২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

আফগানিস্তানে তালেবান হামলায় ৪৪ সেনা নিহত

রক্তাক্ত আফগানিস্তান - ফাইল ছবি

আফগানিস্তানে সেনাঘাঁটিতে তালেবান হামলায় অন্তত ৪৪ সেনা ও পুলিশ নিহত হয়েছেন। বুধবার সকালে ওই হামলার ঘটনা ঘটে। উত্তরাঞ্চলীয় বাগলান প্রদেশের সেনাঘাঁটিতে এই হামলা হয়েছে। দেশের সেনাবাহিনীর ওপর সর্বশেষ হামলার ঘটনা এটি।

স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, বাগলান প্রদেশে আফগান সেনাঘাঁটিতে হামলা চালায় তালেবান অস্ত্রধারীরা। নিহতদের মধ্যে ৩৫ সেনা ও ৯ পুলিশ সদস্য রয়েছে। প্রাদেশিক কাউন্সিলের প্রধান মোহাম্মদ সাফদার মোহসেনী জানিয়েছেন, বাগলান-ই মারকাজি জেলায় একটি চেকপয়েন্টে হামলা চালানোর পর তালেবান যোদ্ধারা আগুন ধরিয়ে দেয়।

প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে তাৎক্ষণিক কোনো মন্তব্য পাওয়া যায়নি। তালেবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ ওই হামলার দায় স্বীকার করেছেন।
এর আগে গত সোমবার উত্তরাঞ্চলীয় ফারিয়াব প্রদেশে একটি সেনাঘাঁটিতে হামলা চালায় তালেবান। এতে ১৭ সেনা নিহত ও আরও ১৯ সেনা সদস্য আহত হন।

যুদ্ধ-বিধ্বস্ত আফগানিস্তানের গাজনি শহরে নিরাপত্তা বাহিনীর সঙ্গে কয়েকদিন ধরেই তীব্র লড়াই চলছে তালেবানের। দু'পক্ষের লড়াইয়ে বহু হতাহতের ঘটনা ঘটেছে। পাঁচদিনের ওই লড়াইয়ের পর তালেবান তাদের যোদ্ধাদের শহর ছেড়ে যাওয়ার নির্দেশ দিয়েছে। শহরের হাসপাতালগুলোতে কয়েকশ হতাহতকে রাখা হয়েছে। বহু স্বজনরা নিহত এবং আহত লোকজনের মধ্যে তাদের প্রিয়জনকে পাগলের মতো খুঁজে বেরাচ্ছেন।
২০১১ সালে শুরু হওয়া আফগান যুদ্ধ এখনো জিততে পারেনি যুক্তরাষ্ট্র ও তাদের নেতৃত্বধীন পশ্চিমা বাহিনী। দেড় দশকে দেশটিতে প্রাণ হারিয়েছে কয়েক লাখ মানুষ। এখনো প্রতিনিয়ত হামলার ঘটনা ঘটছে। তালেবানকে ক্ষমতা থেকে উৎখাত করতে পারলেও দেশে স্থিতিশীলতা আনতে ব্যর্থ হয়েছে যুক্তরাষ্ট্র।


আরো সংবাদ



premium cement