয়েছি।’

ড. মাহাথিরকে আনোয়ার ইব্রাহীমের সঙ্গে তার সম্পর্কের ব্যাপারে জিজ্ঞেস করা হলে তিনি বলেন, ‘এখন পর্যন্ত আনোয়ারের সাথে আমার সম্পর্ক খুব ভালো অবস্থানে রয়েছে, যা অতীতেও ছিল।’

আনোয়ার ইব্রাহীম যদি উপ-নির্বাচনে জয়লাভ করেন তবে তাকে সরকারের কোনো দায়িত্ব দেয়া হবে কিনা এমন প্রশ্নের জবাবে ড. মাহাথির বলেন, পাকাতান হারপান এই বিষয়ে সিদ্ধান্ত নেবে।

তিনি বলেন, ‘আসলে সাইফুদ্দিন (পিকেআরের সেক্রেটারি জেনারেল) একটি বিবৃতি দিয়েছে যে, আনোয়ার যদি জয়লাভও করেন, তিনি এখনো সরকারের কোনো পদের জন্য আগ্রহ প্রকাশ করেননি। তার মানে হচ্ছে তিনি সরকারের কোনো মন্ত্রী হতে আগ্রহ প্রকাশ করেননি। আমি সাইফুদ্দিনের দেয়া বিবৃতিটি সম্পর্কে আনোয়ারের মতামত নেবো’।

শুক্রবার আনোয়ার ইব্রাহীম এক বিবৃতিতে জানান, যদি আসন্ন উপ-নির্বাচনে জয়লাভ করেন তিনি সরকারের কাছে কোনো পদ দাবি করবেন না। ‘এই উপ-নির্বাচনে জয় লাভের জন্য তার উৎসাহ প্রয়োজন কারণ তিনি এই প্রথম তার স্থানীয় রাজনৈতিক কেন্দ্রের বাইরে নির্বাচন করছেন।’

 

সংগ্রামী নারী আজিজাহ: দায়িত্বশীল স্ত্রী থেকে মালয়েশিয়ার উপ-প্রধানমন্ত্রী

২৫ মে ২০১৮

মালয়েশিয়ার প্রথম নারী উপ-প্রধানমন্ত্রী ওয়ান আজিজাহ ওয়ান ইসমাইল একজন চিকিৎসক, চক্ষু বিশেষজ্ঞ, দৃষ্টি সমস্যায় আক্রান্তদের আরোগ্যের কারিগর, আনোয়ার ইব্রাহীমের স্ত্রী। তার জীবন সংগ্রাম নিয়ে লেখা হয়েছে ‘স্ট্রাগল ফর জাস্টিস: দি স্টোরি অব ডা. ওয়ান আজিজাহ ওয়ান ইসমাইল অব মালয়েশিয়া’। একজন সুযোগ্য কন্যা, একজন মমতাময়ী মা একজন দায়িত্বশীল স্ত্রী, একজন সমাজসেবক, একজন রাজনীতিবিদ – সবকিছুর সমন্বয় ঘটেছে ৬৫ বছর বয়সী এই সংগ্রামী নারীর জীবনে।

১৯৫২ সালে জন্মগ্রহণ করেন ডা. আযিযাহ ইসমাইল। Tunku Kurshiah কলেজে অধ্যায়নের পরে তিনি আয়ারল্যান্ডের রয়াল কলেজ অব সার্জনে গাইনোকলোজি ও অবসটেট্রিকসে কৃতিত্বের স্বাক্ষর হিসাবে গোল মেডেল পান। পরে অপথ্যালমলজিতে বিশেষজ্ঞ হন। সরকারি চাকরিতে যোগ দেয়ার পরে দীর্ঘ ১৪ বছর চিকিৎসা সেবা দেন। এরপরে সামাজিক কাজের সাথে জড়িয়ে পড়েন এবং জাতীয় ক্যান্সার কাউন্সিলের একজন উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করেন।

১৯৯৮ সালে রাজনৈতিক ষড়যন্ত্রের স্বীকার হয়ে যখন আনোয়ার ইব্রাহীম গ্রেফতার হন তারপর থেকেই তিনি রাজনীতিতে সক্রিয় হন। ১৯৯৯ সালে Keadilan Rakyat নামে দল প্রতিষ্ঠা করেন এবং প্রতিষ্ঠাতা সভাপতি হন। তার দল পরে মালয়েশিয়ান পিপলস পার্টির সাথে একীভূত হয়। সেখানেও তিনি সভাপতি নির্বাচিত হন। ডাঃ আযিযাহ ইসমাইল প্রথম সংসদ নির্বাচন করেন ১৯৯৯ সালে এবং সংসদ সদস্য নির্বাচিত হন।

এবারের জাতীয় নির্বাচনে তার দল মাহাথির মোহাম্মাদের সাথে জোটবদ্ধ হয়ে নির্বাচনে অংশ নেয় এবং বড় ব্যবধানে জয়লাভ করে। আনোয়ার ইব্রাহীমের অনুপস্থিতিতে দলকে ধরে রাখা, সামাজিকও রাষ্ট্রীয় বিভিন্ন বৈষম্য দূর করাই ছিল তার রাজনীতিতে আসার মূল কারণ। পেশা এবং রাজনীতির বাইরে তিনি একজন চমৎকার ব্যক্তিও। ৬ সন্তানের জননী তিনি। নাতি নাতনি নয়জন।

মায়ের সম্পর্কে বলতে গিয়ে তার বড় মেয়ে, যিনি নিজেও একজন সংসদ সদস্য, নুরুল ইজ্জাহ আনোয়ার বলেন, ‘আমার মা জীবনে অনেক ঘাত-প্রতিঘাত পেরিয়ে এসেছেন। তিনি একজন আধ্যাত্মিক মানুষ। সবকিছুতে তিনি স্রষ্টার ওপর নির্ভর করেন। শত ব্যস্ততার পরেও তিনি পরিবারকে সময় দেন। সপ্তাহে একদিন সন্তান ও নাতি নাতনিদের নিয়ে একসাথে বসেন পারিবারিক বন্ধন সুদৃঢ় রাখতে।’

আনোয়ার ইব্রাহীম গ্রেফতার হওয়ার পরে ২০০০ সালে একবার এক সাক্ষাৎকারে সাংবাদিকরা তাকে বলেন, কষ্টের মাঝেও আপনি দেখছি সবসময় হাসিমুখে। জবাবে তিনি বলেন, আমি কুরআন পড়ি। ওখানে একটা আয়াত আছে যে, আল্লাহ কাউকে তার দায়িত্ত্বের ওপরে কিছু চাপিয়ে দেন না। তাই আমি মনে করি যা কিছুই ঘটুক তার পেছনে কল্যাণ আছে।

 


আরো সংবাদ



premium cement
সড়ক উন্নয়ন প্রকল্পে চুক্তি স্বাক্ষর করল তুর্কি, ইরাক, কাতার, সংযুক্ত আরব আমিরাত ঢাকায় ‘হিট স্ট্রোকে এক ব্যক্তির মৃত্যু শ্যামবাজার ঘাটে লঞ্চে আগুন, নিয়ন্ত্রণে ৪ ইউনিট ‘আমার শিশু মেয়েটির যে সর্বনাশ সে করেছে’ বান্দরবানের ৩ উপজেলায় নির্বাচন স্থগিত চুয়াডাঙ্গায় বৃষ্টির জন্য ইস্তিস্কার নামাজে মুসুল্লিদের ঢল বাংলাদেশের স্বাধীনতা-সার্বভৌমত্বের চাবিটা মনে হয় পার্শ্ববর্তী দেশকে দিয়েছে সরকার : রিজভী চীনের দক্ষিণাঞ্চলীলের গুয়াংডংয়ে সর্বোচ্চ স্তরের বৃষ্টিপাতের সতর্কতা জারি আজমিরীগঞ্জ উপজেলা চেয়ারম্যান মর্তুজা হাসান গ্রেফতার মুসলিম শ্রমিক হত্যায় হিন্দু নেতারা চুপ কেন : প্রশ্ন হেফাজত নেতা আজিজুল হকের সাভারে বুধবার ১২ ঘণ্টা গ্যাস সরবরাহ বন্ধ থাকবে

সকল