১৮ নভেম্বর ২০১৮

জাপানে শক্তিশালী ভূমিকম্পের পর ভূমিধসে নিহত ৮, নিখোঁজ ৩৮

জাপান,, ভূমিকম্প
ভূমিকম্পের ভূমিধসে দুইজন নিতহ হয়। - ছবি: এএফপি

জাপানের উত্তরাঞ্চলীয় হোক্কাইডো দ্বীপে বৃহস্পতিবার একটি শক্তিশালী ভূমিকম্পের পর ভূমিধসের সৃষ্টি হয়েছে। রিখটার স্কেলে এর তীব্রতা ছিল ৬.৬। এতে বেশ কয়েকটি ভবন ধসে পড়ে অন্তত দুইজনের মৃত্যু ও বেশ কয়েকজন নিখোঁজ রয়েছে। স্টেইট টাইমস,বিবিসি।

ভূমিকম্পের পর কোন সুনামি সতর্কতা জারি করা হয়নি। আঞ্চলিক রাজধানী সুপ্পোরো থেকে ৬২ কিলোমিটার দক্ষিণপূর্বে ভূমিকম্পটি আঘাত হানে।

রাতভর কিছুক্ষণ পরপরই ভূমিকম্প পরবর্তী কম্পন হতে থাকে। এরমধ্যে একটির মাত্রা ছিল ৫.৩।
সাপ্পোরোর এক বাসিন্দা টিভি চ্যানেল এনএইচকে-কে বলেন, ‘হঠাৎ শক্তিশালী ভূমিকম্পটি আঘাত হানে।’

তিনি আরো বলেন, ‘আমি ভয় পেয়ে গিয়েছিলাম। আমি প্রায় ৩০ সেকেন্ড কম্পন অনুভব করেছি। আমি সাত তলায় থাকি। এটা ছিল অত্যন্ত আতঙ্কজনক।’

সরকারের মুখপাত্র ইয়োশিহিদি সুগা বলেন, ভূমিকম্পের পর অন্তত চারটি ভূমিধসের খবর পাওয়া গেছে। এতে ছয়টি বাড়ি ধসে পড়েছে।

জাপানের প্রধানমন্ত্রী শিনজো এবে বলেন, উদ্ধার তৎপরতায় সহায়তার জন্য ৪ হাজার সেল্ফ ডিফেন্স ফোর্সকে মোতায়েন করা হয়েছে। আরো ২৫ হাজার উদ্ধারকাজে যোগ দেবে।

মন্ত্রিপরিষদের জরুরি বৈঠকের পর আবে বলেন, ‘জীবন রক্ষায় আমরা সর্বোচ্চ চেষ্টা করে যাবো।’


আরো সংবাদ

নির্বাচনী প্রার্থীদের নদী রার অঙ্গীকার মঙ্গলকর : তথ্যমন্ত্রী ধর্মহীন রাজনৈতিক দলের সাথে জোট করে কল্যাণরাষ্ট্র প্রতিষ্ঠা সম্ভব নয় : সৈয়দ রেজাউল করীম লাঙ্গল প্রতীকে নির্বাচন করবে জাতীয় পার্টি : মহাসচিব রাষ্ট্রপতি হওয়ার স্বপ্নে বিভোর ড. কামাল : হানিফ নিরপেক্ষ নির্বাচনের পরিবেশ তৈরি হয়নি : বিপ্লবী ওয়ার্কার্স পার্টি বিচারিক ক্ষমতা ছাড়া সেনাবাহিনী মোতায়েনের সফলতা নিয়ে সংশয় মহাজোটে ভিড়ছে ভুঁইফোড় দল লেভেল প্লেয়িং ফিল্ড নিশ্চিত করবে নির্বাচন কমিশন : ওবায়দুল কাদের আ’লীগ-বিএনপি উভয় দলেই একাধিক প্রার্থী আওয়ামী লীগ-বিএনপিতে কোন্দল জামায়াত নীরবে চালাচ্ছে তৎপরতা বিভিন্ন স্থানে বিরোধী নেতাকর্মী গ্রেফতার অব্যাহত

সকল