২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

সিঙ্গাপুরের সাথে চুক্তির ব্যাপারে মাহাথিরের নতুন চিন্তা

সিঙ্গাপুরের সাথে চুক্তির ব্যাপারে মাহাথিরের নতুন চিন্তা - সংগৃহীত

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মুহাম্মাদ বলেছেন, সিঙ্গাপুরে মালয়শিয়া কর্তৃক সরবরাহকৃত পানির দাম বর্তমানের চেয়ে দশগুন হওয়া উচিৎ।  দ্য এসোসিয়েটেড প্রেস এর সাথে দেয়া এক সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেন।

মাহাথির বলেন, সিঙ্গাপুরে পানি বিক্রিতে দাম বৃদ্ধির ব্যাপারটি বিবেচনা করা হচ্ছে। বিদেশে পানি সরবরাহের মাধ্যমে যা আসছে তার চেয়ে বেশি আসা উচিৎ।

১৯৬২ সালে ১০০ বছরের জন্য একটি চুক্তি সই হয়। সেখানে মালয়েশিয়া .০৩ রিঙ্গিটের বিনিময়ে সিঙ্গাপুরকে ৪ হাজার ৫শ’ ৪৬ লিটার পানি সরবরাহ করবে বলা হয়। সিঙ্গাপুরের প্রতিদিন ১.১৩৬ বিলিয়ন লিটার পানি উত্তোলনের অধিকার প্রতিষ্ঠিত হয় এবং মালয়েশিয়া থেকে আমদানিকৃত পানির শতকরা ২ ভাগ .৫০ রিঙ্গিটের বিনিময়ে ১ হাজার গ্যালন হিসাবে বিক্রি করতে পারে।

মালয়েশিয়া ১৯৮৭ সালে চুক্তিটি পুনর্বিবেচনা করা হয়। এবং পানির মূল্য বৃদ্ধির ব্যাপারটি গুরুত্ব পায়। উভয় দেশই এটি পুর্ব নির্ধারিত দাম পরিবর্তনের ব্যাপারটি বিবেচনা শুরু করে।

১৯৯৮ সালে এশিয়ার অর্থনৈতিক সঙ্কটের সময় মাহাথির সিঙ্গাপুরের কাছে ঋণ চাইলে সিঙ্গাপুরের সরকার দীর্ঘ মেয়াদে পানি সরবরাহের নিশ্চয়তা চেয়েছিল। কিন্তু ইস্যুটি অমীমাংসিত থেকে যায়। এবারে ক্ষমতায় এসেই মাহাথির বর্তমান বাজার দর অনুযায়ী পানির দাম পুন নির্ধারণে উদ্যোগী হয়।


আরো সংবাদ



premium cement