২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

ইন্দোনেশিয়ার লোম্বকে আবারো ৬.৩ মাত্রার ভূমিকম্প

-

ইন্দোনেশিয়ার পর্যটন দ্বীপ লোম্বকে রোববার ৬ দশমিক ৩ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। দুই সপ্তাহের ব্যবধানে দ্বিতীয় এই ভূমিকম্পের পর মানুষজন আতঙ্কে রাস্তায় নেমে আসে। খবর আল-জাজিরা।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ (ইউএসজিএস) জানিয়েছে, ভূমিকম্পটির কেন্দ্র ছিল লোম্বকের পূর্বে বেলানতিং শহরের পশ্চিম-দক্ষিণপশ্চিমাঞ্চল। তুলনামূলক অগভীর এই ভূমিকম্পটির গভীরতা ছিল সাত কিলোমিটার।

স্থানীয় বাসিন্দারা জানাচ্ছেন, পূর্ব লোম্বকে ভূমিকম্প জোরালোভাবে অনুভূত হয়েছে।

পূর্ব লোম্বকের একজন বাসিন্দা আগুস সালিম বলেন, আমার গাড়িতে করে উদ্বাস্তু ব্যক্তিদের জন্য ত্রাণ নিয়ে যাচ্ছিলাম হঠাৎ করে দেখি বিদ্যুতের খুঁটি দুলছে। আমি বুঝতে পারি এটা ভূমিকম্প।

তিনি বলেন, মানুষজন চিৎকার-চেচামেচি ও কান্না শুরু করে দেয়। তারা সবাই রাস্তায় বেরিয়ে আসে।

লোম্বকের রাজধানী মাতারাম এবং পার্শ্ববর্তী পর্যটন দ্বীপ বালিতেও কম্পন অনুভূত হয়। এর আগে গেলো ৫ আগস্ট ৬ দশমিক ৯ মাত্রার এক ভূমিকম্পে লোম্বক ও বালিতে হাজার হাজার ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়। এতে নিহত হয় ৪৬০ জন। এ ঘটনায় বাস্তুচ্যুত হয়েছেন আরও কমপক্ষে সাড়ে তিন লাখ মানুষ।

উল্লেখ্য, দ্বীপরাষ্ট্র ইন্দোনেশিয়া তথাকথিত ‘রিং অব ফায়ারে’ অবস্থিত। এই অঞ্চলে প্রায়ই ভূমিকম্প ও আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত ঘটে থাকে।

দেখুন:

আরো সংবাদ



premium cement
এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত ‘আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার জন্য ল’ ইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে’ পুকুরে পাওয়া গেল ১০০ ইলিশ

সকল