১৯ নভেম্বর ২০১৮

হাক্কানি নেটওয়ার্কের প্রধান জালালউদ্দিন হাক্কানি মারা গেছেন

আফগানিস্তানের হাক্কানি মিলিট্যান্ট নেটওয়ার্কের প্রতিষ্ঠাতা প্রধান জালালউদ্দিন হাক্কানি। - ছবি: এএফপি

আফগানিস্তানের জঙ্গিগোষ্ঠী হাক্কানি মিলিট্যান্ট নেটওয়ার্কের প্রতিষ্ঠাতা প্রধান জালালউদ্দিন হাক্কানি দীর্ঘ রোগভোগের পর মারা গেছেন বলে ঘোষণা করা হয়েছে।

আফগানিস্তানে সরকারি ও মার্কিন নেতৃত্বাধীন জোট ন্যাটো বাহিনীর ওপর সাম্প্রতিক বছরগুলোতে হামলার পেছনে হাক্কানি নেটওয়ার্কের সদস্যরা সক্রিয় ছিলেন।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, জালালউদ্দিন হাক্কানিকে আফগানিস্তানের একজন চিহ্নিত শীর্ষ জঙ্গি হিসেবে বিবেচনা করা হয়। হাক্কানি নেটওয়ার্ক আফগানিস্তানের তালেবান গোষ্ঠী ও আল-কায়েদার সঙ্গেও গভীরভাবে সংশ্লিষ্ট।

আফগানিস্তানের তালেবান গোষ্ঠী এক বিবৃতিতে জালালউদ্দিনের মারা যাওয়ার বিষয়টি নিশ্চিত করেছে বলে বিশ্বব্যাপী জঙ্গি তৎপরতা পর্যবেক্ষণকারী সংস্থা সাইট জানিয়েছে। তবে তিনি কখন, কবে, কোথায় মারা গেছেন—সে সম্পর্কে বিবৃতিতে কিছু বলা হয়নি।

হাক্কানি মিলিট্যান্ট নেটওয়ার্কের প্রতিষ্ঠাতা জালালউদ্দিন হাক্কানিকে আফগানিস্তানেই দাফন করা হয়েছে বলে জানিয়েছে দ্য গার্ডিয়ান।

জালালউদ্দিন হাক্কানি অসুস্থ হওয়ার পর ২০০১ সাল থেকে তার ছেলে সিরাজুদ্দিন হাক্কানি গ্রুপটির নেতৃত্বে ছিলেন। তিনি এখন আফগানিস্তান তালেবানের দ্বিতীয় সর্বোচ্চ নেতা। ২০১২ সালে জাতিসংঘ হাক্কানি নেটওয়ার্ককে সন্ত্রাসী গোষ্ঠীর তকমা দেয়।

১৯৯৬ সালের তালেবান গোষ্ঠী আফগানিস্তানে ক্ষমতা দখলের পর জালালউদ্দিন হাক্কানি সরকারের উপজাতীয় বিষয়ক মন্ত্রীর দায়িত্ব পান। কিন্তু ২০০১ সালে তালেবান ক্ষমতা হারানোর পর গোষ্ঠীটি ফের অস্ত্র হাতে তুলে নেয়।


আরো সংবাদ