২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

রাশিয়া যাচ্ছেন শি, আমন্ত্রণ জানানো হয়েছে কিমকেও

শি জিনপিং ও কিম জং উন -

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং আগামী সপ্তাহে রাশিয়ায় অনুষ্ঠেয় একটি আঞ্চলিক সম্মেলনে যোগ দেবেন। সম্মেলনে উত্তর কোরিয়ার নেতা কিম জং উন এবং জাপান ও দক্ষিণ কোরিয়ার নেতারা যোগ দিতে পারেন। খবর এএফপি’র।

ভ্লাদিভস্তকে আগামী ১১ থেকে ১৩ সেপ্টেম্বর পর্যন্ত অনুষ্ঠেয় ইস্টার্ন ইকোনোমিক ফোরামের সম্মেলনে অংশ নিতে কিমকে আমন্ত্রণ জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

তবে কিম এ সম্মেলনে তার অংশগ্রহণের বিষয় নিশ্চিত করেননি।

শি’র সফরের কথা জানাতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে চীনের কর্মকর্তারা এ সম্মেলন চলাকালে অন্যান্য নেতার সঙ্গে শি’র সাক্ষাতের পরিকল্পনার ব্যাপারে কোনো মন্তব্য করেনি।

সহকারী পররাষ্ট্রমন্ত্রী ঝং হানহুই সাংবাদিকদের বলেন, ‘অন্য দেশের পক্ষ থেকে কোন প্রস্তাব পেলে চীন তা ইতিবাচকভাবে বিবেচনা করবে।’

উত্তর কোরিয়ার পারমাণবিক কর্মসূচির কারণে জাতিসংঘের আরোপিত অবরোধে সমর্থন দেয়ায় ক্ষতিগ্রস্ত সম্পর্ক ঠিক করতে এ দু’টি দেশ চেষ্টা চালানোয় এ বছর চীনে শি ও কিম তিনবার সাক্ষাত করেন।

আগামী মঙ্গলবার ও বুধবার শি ভ্লাদিভস্তকে থাকবেন। এই প্রথমবারের মতো রাশিয়া আয়োজিত বার্ষিক অর্থনৈতিক ফোরামের সম্মেলনে চীনের কোন নেতা অংশ নিতে যাচ্ছেন।

এদিকে জাপানের প্রদানমন্ত্রী শিনজো অ্যাবে সম্মেলনে তার অংশ নেয়ার কথা নিশ্চিত করেছেন।


আরো সংবাদ



premium cement
পিরোজপুরে বাসের ধাক্কায় নদীতে ৪ মোটরসাইকেল ফরিদপুরে নিহতদের বাড়ি মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী টিকটকে ভিডিও দেখে পুরস্কার, প্রভাব ফেলছে মানসিক স্বাস্থ্যে পাট শিল্পের উন্নয়নে জুট কাউন্সিল গঠন করা হবে: পাটমন্ত্রী মৃত্যুর মুখ থেকে ফিরেও নেতাকর্মীরা আবার ঘুরে দাঁড়িয়েছে : সালাম নবায়নযোগ্য জ্বালানি ৪০ শতাংশে উন্নীত করতে কাজ করছে সরকার : পরিবেশ সচিব সৌরশক্তি খাতে আবার মাথা তুলে দাঁড়াতে চায় জার্মানি ‘সরকারের সদিচ্ছার অভাবেই বিচার প্রক্রিয়ার ধীর গতি’ মোদি কি হিন্দু-মুসলমান মেরুকরণের চেনা রাজনীতিতে ফিরছেন? টাঙ্গাইলে বৃষ্টির জন্য ইসতেসকার নামাজ ফুলগাজীতে ছাদ থেকে পড়ে স্কুলছাত্রের মৃত্যু

সকল